আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

হরতাল অবরোধের বিরুদ্ধে সারাদেশে প্রতিবাদ সমাবেশ

প্রকাশিত : ৩ ফেব্রুয়ারী ২০১৫
হরতাল অবরোধের বিরুদ্ধে সারাদেশে প্রতিবাদ সমাবেশ

অর্থনৈতিক রিপোর্টার ॥ ‘আমাদের জীবন বিপন্ন, আমরা ব্যবসা করতে চাই, আমাদের বাঁচতে দিন, অর্থনীতি ধ্বংসকারী রাজনীতি পরিহার করুন’ এমন হাজারো সেøাগানে রাজপথে নেমে এসে প্রতিবাদ জানালেন সারাদেশের দোকান-মালিক ও কর্মচারীরা। অর্থনৈতিক বিধ্বংসী এমন কর্মকা- অনতিবিলম্বে বন্ধ করা না হলে সারাদেশের কাঁচাবাজারসহ সব ধরনের দোকানপাট বন্ধ করে দেয়ারও হুমকি দিয়েছেন ব্যবসায়ীরা। ব্যবসায়ীদের সঙ্গে অবরোধ ও হরতালে মানুষ পুড়িয়ে হত্যা ও নাশকতার বিরুদ্ধে প্রতিবাদী মানববন্ধনে ধিক্কার জানালেন ছাত্র-শিক্ষকসহ সুশীল সমাজের প্রতিনিধিরা। এসএসসি ও সমমানের পরীক্ষার্থীদের ভবিষ্যত বিবেচনায় হরতাল-অবরোধ প্রত্যাহারের দাবি জানিয়ে বলা হয়, শিক্ষার্থীদের গায়ে বোমা নিক্ষেপ করলে বিএনপি নেতাদের ছাড় দেয়া হবে না। সোমবার রাজধানীসহ সারাদেশের দোকান মালিক সমিতি, সামাজিক, রাজনৈতিক এবং বিভিন্ন শিক্ষক সংগঠনসহ একাধিক সংগঠনের মানববন্ধন থেকে এসব ঘোষণা দেয়া হয়।

সোমবার জাসদ কার্যালয়ের সামনে মহানগর শাখা আয়োজিত এক মানববন্ধনে বক্তারা বলেন, এসএসসি পরীক্ষার্থী কোমল শিশুদের পরীক্ষাতেও বিএনপি নেত্রীর মন গলেনি। তিনি শিক্ষিত না বলে জাতির কোনো সন্তান শিক্ষিত হোক তিনি চান না। পরীক্ষা নিয়ে বিএনপি নেতা রফিকুল ইসলাম মিয়ার বক্তব্যের সমালোচনা করে জাসদ নেতারা বলেন, একজন নেতা কিভাবে বলতে পারেন ‘পরীক্ষা এমন কি’। যদি পরীক্ষার সময় কোন পরীক্ষার্থীর গায়ে বোমা পড়ে তাহলে বিএনপি নেতাদের ছাড় দেয়া হবে না। আমরা বিএনপি নেতাদের সবার বাড়ি চিনি। প্রয়োজন হলে বোমা বানিয়ে বিএনপি নেতাদের বাড়িতে বাড়িতে ফেলা হবে। খালেদা জিয়াকে হুকুমের আসামি করার দাবি জানিয়ে জাসদ নেতারা বলেন, বোমায় ৪২ জনকে হত্যা করেছে খালেদা। তার নির্দেশে বোমা মেরে নিরীহ মানুষ হত্যা করা হচ্ছে। খালেদা জিয়া রাজনীতির নামে অপরাজনীতি করছে দাবি করে বক্তারা হুকুমদাতা হিসেবে খালেদা জিয়াকে ছাড় না দিতে সরকারের প্রতি আহ্বান জানান। মানববন্ধনে জাসদ ঢাকা মহানগর সমন্বয়ক মীর হোসেন আক্তারের সভাপতিত্বে বক্তব্য রাখেন, কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক করিম শিকদার, ঢাকা মহানগর (পূর্ব) সাংগঠনিক সম্পাদক টুটুল সরকার, ঢাকা মহানগর (পূর্ব) সভাপতি শহিদুল ইসলাম, মুগদা থানা সভাপতি মহির উদ্দিন, জাসদ ছাত্রলীগের সাবেক সভাপতি হোসেন আহমেদ।

স্বাধীনতা শিক্ষক পরিষদ (স্বাশিপ) এর উদ্যোগে সোমবার জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ এমপি বলেন, বিএনপি-জামাত শিক্ষার্থীদের জিম্মি করে রাজনৈতিক স্বার্থ হাসিল করতে চায়। সেই জন্যই তারা এসএসসি পরীক্ষার সময় হরতাল অবরোধ কর্মসূচী দিচ্ছে। স্বাধীনতা শিক্ষক পরিষদের সদস্য সচিব অধ্যক্ষ মোঃ শাহজাহান আলম সাজু’র সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত মানববন্ধন ও সমাবেশে বক্তব্য রাখেন অধ্যক্ষ এম. এ আউয়াল সিদ্দিকী, প্রফেসর সাজিদুল ইসলাম, অধ্যক্ষ সামসুল বারী, উপাধ্যক্ষ হরিচাঁদ ম-ল সুমন, সাইদুর রহমান পান্না, অধ্যক্ষ মোকছেদুর রহমান, শাহজাহান খান, হাসিনা পারভীন, শাহে আলম ও অভিভাবকদের পক্ষ থেকে বক্তব্য রাখেন এম.এ করিম প্রমুখ।

আসন্ন এসএসসি পরীক্ষা উপলক্ষে হরতাল ও অবরোধের মতো কর্মসূচী থেকে বিরত থাকার জন্য আহ্বান জানায় বাংলাদেশ শিক্ষক সমিতি। সোমবার সংগঠনের সবিচ মোঃ আব্দুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বর্তমানে দেশে বিরাজমান সহিংসতাপূর্ণ আন্দোলনের কারণে ১৫ লক্ষ শিক্ষার্থী ও তাদের অভিভাবকগণ চরম উদ্বেগ ও উৎকন্ঠার মধ্যে রয়েছে।

সোমবার জাতীয় প্রেসক্লাবের সামনে এসএসমি ও দাখিল পরীক্ষার্থীদের বিষয়কে বিবেচনায় এনে সম্মিলিত ইসলামী গবেষণা পরিষদের উদ্যোগে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ ৮টি ইসলামী সংগঠনের ব্যানারে মানববন্ধন অনুষ্ঠিত হয়। সংগঠনের নেতারা বলেন, হরতাল ও অবরোধ প্রত্যাহার না করায় পরীক্ষার্থীরা প্রথম দফায় খালেদা জিয়ার বাসার সামনে অবস্থান নিয়েছে। দুঃখের বিষয় হলো খালেদা জিয়া বিষয়টি কর্ণপাত করেননি।

সোমবার রাজধানীর জাতীয় প্রেসক্লাবে আয়োজিত মানববন্ধনে বাংলাদেশ দোকান মালিক সমিতির চেয়ারম্যান এস এ কাদের কিরণ বলেন, হরতাল-অবরোধের নামে মানুষ পুড়িয়ে মারা হচ্ছে। এসব ঘটনায় সাধারণ মানুষ থেকে শুরু করে দোকান মালিক-কর্মচারীরাও আক্রান্ত হচ্ছেন। এটা শান্তিপূর্ণ কর্মসূচী হতে পারে না। তিনি বলেন, টানা অবরোধ ও হরতালের কারণে ব্যবসায়ীরা আর্থিকভাবে মারাত্মক ক্ষতিগ্রস্ত হচ্ছেন। ব্যবসায়ীরা তাদের সন্তানদের স্কুলের ফিস, ভাড়ি ভাড়া, সার্ভিস চার্জ ও ব্যাংক ঋণ পরিশোধ করতে পারছেন না। আমরা শান্তিপ্রিয় ব্যবসায়ী। দীর্ঘ এক মাস ধরে চলা হরতাল-অবরোধে সর্বস্বান্ত হয়ে গিয়েছি। দেয়ালে পিঠ নয়, দেয়ালই ভেঙ্গে গেছে দোকান মালিকদের। দেশের পরিস্থিতি স্বাভাবিক না হলে, রাজনৈতিক দলগুলো সমাধানে না আসলে, আমরা সারাদেশের কাঁচাবাজারসহ সব ধরনের দোকানপাট বন্ধ করে দেয়ার মতো কঠোর কর্মসূচী দিতে বাধ্য হব।

সংগঠনের মহাসচিব শাহ আলম খন্দকার বলেন, দেশের সহিংস রাজনৈতিক পরিস্থিতি আমাদের রাস্তায় নামিয়ে দিয়েছে। টানা অবরোধ ও হরতালের কারণে দোকান খোলা থাকলেও ক্রেতা সমাগম না হওয়ায় ব্যবসায়ীরা আর্থিকভাবে মারাত্মক ক্ষতিগ্রস্ত হচ্ছেন। এ সময় আরও উপস্থিত ছিলেন ঢাকা মহানগর দোকান মালিক সমিতির সভাপতি তৌফিক এহেসান, সাধারণ সম্পাদক মোঃ কামাল হোসেনসহ সংগঠনের নেতারা।

গাইবান্ধা ॥ ব্যবসা বাঁচাও অর্থনীতি বাঁচাও দেশ বাঁচাও ব্যবসার সুষ্ঠু পরিবেশ সৃষ্টির দাবিতে গাইবান্ধা জেলা দোকান মালিক সমিতির উদ্যোগে সোমবার প্রেসক্লাব সংলগ্ন জেলা শহরের স্টেশন রোড মোড়ে এক মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়। মানববন্ধন ও সমাবেশ চলাকালে বক্তব্য রাখেন জেলা দোকান মালিক সমিতির সভাপতি মকছুদার রহমান শাহান, আলমগীর কবির বাদল, রেজাউন্নবী রাজু, রেজাউল করিম রানা, সাইফুল ইসলাম, তাজুল ইসলাম, মিন্টু মিয়া প্রমুখ।

নীলফামারী ॥ হরতাল ও অবরোধ প্রত্যাহারের দাবিতে সোমবার মানববন্ধন সমাবেশ করেছে নীলফামারীতে জেলা দোকান মালিক সমিতি। শহরের স্বাধীনতা স্মৃতি অম্লান চত্বরে বেলা ১২টা থেকে ঘণ্টাব্যাপী একটা মানববন্ধন ও সমাবেশে বক্তব্য রাখেন জেলা দোকান মালিক সমিতির সভাপতি শামসুল হক, সাধারণ সম্পাদক আতিয়ার রহমান, সাংগঠনিক সম্পাদক শাহজাদা মুক্তি, ব্যবসায়ী আসফিয়ার রহমান, ইয়াসিন আলী, এসএম শফিউল আযম প্রমুখ।

বাগেরহাট ॥ জামায়াত-বিএনপির দেশব্যাপী নাশকতা ও মানুষ পুড়িয়ে হত্যার প্রতিবাদে বাগেরহাট জেলা ছাত্রলীগের উদ্যোগে বিশাল সমাবেশ ও মানববন্ধন পালিত হয়েছে। সোমবার বাগেরহাট প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত এ কর্মসূচীতে আওয়ামী লীগ, যুবলীগ, কৃষকলীগ, তাঁতি লীগ ও প্রজন্মলীগ একাত্মতা প্রকাশ করে। মানববন্ধনে বক্তব্য দেন সরদার ফখরুল আলম সাহেব, মিনা হাসিবুল হাসান শিপন, সরদার মাসুদুর রহমান প্রমুখ।

জামালপুর ॥ রাজনীতির নামে সহিংসতা বন্ধ এবং শান্তিপূর্ণ পরিবেশে ব্যবসার সুযোগ দেয়ার দাবিতে মানববন্ধন করেছে দোকান মালিক সমিতি। সোমবার দুপুরে শহরের দয়াময়ী চত্বরে ঘণ্টাব্যাপী অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন জামালপুর দোকান মালিক সমিতির সভাপতি আলহাজ মিজানুর রহমান চৌধুরী, সাধারণ সম্পাদক আলহাজ মতিয়র রহমান, মুদ্রণ শিল্প সমিতির সভাপতি আজিজুর রহমান ডল, দোকান মালিক সমিতির সহ-সভাপতি নুরুল হক, যুগ্ম সম্পাদক জামাল হোসেন, শাহজামাল জাহাঙ্গীর, সাংগঠনিক সম্পাদক মতিউর রহমান, প্রচার সম্পাদক আরিফ হোসেন, আপ্যায়ন সম্পাদক আব্দুর রহমান, সহ-প্রচার সম্পাদক আব্দুল জলিল, ক্রীড়া সম্পাদক আব্দুল খালেক প্রমুখ।

নারায়ণগঞ্জ ॥ সহিংসতার পথ পরিহার করে শান্তিতে ব্যবসা করার সুযোগ দাবিতে জেলা দোকান মালিক সমিতি সোমবার দুপুরে শহরের বঙ্গবন্ধু সড়কে নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচী পালন করে। মানববন্ধন চলাকালে জেলা দোকান মালিক সমিতির সভাপতি ইউসুফ মিয়া শাহজাহানের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য বাখেন বিকেএমইএর সহ সভাপতি (অর্থ) জিএম ফারুক, সমবায় মার্কেট দোকান মালিক সমিতির সভাপতি খাজা এবাদুল হক টিপু, হক প্লাজা দোকান মালিক সমিতির সভাপতি সালেহ্ আহমেদ, আজহার মার্কেট দোকান মালিক সমিতির সভাপতি শাহ্ আলম প্রমুখ।

কিশোরগঞ্জ ॥ নীতিহীন রাজনীতির নামে দেশব্যাপী চলমান সহিংসতা ও নাশকতার প্রতিবাদে কিশোরগঞ্জে ব্যবসায়ীরা মানববন্ধন কর্মসূচী পালন করেছে। সোমবার দুুপুরে শহরের গৌরাঙ্গবাজারে বাংলাদেশ দোকান মালিক সমিতি জেলা ও সদর শাখার উদ্যোগে ঘণ্টাব্যাপী মানববন্ধনে প্লেকার্ড-ব্যানার নিয়ে ব্যবসায়ীরা ছাড়াও নানা শ্রেণী পেশার কয়েক শতাধিক লোকজন অংশ নেয়।

দিনাজপুর ॥ সোমবার দুপুর ১২টায় দিনাজপুর জেলা দোকান মালিক ব্যবসায়ী সমিতি শান্তিপূর্ণভাবে ব্যবসা করার সুযোগ দেয়ার দাবিতে মানববন্ধন কর্মসূচী পালন করেছে। শহরের লিলিরমোড় হতে রেলস্টেশন পর্যন্ত দোকান মালিকদের মানববন্ধন কর্মসূচীতে বক্তব্য রাখেন জেলা দোকান মালিক ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক জহির শাহ, মোফাজ্জল হোসেন, শ্যামল কুমার ঘোষ, মঞ্জুরুল ইসলাম মঞ্জু, জহির খান, শাহ আলম শাহী, সাকেদুল ইসলাম স্বাধীন, মোঃ লিটন, জাহাঙ্গীর আলম, আসাদুজ্জামান আসাদ, মাজেদুর রহমান দুলাল, একরামুল হক ভোলা, মনিরুজ্জামান ডাবলু, লিয়াকত আলী ও মোঃ বুলবুল।

প্রকাশিত : ৩ ফেব্রুয়ারী ২০১৫

০৩/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: