আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বেঙ্গল আর্ট লাউঞ্জে প্রবাসী শিল্পী টোকনের চিত্রকর্ম প্রদর্শন

প্রকাশিত : ২ ফেব্রুয়ারী ২০১৫
বেঙ্গল আর্ট লাউঞ্জে প্রবাসী শিল্পী টোকনের চিত্রকর্ম প্রদর্শন
  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ রাজধানীর গুলশানের বেঙ্গল আর্ট লাউঞ্জে চলছে নিউইয়র্ক প্রবাসী শিল্পী মোহাম্মদ টোকনের চিত্রকর্ম প্রদর্শনী। শিরোনাম ‘লাইট, ডার্ক, স্পেস’। শীর্ষক প্রদর্শনীর উদ্বোধন হয়। শিল্পী টোকনের কাজগুলো মূলত বিমূর্ত এবং তাঁর শৈলীর প্রধান বৈশিষ্ট্য হচ্ছে রং। তিনি চিত্রকর্মগুলো সৃজন করেন রঙের পরতে পরতে; রঙের প্রতিটি নতুন পরত ক্যানভাসে যুক্ত করেছে নতুন মাত্রা।

টোকনের চিত্রপটে রঙের ওপর রঙের আস্তর হয়ত জটিল থেকে জটিলতর হলেও তা যখন দর্শকের সামনে উপস্থিত হয়, দেখে মনে হয় সহজ-সরল ও সাবলীল।

শিল্পীর ভাষায়, তাঁর তুলিতে যে রং তিনি ব্যবহার করেন তা মাতৃভূমির অনবদ্য রং থেকেই অনুপ্রাণিত। টোকনের শিল্পকর্মের যে কাব্যিক বহির্প্রকাশ, তার মধ্যে এদেশের প্রাচীন বিমূর্ত শিল্পের যোগ পাওয়া যায় এবং তাঁর কাজের সঙ্গে প্রয়াত শিল্পী মোহাম্মদ কিবরিয়ার কাজেরও মিল আছে। মোহাম্মদ টোকনের বসবাস এবং কর্মক্ষেত্র যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে। বহু বছর নিউইয়র্কে কাজ করার পরও তাঁর শেকড় নিহিত রয়েছে বাংলাদেশেই। আগামী ২১ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে এই প্রদর্শনী। প্রতিদিন বেলা ১২টা থেকে রাত আটটা পর্যন্ত দর্শকদের জন্য উন্মুক্ত থাকবে এই প্রদর্শনী।

জাতীয় পথনাট্যোৎসবে ৫ নাটকের প্রদর্শনী ॥ ‘এ মাটি নয় জঙ্গীবাদের, এ মাটি মানবতার’ সেøাগানে কেন্দ্রীয় শহীদ মিনারে চলছে জাতীয় পথনাট্যোৎসব। বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশান আয়োজিত আট দিনব্যাপী এ উৎসবের দ্বিতীয় দিন ছিল রবিবার। এদিন পাঁচটি পথনাটকের প্রদর্শনী অনুষ্ঠিত হয়। আর উন্মুক্ত উৎসবটি ইতোমধ্যে নজর কেড়েছে দর্শকদের। বিকেল চারটায় শুরু হয় উৎসবের কার্যক্রম। প্রথমেই পরিবেশিত হয় দ্যাশ বাংলা থিয়েটারের নাটক আঙ্গুরী কথন। রাশেদুল ইসলাম রাজা রচিত প্রযোজনাটির নির্দেশনা দিয়েছেন কামাল বারী। থিয়েটার (আরামবাগ) মঞ্চস্থ করে গ্রহণকাল শিরোনামের পথনাটক। প্রবীর দত্তের রচনা থেকে প্রযোজনাটির নির্দেশনা দিয়েছেন রফিকুল ইসলাম। নাট্যভূমি পরিবেশিত ঝংকার শীর্ষক প্রযোজনাটির রচনা করেছেন ইমন শিকদার। নির্দেশনা দিয়েছেন শাহজাহান শোভন। মঞ্চস্থ হয় থিয়েটার আর্ট ইউনিটের দর্শকনন্দিত নাটক খ্যাপা পাগলার প্যাঁচাল। এস এম সোলায়মানের রচনা থেকে প্রযোজনাটির নির্দেশা দিয়েছেন রোকেয়া রফিক বেবী। সব শেষে সংলাপ গ্রুপ থিয়েটারের নতুন প্রজন্ম শীর্ষক নাটকের প্রদর্শনী অনুষ্ঠিত হয়। একই প্রযোজনাটি রচনার পাশাপাশি নির্দেশনাও দিয়েছেন রফিকুল আলম।

প্রতিশ্রুতিশীল শিল্পীদের সঙ্গীত ও নৃত্যানুষ্ঠান ॥ বাংলাদেশ শিল্পকলা একাডেমির সঙ্গীত, নৃত্য ও আবৃত্তি বিভাগের আয়োজনে রবিবার থেকে শুরু হলো তালিকাভুক্ত ১০০ জন প্রতিশ্রুতিশীল কণ্ঠ ও নৃত্যশিল্পীর অংশগ্রহণে পাঁচ দিনব্যাপী সঙ্গীত ও নৃত্যানুষ্ঠান। প্রতিদিন সন্ধ্যা ছয়টায় একাডেমির সঙ্গীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে চলবে এ অনুষ্ঠানমালা। রবিবার সঙ্গীত ও নৃত্যকলা মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অনুষ্ঠানের উদ্বোধন করেন অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের জ্যেষ্ঠ সচিব মাহবুব আহমেদ। উদ্বোধনী আলোচনা শেষে পরিবেশিত হবে মনোজ্ঞ সঙ্গীত ও নৃত্যানুষ্ঠান। আজ সোমবার সন্ধ্যা ৬টায় শুরু হবে দ্বিতীয় দিনের অনুষ্ঠান।

প্রকাশিত : ২ ফেব্রুয়ারী ২০১৫

০২/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: