কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

নাশকতা যে এলাকায় সেখানকার ২০ দল নেতারাই হবে আসামি

প্রকাশিত : ৩ ফেব্রুয়ারী ২০১৫

শংকর কুমার দে ॥ অবরোধের নামে সহিংস সন্ত্রাসী তৎপরতায় ‘যে পাড়া, মহল্লা, ওয়ার্ড এলাকায়’ পেট্রোলবোমা নিক্ষেপ ও নাশকতা ঘটবে, সেই পাড়া, মহল্লা, ওয়ার্ড এলাকার বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের সক্রিয় নেতাকর্মীরা মামলার আসামি হবে। আসামি হবে স্থানীয় বিএনপি, যুবদল, ছাত্রদল, স্বেচ্ছাসেবক দল, জামায়াত, ছাত্রশিবিরসহ ২০ দলীয় জোটের সক্রিয় নেতাকর্মী ও ক্যাডারসহ দুবর্ৃৃত্তরা। কারণ তাদের সহায়তা ছাড়া বহিরাগত ভাড়াটিয়া কারও পক্ষে এ ধরনের নাশকতা চালানো সম্ভব নয়। পুলিশ সদর দফতর থেকে এই ধরনের আইনানুগ ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেয়া হয়েছে। পদের প্রলোভন, অর্থের লোভ, দল ক্ষমতায় এলে অনেক কিছুর স্বপ্ন দেখিয়ে ছোট ভাইদের (এলাকার স্থানীয় ছোট নেতা) দিয়ে সন্ত্রাস ও নাশকতা ঘটাচ্ছে বড় ভাইয়েরা (এলাকার স্থানীয় বড় নেতারা)। বিভিন্ন জেলা ও থানা থেকে পুলিশ সদর দফতরে তথ্য পাঠানো হয়েছে। পুলিশের উচ্চপর্যায় সূত্রে এ খবর জানা গেছে।

সূত্র জানায়, অস্ত্র আইনে আছে, যার পজেশনে অস্ত্র পাওয়া যাবে, তাকেই আসামি করে থানায় মামলা করতে হবে। এ বিধানের অনুসরণে অবরোধে সহিংস সন্ত্রাসীদের বিরুদ্ধে মামলা করার নির্দেশ দেয়া হয়েছে। এ ধরনের ব্যবস্থা গ্রহণ করলে দুর্বৃত্তদের জন্য এলাকার মানুষজনের সহায়তা পাওয়া বন্ধ হয়ে যাবে। এলাকার স্থানীয় দলীয় নেতাকর্মী ও ক্যাডাররা মামলার আসামি ও গ্রেফতার হওয়ার আশঙ্কার ভয়ে বহিরাগত ভাড়াটিয়াদের এলাকায় আনবে না।

পুলিশ সূত্রে জানা গেছে, যেই এলাকায় অবরোধের নামে সহিংস সন্ত্রাস ও নাশকতা ঘটবে সেই এলাকার স্থানীয় বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের নেতাকর্মী ও ক্যাডারদের মামলা করার প্রক্রিয়া শুরু হয়ে গেছে। যাত্রাবাড়ী থানাধীন মাতুয়াইল কাঠের পুল এলাকায় রূপগঞ্জগামী যাত্রীবাহী বাসে যে পেট্রোলবোমা নিক্ষেপ করে ৩১ যাত্রীকে অগ্নিদগ্ধ করে হতাহত করা হয়েছে, সেই মামলায় এলাকায় সক্রিয় প্রায় ৪০ জনের নাম উল্লেখ করে ও নাম উল্লেখ ছাড়া মামলা করা হয়েছে। যেসব এলাকাভিত্তিক ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে সেই সব এলাকায় সহিংস সন্ত্রাসী তৎপরতা কমে আসছে।

পুলিশ সূত্র জানায়, প্রতিটি এলাকার স্থানীয় বড় ভাইদের (নেতাদের) নির্দেশেই ছোট ভাইরা (নেতারা) বিভিন্ন যানবাহনে পেট্রোলবোমা নিক্ষেপ, পেট্রোল ঢেলে আগুন দেয়াসহ বোমাবাজি, ককটেল নিক্ষেপসহ নাশকতা ঘটাচ্ছে। ছোট ভাইদের সঙ্গে থাকছে খেটেখাওয়া দিনমজুর শ্রেণীর ভাড়াটিয়া ছিঁচকে সন্ত্রাসীরাও।

প্রকাশিত : ৩ ফেব্রুয়ারী ২০১৫

০৩/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: