হালকা কুয়াশা, তাপমাত্রা ১৮.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ভারত-মার্কিন সুসম্পর্কে ভয়ের কোন কারণ নেই চীনের

প্রকাশিত : ৩ ফেব্রুয়ারী ২০১৫
  • সিএনএনের টকশোতে বারাক ওবামা

সাম্প্রতিক ভারত সফর নিয়ে চীনের প্রতিক্রিয়ায় আশ্চর্য হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। তাই তিনি আশ্বস্ত করে বলেছেন, নয়াদিল্লী ও ওয়াশিংটনের ভাল সম্পর্কের জন্য বেজিংয়ের ভয় পাওয়ার কোন কারণ নেই। খবর টাইমস অব ইন্ডিয়ার।

মার্কিন টিভি সিএনএনের রবিবারের জনপ্রিয় টকশো ফরিদ জাকারিয়াস জিপিএসে ওবামা বলেছেন, চীনের প্রতিক্রিয়ায় আমি খুবই অবাক হয়েছিলাম। ভারতের সঙ্গে আমাদের সুসম্পর্ক নিয়ে চীনের শঙ্কিত হওয়ার কোন কারণ নেই। তিন দিনের ভারত সফরের শেষদিন ২৭ জানুয়ারি নয়াদিল্লীতে এই সাক্ষাতকারটি নেয়া হয়েছিল। তিনি গত বছরের নবেম্বরের চীন সফরের কথা উল্লেখ করে বলেছেন, চীনা প্রেসিডেন্টের সঙ্গে তার বৈঠক সফল হয়েছিল। তিনি আরও বলেন, আমি বিশ্বাস করি এই মুহূর্তটি ইতিহাস তৈরি করতে পারে। জয়ের ফর্মুলা তৈরি করার সুযোগ রয়েছে, যেখানে সব দেশে একই রীতিনীতি মানবে। আমাদের লক্ষ্য হবে আমাদের জণগণের জন্য সমৃদ্ধি তুলে ধরা, একসঙ্গে একে অপরের সঙ্গে কাজ করা। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে আমার আলোচনার এই ছিল সারমর্ম। চীনের শান্তিপূর্ণ উত্থান চায় যুক্তরাষ্ট্র, এ বিষয়ে বারবার জোর দিয়ে ওবামা বলেছেন, অস্থিতিশীল, দরিদ্র ও ভগ্ন চীন আমাদের জন্য সবচেয়ে বিপজ্জনক। চীন যদি ভাল থাকে তা আমাদের জন্যও অনেক স্বস্তির। একই সঙ্গে ওবামা চীনকে এটিও মনে করিয়ে দেন, প্রেসিডেন্ট হিসেবে আমার দায়িত্ব গ্রহণের প্রথম থেকেই যে বিষয়টা আমি বলছি তা হলো, চীনের উন্নতির কারণে অন্য কাউকে যেন তার মূল্য দিতে না হয়। ভিয়েতনাম বা ফিলিপিন্সের মতো ছোট দেশগুলোকে যেন খেসারত দিতে না হয়। আন্তর্জাতিক চুক্তির সাহায্যে শান্তিপূর্ণভাবে সব সমস্যার সমাধান করতে হবে।

শুধু তাই নয় ওবামা বলেন, কখনও আমরা দেখি চীনের থেকে ভাল সাড়া মিলছে, কখনও আবার খুবই কম। আমি চীনের উন্নতি নিয়ে মন থেকে চিন্তা করি।

প্রকাশিত : ৩ ফেব্রুয়ারী ২০১৫

০৩/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: