মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

দিল্লীতে কেজরিওয়াল বহিরাগত নন, নির্বাচনে লড়তে বাধা নেই

প্রকাশিত : ৪ ফেব্রুয়ারী ২০১৫

স্বস্তিতে আম আদমি পার্টি। সোমবার নির্বাচন কমিশন জানিয়ে দিল আপ সুপ্রিমো অরবিন্দ কেজরিওয়াল দিল্লীরই ভোটদাতা। তাই দিল্লীর নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে তাঁর কোন বাধা নেই।

কংগ্রেস প্রার্থী কিরণ ওয়ালিয়া নির্বাচন কমিশনের কাছে কেজরিওয়ালের প্রার্থীপদ বাতিলের আবেদন করেছিলেন। কিরণের দাবি ছিল ঠিকানা পরিবর্তন করে কেজরিওয়াল বেআইনিভাবে নিজেকে দিল্লীর বাসিন্দা হিসেবে প্রতিষ্ঠিত করেছেন। তাই দিল্লীতে এখন আর তাঁর ভোটে দাঁড়ানোর অধিকার নেই। নির্বাচন কমিশন সূত্রে খবর রিটার্নিং অফিসার এই আবেদন খারিজ করে দিয়েছেন।

সূত্রে খবর, আরপিএ এ্যাক্ট অনুযায়ী অরবিন্দ কেজরিওয়াল যেহেতু দিল্লীরই ভোটদাতা তাই রাজধানীর বিধানসভা নির্বাচনে তিনি ইচ্ছা করলেই প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন।

একই দাবিতে দিল্লী হাইকোর্টেও আবেদন করেছিলেন কিরণ। হাইকোর্ট এই বিষয়ে কেজরিওয়ালের প্রতিক্রিয়া জানতে চেয়েছে।

ত্রুটি খুঁজে দিলে পুরস্কার

নিজেদের পণ্য ও সেবার সাইবার নিরাপত্তা দুর্বলতা খুঁজে বের করতে নতুন প্রকল্প চালু করেছে গুগল। ‘ভালনারেবিলিটি রিসার্চ গ্র্যান্ট’ প্রকল্পে গুগলের ত্রুটি খুঁজতে সময় দিলেই পারিশ্রমিক পাবেন বিশেষজ্ঞরা। তবে এতে অংশ নিতে পারবেন সংস্থাটির নির্বাচিত নিরাপত্তা বিশেষজ্ঞরাই। আর সর্বনিম্ন ৫শ’ ডলার থেকে সর্বোচ্চ ৩ হাজার ১৩৩ ডলার পর্যন্ত ‘পুরস্কার’ পাবেন তাঁরা। গুগল ২০১০ সাল থেকে এ পর্যন্ত ৪০ লাখ ডলার পুরস্কার দিয়েছে। এর মধ্যে ১৫ লাখ ডলার দেয়া হয়েছে ২০১৪ সালেই। - ওয়েবসাইট।

অসম ভারতের বাইরে!

মঙ্গলয়েড চেহারার জন্য তাজদর্শনে বঞ্চিত হলেন অসমের ২৯ ছাত্রী। গুয়াহাটির হ্যান্ডিক কলেজের ইতিহাস বিভাগের এই ছাত্রীরা শিক্ষাসফরে জয়পুর, মথুরা, বৃন্দাবন, দিল্লী ও আগ্রায় গিয়েছিলেন। তাদের অভিযোগ, তাজমহলে ভারতীয়দের জন্য টিকেটের দাম ২০ রুপি হলেও ওই ছাত্রীদের কাছ থেকে বিদেশীদের জন্য নির্ধারিত ৮০০ রুপী চাওয়া হয়। টিকিট কাউন্টারের কর্মীরা তাদের চীন ও জাপানের নাগরিক বলে মনে করেছিলেন। প্যান কার্ড ও কলেজের পরিচয়পত্র দেখানো পর ওই কর্মীরা জানান, অসম কোথায় তা তারা জানেন না। অসমকে ভারতের অংশ বলে মানতে চাননি তারা।- আনন্দবাজার

প্রকাশিত : ৪ ফেব্রুয়ারী ২০১৫

০৪/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: