আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ভালোবাসা দিবসের নানা পদ

প্রকাশিত : ২ ফেব্রুয়ারী ২০১৫
  • রেসিপি দিয়েছেন শামীমা আক্তার

গাজরের পাটিসাপটা

যা লাগবে : প্রথমে নারিকেল কোরানো, গাজর গ্রেট করা, চিনি, ছোট এলাজ দিয়ে পুর বানাতে হবে। ঠা-া হলে কিশমিশ, কাজু মিশিয়ে পুরের সঙ্গে মিশিয়ে নিতে হবে।

যা লাগবে : ময়দা ৬ টেবিল চামচ, চালের গুঁড়া ৪ টেবিল চামুচ, ৪ টে. চামচ সুজি, বাটা গাজর ২ টেবিল চামচ, ২ টে. চামচ দুধ সামান্য ফুড কালার দিয়ে গোলা করে নিতে হবে। অল্প লবণ ইচ্ছা হলে দিতে হবে। প্যানে তেল দিয়ে গরম হলে সামান্য পানির ছিটা দিয়ে টিস্যু পেপার দিয়ে মুছে চামচ দিয়ে এক চামচ গোলা দিয়ে প্যান ঘুরিয়ে বা চামচ দিয়ে ছাড়িয়ে দিতে হবে। গোল রুটির মতো হবে। তার ওপর পুর দিয়ে এক সাইড থেকে অন্য সাইডে জড়িয়ে নিতে হবে। তাহলে হয়ে যাবে পাটি সাপটা। এর পর সস বানাতে হবে। প্যানে ঘি দিয়ে ম্যাশ করা ২ টে. চামচ গাজর দিয়ে নাড়াচাড়া করে একটু পানি দিয়ে চিনি ১ কাপ ও জাফরান এবং ছোট এলাচ দিয়ে জ্বাল দিয়ে নামিয়ে পরিবেশন পাত্রে পাটি সাপটা সুন্দর করে সাজিয়ে গাজরের সস পাটি সাপটার ওপর ঢেলে দিয়ে পরিবেশন করুন।

পনির মাশরুম আহামরি

যা লাগবে : প্রথমে সাদা তেল গরম করে মাশরুম দিয়ে ভেজে নেব। মাশরুম থেকে পানি বের হলে মাশরুম তুলে নেব। পানি রেখে দেব।

যেভাবে করবেন : প্যানে তেল দিয়ে পেঁয়াজ বাটা, আদা দিয়ে গোটা গোল মরিচ, দারচিনি, এলাচ ও শাহ জিরা ভেজে গুড়োঁ করা কিশমিশ, পেস্তা বাদাম বাটা, নরিকেলের দুধ দিয়ে মাশরুম দিয়ে ঢাকা দিতে হবে। তারপর পনির টুকরা দিয়ে মিঠা আতর এক ফোঁটা, লবণ, চিনি ইচ্ছামতো দিয়ে মাখামাখা হয়ে এলে পরিবেশন পাত্রে রেখে আবার প্যানে ঘি চুলায় দিয়ে গরম হলে শুকনা মরিচ, গোটা ফোরন দিয়ে একটু ভাজা হলে পরিবেশন পাত্রে ঢেলে দিতে হবে। পুদিনা পাতা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন ভালোবেসে পনির মাশরুম আহামরি।

ভেটকি শাহী কোরমা

প্যানে ঘি গরম করে মাছ ভেজে নিতে হবে। সাদা তেল ও ঘি দিয়ে গরম হলে পেঁয়াজ বাটা, আদা, কাজু বাদাম, রসুন বাটা, টকদই দিয়ে ভাল করে ফেটে মসলা দিয়ে দেব। ঢাকনা দিয়ে কিছুক্ষণ রাখব। দারচিনি, কাঁচামরিচ বাটা, লবণ, নারিকেলের দুধ ও সামান্য চিনি দেব। অন্য পাত্রে ঘি গরম করে ছোট এলাচ, দারচিনি, লবঙ্গ, তেজপাতা ফোরন দিয়ে ঢেলে দেব। কষা মসলার মধ্যে মাছগুলো ছেড়ে দিয়ে ঢেকে দিতে হবে। নামানোর আগে চারমগজ বাটা দিয়ে নামিয়ে নিতে হবে। হয়ে যাবে ভেটকি শাহী কোরমা।

ভেটকির রোল

যা লাগবে : লাগছে ভেটকির ফিলে নিয়ে লবণ, লেবুর রস ও গোল মরিচ গুঁড়া দিয়ে মেখে নিতে হবে। ১৫-২০ মিনিট রাখতে হবে। ব্যাটার বানাতে হবে, ডিম, লবণ ও কর্নফ্লাওয়ার দিয়ে ফেটে নিতে হবে।

যেভাবে করবেন : পুর বানাতে হবে, প্যানে তেল দিয়ে পেঁয়াজ কুচি আদা, রসুন কুচি দিয়ে নাড়াচাড়া করে ভেটকি মাছ সিদ্ধ করে কাঁটা বেছে দিতে হবে। মাছের বদলে মাটন, চিকেন কিমা দেয়া যায়। মরিচ গুঁড়ো দিয়ে তার মধ্যে গরম মসলা গুড়া, কিশমিশ, চিনি ও লবণ দিয়ে নামানোর আগে ধনিয়া পাতা দিয়ে নামিয়ে ঠা-া করে কাঁচামরিচ দিয়ে পুর একটু হাত দিয়ে চটকিয়ে নিতে হবে। ভেটকির ফিলে হাতে নিয়ে তার মধ্যে পুর ভরে রোল করে ব্যাটানে ডুবিয়ে ব্রেড গ্রামে গড়িয়ে আবার ব্যাটারে ডুবিয়ে ব্রেড গ্রামে আবার গড়িয়ে গরম তেলে ডিপ ফ্রাই করে ভেজে তুলে নিতে হবে। গাজর ও পেঁয়াজ রিং করে ভেটকি রোল পরিবেশন করুন। (কোট করা ব্যাটারে ডুবিয়ে ব্রেড গ্রামে গড়িয়ে নিতে হয়।)

ঝাল ভাপাপিঠা

যা লাগব : প্রথমে চালের গুঁড়ি, লবণ ও পানি দিয়ে মাখিয়ে নেব। কাঁচামরিচ কুচি ও ধনে পাতা কুচি করে নেব। চালের গুঁড়ি চালনা দিয়ে চেলে নেব, মোট চালনা দিয়ে। চালার পর ধনেপাতো ও মরিচ মিশিয়ে নেব হালকা করে।

যেভাবে করবেন : কিমা তৈরি করে নেব। যে কোন মাংস কিমা রান্না করে নেব। কিমা পেঁয়াজ রসুন, আদা, জিরা, মরিচগুঁড়ো ও গরম মসলা দিয়ে রান্না করে নেব ঝরঝরা করে নেব। লবণ দেব পরিমাণমতো, যেভাবে পিঠার পাত্রে মাখানো গুঁড়ি দিয়ে মধ্যে কিমা দিয়ে ওপরে আবার গুঁড়ি দিয়ে সমান করে। পরিষ্কার কাপড়ে ঢেকে পানি বলক উঠলে পিঠার পাতিলের ওপর দিয়ে পিঠার গুঁড়ি বের করে নিয়ে ২ মিনিট রেখে তুলে আবার আরেকটি দিতে হবে। এই ভাবে সব শেষ করতে হবে। যারা মিষ্টি দিয়ে পিঠা খেতে পারেন না তাদের জন্য ঝাল কিমা ভাপাপিঠা।

প্রকাশিত : ২ ফেব্রুয়ারী ২০১৫

০২/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: