মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

ফুঁসে উঠেছে মানুষ

প্রকাশিত : ৪ ফেব্রুয়ারী ২০১৫
  • বিএনপি-জামায়াতের সন্ত্রাস নৈরাজ্যের বিরুদ্ধে অনশন, মানববন্ধন, বিক্ষোভ ও সমাবেশ

জনকণ্ঠ ডেস্ক ॥ জামায়াত-বিএনপির দেশব্যাপী জ্বালাও-পোড়াও, পেট্রোলবোমা মেরে মানুষ পুড়িয়ে খুন, এসএসসি পরীক্ষার্থীদের জিম্মি করে সন্ত্রাসী কর্মকা-ের প্রতিবাদ, নিন্দা ও ঘৃণা জানাতে এবং জামায়াত বিএনপির সন্ত্রাস প্রতিরোধ, প্রতিহত করার দাবি নিয়ে দেশের বিভিন্ন স্থানে বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ অনশন, মানববন্ধন, বিক্ষোভ ও সমাবেশ করেছে। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতাদের পাঠানো :

রাজশাহী ॥ হরতাল-অবরোধমুক্ত নির্বিঘেœ এসএসসি পরীক্ষা গ্রহণের দাবি এবং পেট্রোলবোমায় পুড়িয়ে মানুষ হত্যার প্রতিবাদে রাজশাহীতে প্রতীক অনশন, মানববন্ধন ও সমাবেশ করেছে বিভিন্ন সংগঠন। এসব বিক্ষোভ কর্মসূচী থেকে নাশকতাকারীদের সম্মিলিতভাবে প্রতিহতের শপথ নেয়া হয়।

মঙ্গলবার সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত নগরীর সাহেববাজার জিরো পয়েন্টে শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকরা প্রতীক অনশন, একই স্থানে সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারী ও শ্রমিকরা মানববন্ধন এবং ভুবন মোহন পার্কে মুক্তিযোদ্ধারা সমাবেশ করে। এসব কর্মসূচী থেকে নাশকতাকারীদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার প্রত্যয় ব্যক্ত করেন বিভিন্ন পেশার হাজারো মানুষ।

হরতাল অবরোধের নামে পেট্রোলবোমা মেরে আগুনে পুড়িয়ে মানুষ হত্যার প্রতিবাদে ভুবন মোহন পার্কে সমাবেশের আয়োজন করে জেলা ও মহানগর মুক্তিযোদ্ধা সংসদ। সমাবেশে মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের সদস্যরাও অংশ নেন।

গাইবান্ধা ॥ বিএনপি জামায়াত জোটের অব্যাহত সন্ত্রাস, পেট্রোলবোমা মেরে মানুষ হত্যা, হরতাল অবরোধের প্রতিবাদে মঙ্গলবার গাইবান্ধা জেলা জজকোর্ট আইনজীবী ও সরকারী আইন কর্মকর্তাদের মানববন্ধন, বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। মানববন্ধন চলাকালে সমাবেশে বক্তব্য রাখেন জেলা পরিষদের প্রশাসক ও আওয়ামী লীগের সভাপতি এ্যাডভোকেট সৈয়দ শামস-উল আলম হিরু, জেলা বারের সভাপতি ফারুক আহমেদ প্রিন্স, সাধারণ সম্পাদক আহসানুল করিম লাছু, পিপি এ্যাডভোকেট শফিকুল ইসলাম, বিশেষ পিপি মহিবুল হক সরকার মোহন প্রমুখ।

ঝালকাঠি ॥ দেশজুড়ে বিএনপি ও জামায়াতের বোমা হামলা চালিয়ে মানুষ হত্যার প্রতিবাদে ঝালকাঠিতে মুক্তিযোদ্ধারা প্রতিবাদ সভা করেছে। মঙ্গলবার সকাল ১০টায় ঝালকাঠির মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার এমএ বায়েজিদের সভাপতিত্বে এই প্রতিবাদ সভায় জেলা মুক্তিযোদ্ধা ডেপুটি কমান্ডার দুলাল সাহা, মুক্তিযোদ্ধা সামসুল হক আক্কাস, ফজলুল হক মিলু প্রমুখ বক্তব্য রাখেন।

সুনামগঞ্জ ॥ চলমান রাজনৈতিক সহিংসতা বন্ধ ও হরতাল অবরোধ প্রত্যাহারের দাবিতে সুনামগঞ্জে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার দুপুর ১২টায় জেলা মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ডের উদ্যোগে কেন্দ্রীয় শহীদ মিনারে মানববন্ধন কর্মসূচী পালন করে। পরে শহীদ মিনার চত্বর থেকে একটি মিছিল বের করে মুক্তিযোদ্ধারা। মিছিলটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে শহীদ মিনারে এসে সমাবেশ করে। সমাবেশে বক্তব্য রাখেন মুক্তিযুদ্ধা আ ত ম সালেহ, মুক্তিযোদ্ধা জেলা ইউনিট কমান্ডার হাজী নুরুল মোমেন, সাবেক ডেপুটি কমান্ডার আবু সুফিয়ান, যুবকমান্ড ওবায়দুর রহমান কুবাদ প্রমুখ।

ঝিনাইদহ ॥ মানববন্ধন করেছে শিক্ষকরা। মঙ্গলবার দুপুরে শহরের পায়রা চত্বরে ঝিনাইদহ প্রাথমিক শিক্ষক সমিতি এ কর্মসূচীর আয়োজন করে। মানববন্ধন চলাকাল বক্তব্য রাখেন প্রাথমিক শিক্ষক সমিতির কেন্দ্রীয় প্রচার সম্পাদক প্রভাত রঞ্জন বিশ্বাস, জেলা সভাপতি ইয়ারুল ইসলাম, প্রতিনিধি মোহাম্মদ আলী প্রমুখ।

মাগুরা ॥ দেশব্যাপী হরতাল অবরোধের নামে বিএনপি জামায়াতের পেট্রোলবোমায় হতাহত করাসহ জানমালের ক্ষয়ক্ষতি ও নাশকতা সৃষ্টির প্রতিবাদে মাগুরা জেলা মুক্তিযোদ্ধা সংসদ মঙ্গলবার দুপুরে শহরের নোমানী ময়দানে সমাবেশ করে।

নেত্রকোনা ॥ রাজনীতির নামে বিএনপি-জামায়াত জোটের সহিংসতা ও নাশকতার প্রতিবাদে জেলা মুক্তিযোদ্ধা সংসদের উদ্যোগে মঙ্গলবার বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

নাটোর ॥ বিএনপি-জামায়াতসহ ২০ দলের ডাকা দেশব্যাপী বিরামহীন অবরোধ, হরতাল, গাড়ি ভাংচুর, পেট্রোলবোমা মেরে গাড়ি পোড়ানো ও মানুষ খুনের প্রতিবাদে নাটোরের সিংড়ায় উপজেলা মালিক-শ্রমিক ঐক্য পরিষদ মানববন্ধন করেছে। মঙ্গলবার বেলা সাড়ে ১০টার দিকে নাটোর-বগুড়া মহাসড়কের সিংড়া কেন্দ্রীয় বাস টার্মিনালের সামনে এ মানববন্ধন কর্মসূচীতে অংশ নেয় উপজেলার শত শত শ্রমিক ও বাস, ট্রাক, সিএনজি মালিকরা। জেলা বাস মালিক সমিতির সহসভাপতি আশরাফুল ইসলাম স্বপন ও উপজেলা মোটর শ্রমিক ইউনিয়নের সভাপতি আঃ সালামের যৌথ সভাপতিত্বে ঘণ্টাব্যাপী এ মানববন্ধনে বক্তব্য রাখেন সমাজসেবক জাহেদুল ইসলাম ভোলা, উপজেলা শ্রমিক ঐক্য পরিষদের সভাপতি এস এম বাদল, বাস মালিক হাসান ইমাম।

শেরপুর ॥ শেরপুরে মানববন্ধন ও সমাবেশ করেছে বীর মুক্তিযোদ্ধারা। ৩ ফেব্রুয়ারি মঙ্গলবার সকালে জেলা মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ডের উদ্যোগে শহরের চকবাজারস্থ শহীদ মিনার চত্বরে ওই মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

বগুড়া ॥ এসএসসি পরীক্ষার সুষ্ঠু পরিবেশ নিশ্চিতকরণ এবং সহিংস রাজনীতির কবল থেকে শিক্ষার্থীদের রক্ষার দাবিতে বগুড়ায় মানববন্ধন করেছে ছাত্রফ্রন্ট বগুড়া জেলা শাখার নেতাকর্মীরা। মঙ্গলবার দুপুর ১২ টায় শহরের সাতমাথায় ছাত্রফ্রন্টের বগুড়া জেলা শাখার উদ্যোগে এই মানববন্ধন কর্মসূচী পালন করা হয়।

খুলনা ॥ মঙ্গলবার খুলনায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে মুক্তিযোদ্ধা সংসদ। একাধিক মিছিল হয়েছে আওয়ামী লীগের।

মঙ্গলবার সকালে মুক্তিযোদ্ধা সংসদ খুলনা জেলা ও মহানগর শাখার যৌথ উদ্যোগে নগরীর শহীদ হাদিস পার্কে সমাবেশ ও নগরীতে বিক্ষোভ মিছিল বের করা হয়।

মাদারীপুর ॥ মঙ্গলবার বেলা ১১টায় মাদারীপুর স্বাধীনতা অঙ্গনে মুক্তিযোদ্ধা, শ্রমিক, কর্মচারী ও বিভিন্ন পেশাজীবী সংগঠনের পক্ষ থেকে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তব্য রাখেন মাদারীপুর জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার শাহজাহান হাওলাদার, সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের কার্যকরী সভাপতি খোন্দকার খায়রুল হাসান নিটুল, জেলা জাসদের সভাপতি শেখ বজলুর রশিদ, সদর থানা মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুল খালেক, উদীচী জেলা সংসদের সভাপতি ডাঃ রেজাউল আমিন।

রংপুর ॥ রাজনীতির নামে পেট্রোল মেরে মানুষ হত্যা বন্ধ, হরতাল- অবরোধের নামে নৈরাজ্যের প্রতিবাদে মঙ্গলবার রংপুরে শান্তি মিছিল এবং সমাবেশ করেছে কৃষক শ্রমিক পেশাজীবী ও মুক্তিযোদ্ধা সমন্বয় পরিষদ। সকালে বিভিন্ন শ্রেণীপেশার মানুষ জেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলে এসে জমায়েত হয়। বেলা বারোটায় বিশাল একটি মিছিল নগর প্রদক্ষিণ করে।

মুন্সীগঞ্জ ॥ মঙ্গলবার বিকেলে মুন্সীগঞ্জ শহরের জুবলী রোডে মানববন্ধন করেছে উদীচী শিল্পীগোষ্ঠী। বিকেল সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত এ মানববন্ধনে সাংবাদিক, শিক্ষক সমাজ, সাংস্কৃতিক কর্মীসহ বিভিন্ন পেশাজীবী অংশ নেন। বক্তারা সহিংসতা বন্ধে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলের প্রতি অনুরোধ জানিয়েছে।

প্রকাশিত : ৪ ফেব্রুয়ারী ২০১৫

০৪/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: