কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

রাবিতে সান্ধ্যকোর্সবিরোধী মঞ্চের ‘শিক্ষা বাণিজ্য প্রতিরোধ দিবস’ ঘোষণা

প্রকাশিত : ৩ ফেব্রুয়ারী ২০১৫

রাবি সংবাদদাতা ॥ রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ‘বর্ধিত ফি ও বাণিজ্যিক সান্ধ্যকোর্সবিরোধী শিক্ষক-শিক্ষার্থী মঞ্চের’ উদ্যোগে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সোমবার বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রস্থাগারের সামনে সমাবেশে পর বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কাছে একটি স্মারকলিপি প্রদান করা হয়।

বর্ধিত ফি প্রত্যাহার ও চালুকৃত বাণিজ্যিক সান্ধ্যকোর্স বন্ধের দাবিতে রাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনার এক বছর পূর্তিকে ‘শিক্ষা বাণিজ্য প্রতিরোধ দিবস’ ঘোষণা করে এসব কর্মসূীি পালন করা হয়।

জানা যায়, গত বছরের ২ ফেব্রুয়ারির ওই ঘটনার এক বছর পার হলেও সাধারণ শিক্ষার্থীর ওপর দায়ের করা মামলা প্রত্যাহার করা হয়নি। এছাড়া হামলাকারীর বিরুদ্ধেও কোন ব্যবস্থা নেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন।

সমাবেশে বক্তব্য দেন, হামলায় গুরুতর আহত শিক্ষার্থী রাজিব হাসান, যারিফ অয়ন, উৎসব মোসাদ্দেক, রকি আহসান, আরিফুল ইসলাম, সোহরাব হোসেন, আয়তুল্লাহ খোমেনী, তামান্না তাহরিন, শিহাব ইসতিয়াক সৈকত, আলমগীর হোসেন সুজন ও ফারুক ইমন প্রমুখ।

পরে ৬ দফা দাবিতে রাবি উপাচার্য প্রফেসর মুহম্মদ মিজানউদ্দিনের কাছে এক স্মারকলিপি প্রদান করা হয়। দাবিগুলোর মধ্যে রয়েছে, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে চালুকৃত সান্ধ্যকোর্স বন্ধ করা, সকল প্রকার বর্ধিত ফি প্রত্যাহার করা, শিক্ষার্থীদের নামে মামলা প্রত্যাহার করা, রাকসু নির্বাচন দেয়া ও পরিবেশ পরিষদ গঠন করা।

ক্লাস-পরীক্ষা শুরু আজ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০১৪-২০১৫ শিক্ষাবর্ষে স্নাতক সম্মান ও স্নাতক প্রথম বর্ষের ক্লাস মঙ্গলবার শুরু হচ্ছে। শীতকালীন ছুটি ও ২০ দলীয় জোটের টানা অবরোধের দীর্ঘ এক মাস বিশ্ববিদ্যালয়ে ক্লাস-পরীক্ষা বন্ধ থাকার পর আজ থেকে তা শুরু হচ্ছে।’

এ ক্লাস শুরু সমন্বয়ের বিষয়ে মতবিনিময়ের জন্য সোমবার সিনেট ভবনে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় সভাপতি, ইনস্টিটিউটের পরিচালক ও হল প্রাধ্যক্ষদের সঙ্গে বৈঠক করেন উপাচার্য প্রফেসর মুহম্মদ মিজানউদ্দিন। বৈঠকে উপাচার্য অন্যান্য বর্ষের ক্লাস ও পরীক্ষাসহ সামগ্রিক শিক্ষা কার্যক্রমকে আরও গতিশীল করার প্রতিও গুরুত্বারোপ করেন। এ সময় উপস্থিত সকলে সামগ্রিক বিষয়ে সহমত পোষণ করেন।

প্রকাশিত : ৩ ফেব্রুয়ারী ২০১৫

০৩/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: