মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

দক্ষিণ সুদানে অস্ত্রবিরতি চুক্তি স্বাক্ষর

প্রকাশিত : ৩ ফেব্রুয়ারী ২০১৫

দক্ষিণ সুদানের প্রেসিডেন্ট সালভা কির ও বিদ্রোহী নেতা রিয়েক মাচার রোববার রাতে একটি নতুন চুক্তিতে স্বাক্ষর করেছেন। দেশটিতে ১৩ মাস ধরে চলা গৃহযুদ্ধের অবসানের লক্ষ্যে বিবদমান পক্ষগুলোর মধ্যে নতুন এই সমঝোতা হয়। রক্তক্ষয়ী গৃহযুদ্ধে দেশটির হাজার হাজার মানুষ প্রাণ হারায়। ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবায় আঞ্চলিক আইজিএডি জোটের প্রতিনিধি সিইউম মেসফিন সাংবাদিকদের বলেন, ‘আজ (সোমবার) সকালে দক্ষিণ সুদানের সকল বৈরিতার অবসান ঘটেছে বলে আশা করা যাচ্ছে।’ আদ্দিস আবাবায় অস্ত্রবিরতি চুক্তিটি স্বাক্ষরিত হয়। খবর এএফপির।

দুই নেতা অন্তত ছয়টি অস্ত্রবিরতি চুক্তিতে স্বাক্ষর করেন। ২০১৩ সালের ডিসেম্বরে গৃহযুদ্ধ শুরু হওয়ার পর থেকে এই চুক্তিগুলো ভেঙ্গে গিয়েছিল।

মেসফিন জানান, আট সদস্যবিশিষ্ট জোট আইজিএডি বিবদমান পক্ষগুলোকে স্পষ্ট করে জানিয়ে দিয়েছে যে এবার যদি কেউ অস্ত্রবিরতি চুক্তি লংঘন করে তবে তারা বিষয়টি জাতিসংঘের নিরাপত্তা পরিষদ এবং আফ্রিকান ইউনিয়ন’স পিস অ্যান্ড সিকিউরিটি কাউন্সিলের কাছে উত্থাপন করে লংঘনকারীদের বিরুদ্ধে ‘কঠোর পদক্ষেপ’ গ্রহণ করার আহ্বান জানাবে।

আইজিএডি এর আগেও অস্ত্রবিরতি লংঘনকারীদের বিরুদ্ধে অবরোধের হুমকি দিয়েছিল। কিন্তু তাদের বিরুদ্ধে কখনই কোন পদক্ষেপ গ্রহণ করেনি আঞ্চলিক জোটটি।

ইয়েমেনে সুন্নি জঙ্গী হামলায় কমান্ডারসহ নিহত ১০

ইয়েমেনের শিয়া হুতি বিদ্রোহী ও সেনাবাহিনীর বিরুদ্ধে আল কায়েদা সংশ্লিষ্ট সুন্নি জঙ্গী আনসার আল শরিয়ার চালানো চারদিনের হামলায় অন্ততপক্ষে ১০ জন নিহত হয়েছে। নিহতদের মধ্যে একজন হুতি কমান্ডারও রয়েছে। রবিবার ইয়েমেনের স্থানীয় কর্মকর্তারা ও জঙ্গী গোষ্ঠীটি এসব তথ্য জানিয়েছে। প্রায় দুই সপ্তাহ আগে ইয়েমেনের প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী পদত্যাগ করার পর থেকে ইয়েমেনের পরিস্থিতি নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে। এর আগে দেশটির ওপর নিয়ন্ত্রণ জোরদার করার চেষ্টায় হুতি বিদ্রোহীরা প্রেসিডেন্টের প্রাসাদ ঘেরাও করে রাষ্ট্রপ্রধানকে অন্তরীণ করে রেখেছিল। হুতিদের উত্থানে সুন্নি জঙ্গীগোষ্ঠী আল কায়েদার সঙ্গে সম্পর্কিত সুন্নি জঙ্গীরা ও সুন্নি উপজাতিরাও উত্তেজিত হয়ে ওঠে। রবিবার নিজেদের ট্যুইটার এ্যাকাউন্টে আনসার আল শরিয়া জানিয়েছে, তাদের সদস্যরা ইয়েমেনের মধ্যাঞ্চলীয় শহর ইব এ হুতি কমান্ডার আবু আবদুল্লাহ আল আয়াদিকে হত্যা করেছে।

-ওয়েবসাইট

প্রকাশিত : ৩ ফেব্রুয়ারী ২০১৫

০৩/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: