কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

হরতাল-অবরোধে পেট্রোল বোমায় নিহত এক, রেলে নাশকতা

প্রকাশিত : ৩ ফেব্রুয়ারী ২০১৫
  • উত্তর বাড্ডায় এক বোমাবাজকে পায়ে গুলি করে গ্রেফতার

স্টাফ রিপোর্টার ॥ বিএনপির ডাকা দেশব্যাপী অবরোধ-হরতালে রাজধানীতে কোন প্রভাব নেই। ঢাকার দুইটি স্থানে কয়েকটি ককটেল বিস্ফোরণ ঘটিয়েছে অবরোধকারীরা। তবে লক্ষ্মীপুরে অবরোধকারীরা পেট্রোল বোমা মেরে আরও একজনকে হত্যাসহ অন্তত তিনজনকে দগ্ধ করেছে। আর চট্টগ্রামে রেললাইন তুলে ফেলে ট্রেন লাইনচ্যুতসহ রেল যোগাযোগ কয়েক ঘণ্টার জন্য বিচ্ছিন্ন করে দিয়েছিল অবরোধকারীরা। গাজীপুরের শ্রীপুরে জামালপুরগামী কমিউটার ট্রেনে বোমা হামলায় দগ্ধ চার যাত্রী, লাফিয়ে পড়ে আহত হয়েছে আরও দুজন। সারাদেশে চলমান যৌথ বাহিনীর অভিযানে ঢাকা থেকে ২৬ জনসহ শতাধিক বিএনপি-জামায়াত-শিবির নেতাকর্মী, বোমাবাজ ও পেশাদার সন্ত্রাসী গ্রেফতার হয়েছে।

ঢাকা ॥ সোমবার দুপুর বারোটার দিকে পুরনো ঢাকায় অবস্থিত সিএমএম আদালতের সামনে দ্রুত কয়েকটি ককটেলের বিস্ফোরণ ঘটিয়ে পালিয়ে যায় অবরোধকারী। দুপুর একটার দিকে অবরোধকারীরা পুরনো ঢাকার নবাবপুর রোডে কয়েকটি হাতবোমার বিস্ফোরণ ঘটালে এক কাপড় ব্যবসায়ী ও এক রিকশাচালক সামান্য আহত হন। এদিকে মহাখালী, যাত্রাবাড়ী, সায়েদাবাদ থেকে দূরপাল্লার বাস ছেড়ে গেছে। চট্টগ্রামে রেললাইন তুলে ফেলায় চট্টগ্রামগামী ও চট্টগ্রাম থেকে ঢাকাগামী ট্রেন চলাচল কয়েক ঘণ্টা ব্যাহত হয়েছে। তবে অন্যান্য রুটে নিয়মিত ট্রেন চলাচল করেছে। তবে সদরঘাট থেকে দেশের বিভিন্ন জেলার উদ্দেশে নিয়মিত লঞ্চ ছেড়ে গেছে। সেইসঙ্গে বিভিন্ন জেলা থেকে ছেড়ে আসা লঞ্চ সদরঘাটে ভিড়েছে। রবিবার রাতে উত্তর বাড্ডায় একটি গাড়িতে আগুন দেয়ার সময় বাবু (২৫) নামে এক বোমাবাজকে গুলি চালিয়ে আহত করে গ্রেফতার করতে হয়েছে পুলিশকে।

গাজীপুর ॥ শ্রীপুরে একটি ট্রেনে ছোড়া পেট্রোল বোমায় চারজন দগ্ধ হয়েছেন। সোমবার বিকেল সোয়া পাঁচটার দিকে শ্রীপুর রেলস্টেশনের আউটার সিগন্যাল ও হোম সিগন্যালের মাঝে এ ঘটনা ঘটে। ঢাকা থেকে ছেড়ে আসা জামালপুর কমিউটার এক্সপ্রেসের একটি বগি লক্ষ্য করে এই পেট্রোল বোমা ছোড়া হয়। দগ্ধ চারজন হলেন- ময়মনসিংহের নান্দাইলের কাদিরপুর গ্রামের মোঃ হোসেন (৬০), ভালুকা উপজেলা প্রাণী সম্পদ অফিসের এমএলএসএস আফাজ উদ্দিন (৫০), গাজীপুরের শ্রীপুর পৌর শহরের ভাংনাহাটি গ্রামের চাল ব্যবসায়ী কাজিম উদ্দিন (৪৫) ও শান্তিবাগ এলাকার দিনমজুর মফিজ উদ্দিন (৬০)। এদের মধ্যে হোসেন ও কাজিম উদ্দিন বোমায় দগ্ধ হন। অন্য দু’জন আতঙ্কে লাফিয়ে নামার সময় আহত হন। ট্রেন স্টেশনে পৌঁছলে পুলিশ ও এলাকাবাসী তাদের উদ্ধার করে শ্রীপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে। পরে দগ্ধ দু’জনকে ঢাকায় পাঠানো হয় বলে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা মোঃ হাসান ইমাম জানান।

লক্ষ্মীপুর ॥ রবিবার রাতে সদর উপজেলার ভোলা-বরিশাল-লক্ষ্মীপুর মহাসড়কে পেট্রোল বোমা মেরে একটি অটোরিকশায় আগুন ধরিয়ে দেয় অবরোধকারীরা। এতে চার যাত্রী আহত হন। দগ্ধদের মধ্যে সোমবার ভোর পাঁচটার দিকে ঢাকায় নেয়ার পথে যাত্রাবাড়ীতে লিটন নামে এক নির্মাণ শ্রমিকের মৃত্যু হয়। তার পিতার নাম আব্দুল জব্বার। বাড়ি নাটোর জেলা সদরের লাসনঘর গ্রামে। দগ্ধদের মধ্যে আব্দুল করিম ও আশিক আশঙ্কাজনক। সুমন প্রাথমিকভাবে আশঙ্কামুক্ত। তাদের বাড়ি লক্ষ্মীপুর সদর থানা এলাকায়। দগ্ধদের উন্নত চিকিৎসা দিতে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে পাঠানোর প্রক্রিয়া চলছে।

নিহত লিটনের ছেলে মুন্না ষষ্ঠ এবং নিলয় দ্বিতীয় শ্রেণীর ছাত্র। সংসারের একমাত্র উপার্জনক্ষম স্বামীর মৃত্যুতে দিশেহারা নাজমুন নাহার। তিনি হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেছেন।

এছাড়া সোমবার জেলার বিভিন্ন জায়গায় ট্রাক ও সিএনজিসহ অন্তত ১০টি যানবাহন ভাংচুর ও অগ্নিসংযোগ করেছে অবরোধকারীরা। পুলিশ দুইজনকে গ্রেফতার করেছে।

চট্টগ্রাম ॥ চট্টগ্রামের মীরসরাইয়ের আমবাড়ীয়া এলাকায় লাইনের ক্লিপ খুলে ফেলে অবরোধকারীরা। এতে করে ময়মনসিংহ এক্সপ্রেস (নাসিরাবাদ এক্সপ্রেস) ট্রেনের ইঞ্জিনসহ ৩টি বগি লাইনচ্যুত হয়ে ট্রেনচালকসহ অন্তত ১০ জন আহত হন। সারাদেশের সঙ্গে চট্টগ্রামের ট্রেন যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। প্রায় ১২ ঘণ্টা চট্টগ্রামের সঙ্গে সারাদেশের ট্রেন যোগাযোগ বন্ধ থাকে। ঘটনা তদন্তে চার সদস্যের একটি কমিটি কাজ করছে। রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক মোজাম্মেল হক জানান, লাইনের ক্লিপ খুলে ফেলায় দুর্ঘটনাটি ঘটে। এটি পরিকল্পিত নাশকতা। চট্টগ্রাম স্টেশন সূত্র জানায়, মীরসরাইয়ের এ ঘটনার কারণে ৬টি ট্রেনের যাত্রা বাতিল করতে হয়েছে। এছাড়া মহানগর, সাগরিকা, সুবর্ণ এক্সপ্রেস ট্রেনের সিডিউল বাতিল হয়েছে। বারো ঘণ্টা পর কুমিল্লা ও চট্টগ্রাম থেকে দুইটি রিলিফ ট্রেন লাইনচ্যুত ইঞ্জিনসহ তিনটি বগি সরাতে সক্ষম হয়। বিকেল চারটায় ট্রেন চলাচল স্বাভাবিক হয়। ডাউন লাইনে ট্রেন চলাচল স্বাভাবিক হতে আরও রাত দশটা বাজতে পারে।

সোমবার সকালে হাটহাজারী উপজেলা ফতেয়াবাদ এলাকায় হরতালকারীরা একটি সবজিবাহী পিকআপভ্যান ভাংচুর করে তাতে অগ্নিসংযোগ করে। এছাড়া সকালে ষোলশহর বেবী সুপার মার্কেট এলাকায় হরতালকারীরা আচমকা সড়কে এলোপাতাড়ি কয়েকটি ককটেলের বিস্ফোরণ ঘটায়। বোমাবাজরা দুইটি টেম্পো ও একটি মাইক্রোবাসে আগুন ধরিয়ে দেয়। সড়কে যানবাহন চলেছে স্বাভাবিক দিনের মতো। মহাসড়কে দূরপাল্লার যাত্রীবাহী বাস চলাচল সীমিত থাকলেও পণ্যবাহী ট্রাক ও কাভার্ডভ্যানের চলাচল ছিল অনেকটাই স্বাভাবিক।

সিএমপির অতিরিক্ত কমিশনার (অপরাধ ও অভিযান) বনজ কুমার মজুমদার সাংবাদিকদের জানান, নগরীতে অতিরিক্ত পুলিশ ও ৬ প্লাটুন বিজিবি মোতায়েন রয়েছে। একইভাবে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সীতাকুন্ড, মীরসরাই এবং চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের পটিয়া, সাতকানিয়া ও লোহাগাড়ায় বিজিবি টহল দিচ্ছে। জেলায় অতিরিক্ত দুই হাজার পুলিশ মোতায়েন রয়েছে। জেলার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে হাটহাজারী কলেজ ছাত্র শিবিরের সভাপতিসহ বিএনপি-জামায়াতের ১৮ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ।

নারায়ণগঞ্জ ॥ জেলার সোনারগাঁওয়ে সাদিপুর ইউনিয়নের নয়াপুর এলাকায় রিয়া সিনেমা হলের সামনে রবিবার রাতে রাস্তায় গাছের গুঁড়ি ফেলে রাস্তা অবরোধ করে যানবাহন ভাংচুর ও ককটেল বিস্ফোরণ ঘটায় অবরোধকারীরা।

মুন্সীগঞ্জ ॥ রবিবার রাতে ঢাকা-মাওয়া মহাসড়কের সিরাজদিখানের ধলেশ্বরী ২নং ব্রিজে হরতাল সমর্থকরা দুইটি যাত্রীবাহী বাস ভাংচুরসহ কয়েকটি যানবাহনে ভাংচুরের চেষ্টা করে। এ ঘটনায় ছাত্রদল নেতা শহিদুল ইসলামসহ কয়েকজনে গ্রেফতার করেছে পুলিশ।

প্রকাশিত : ৩ ফেব্রুয়ারী ২০১৫

০৩/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: