মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

মানব সম্পদ উন্নয়নে বিজ্ঞান ও আইসিটি শিক্ষা নিশ্চিত করুন ॥ রাষ্ট্রপতি

প্রকাশিত : ২ ফেব্রুয়ারী ২০১৫

তরুণ প্রজন্মকে দক্ষ মানব সম্পদে পরিণত করতে বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ভিত্তিক শিক্ষা নিশ্চিত করার প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব আরোপ করে রাষ্ট্রপতি আবদুল হামিদ বলেন, উন্নয়ন ও অগ্রগতির জন্য বিপুল সম্ভাবনা কাজে লাগাতে দেশের জন্য দক্ষ মানব সম্পদ প্রয়োজন।

রাজধানীতে রবিবার বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) দ্বিতীয় সমাবর্তন ২০১৫ অনুষ্ঠানে রাষ্ট্রপতি তাঁর ভাষণে বলেন, বাংলাদেশের বিপুল সম্ভাবনা কাজে লাগাতে জ্ঞান বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তিভিত্তিক শিক্ষা তরুণ প্রজন্মকে দক্ষ মানব সম্পদে পরিণত করতে পারে। আমি আশা করি, বিদ্যমান সুযোগ-সুবিধা ব্যবহার করে দক্ষ মানব সম্পদ তৈরিতে সরকারী ও বেসরকারী বিশ্ববিদ্যালয়গুলো ভূমিকা রাখবে। ভাষণের শুরুতে রাষ্ট্রপতি সকল ভাষা শহীদের প্রতি শ্রদ্ধা জানান এবং তাঁদের অবদানের কথা স্মরণ করেন। খবর বাসসর।

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তিভিত্তিক শিক্ষা নিশ্চিত করতে সরকারের গৃহীত বিভিন্ন কার্যক্রমের উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, বর্তমান সরকার জাতীয় শিক্ষানীতি ২০১০ প্রণয়ন করেছে এবং শিক্ষায় আইসিটি ব্যবহার নিশ্চিত করতে ‘আইসিটি ইন এডুকেশন মাস্টার প্লান’ গ্রহণ করেছে।

আবদুল হামিদ বলেন, উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার মান উন্নয়নের লক্ষ্যে সরকার ‘হায়ার এডুকেশন কোয়ালিটি এনহেন্সমেন্ট’ প্রকল্প বাস্তবায়ন করছে। এছাড়া বিদেশী বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানের সঙ্গে দেশের বিশ্ববিদ্যালয়গুলোর সহযাগিতায় ‘বাংলাদেশ রিসার্চ এ্যান্ড এডুকেশন নেটওয়ার্ক স্থাপন করা হয়েছে।

বিইউপির নতুন গ্র্যাজুয়েটদের অভিনন্দন জানিয়ে রাষ্ট্রপতি জনগণের পাশাপাশি দেশের কল্যাণে কাজ করার জন্য গ্র্যাজুয়েটদের প্রতি আহ্বান জানান।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং বিইউপি ভিসি মেজর জেনারেল শেখ মামুন খালেদ অনুষ্ঠানে বক্তব্য রাখেন। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর ড. এ কে আজাদ চৌধুরী সমাবর্তন ভাষণ দেন।

প্রধানমন্ত্রীর বিশেষ দূত হোসাইন মোহাম্মদ এরশাদ, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, প্রধানমন্ত্রীর প্রতিরক্ষা উপদেষ্টা মেজর জেনারেল (অব) তারিক আহমেদ সিদ্দিকী, সেনাবাহিনী প্রধান জেনারেল ইকবাল করিম ভূঁইয়া, নৌবাহিনী প্রধান ভাইস-এডমিরাল এম ফরিদ হাবিব ও বিমানবাহিনী প্রধান এয়ার মার্শাল এম এনামুল বারী ও ফারুক খান এমপি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

মোট ৪১৬ জনকে গ্র্যাজুয়েশন ডিগ্রী প্রদান করা হয়েছে। এদের মধ্যে ৯ জন তাঁদের বিশেষ কৃতিত্বের জন্য স্বর্ণপদক লাভ করেন।

প্রকাশিত : ২ ফেব্রুয়ারী ২০১৫

০২/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

অন্য খবর



ব্রেকিং নিউজ: