মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

জ্বালাও পোড়াও ও মানুষ হত্যার প্রতিবাদে বিক্ষোভ-সমাবেশ

প্রকাশিত : ১ ফেব্রুয়ারী ২০১৫

জনকণ্ঠ ডেস্ক ॥ বিএনপি-জামায়াত নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের অবরোধ-হরতালের নামে সারাদেশে জ্বালাও-পোড়াও এবং মানুষ পুড়িয়ে হত্যার প্রতিবাদে বিভিন্ন জেলা, উপজেলায় বিক্ষুব্ধ মানুষ বিক্ষোভ ও সমাবেশের মাধ্যমে ধিক্কার জানিয়েছে। তারা এসব নৈরাজ্যের অবসান চেয়ে বিএনপি জোটের প্রতি আহ্বান জানিয়েছে। স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতাদের পাঠানো খবরÑ

ঝিনাইদহ ॥ ঝিনাইদহে চালভর্তি ট্রাকে আগুনসহ সারাদেশে পরিবহন শ্রমিকদের ওপর পেট্রোলবোমা হামলার প্রতিবাদে ঝিনাইদহে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে সড়ক পরিবহন শ্রমিকরা। শনিবার দুপুরে ঝিনাইদহ সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়ন কার্যালয়ের সামনে থেকে এক বিক্ষোভ মিছিল বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে পায়রা চত্বরে এসে সমাবেশে মিলিত হয়।

গাইবান্ধা ॥ গণতান্ত্রিক অধিকার সুরক্ষা, যুদ্ধাপরাধী জঙ্গীবাদী সংগঠন জামায়াতের রাজনীতি নিষিদ্ধ, আগুন দিয়ে পুড়িয়ে মানুষ হত্যা, সহিংসতা বন্ধের দাবিতে শনিবার গাইবান্ধা জেলা শহরের ডিবি রোডের ১নং ট্রাফিক মোড়ে মানববন্ধন, বিক্ষোভ মিছিল ও সমাবেশের কর্মসূচী পালিত হয়।

দেশব্যাপী কর্মসূচীর অংশ হিসেবে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি ও বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের উদ্যোগে এই কর্মসূচী পালিত হয়। শনিবার এক ঘণ্টাব্যাপী এই মানববন্ধন চলাকালে সমাবেশে বক্তব্য রাখেন সিপিবি কেন্দ্রীয় কমিটির সদস্য জেলা সাধারণ সম্পাদক মিহির ঘোষ, জেলা বাসদ সমন্বয়ক গোলাম রব্বানী, জেলা ছাত্র ইউনিয়ন সাধারণ সম্পাদক ছাত্রনেতা শরিফুল ইসলাম শরিফ প্রমুখ।

ময়মনসিংহ ॥ হরতাল অবরোধ প্রত্যাহার দাবিতে শনিবার দুপুরে ময়মনসিংহ প্রেসক্লাবের সামনে জেলার মাধ্যমিক স্কুলের শিক্ষক ও শহরের স্টেশন রোড থেকে গাঙিনাপাড় হয়ে জিলাস্কুল মোড় পর্যন্ত শিক্ষার্থীরা আলাদা মানববন্ধন কর্মসূচী পালন করেছে। মানববন্ধন চলাকালে শিক্ষক ও শিক্ষার্থীদের সঙ্গে অভিভাবকসহ নানা শ্রেণী-পেশার মানুষ যোগ দিয়ে দাবির প্রতি সমর্থন জানায়। শিক্ষার্থীদের পড়ালেখার সুযোগদানসহ নিরাপদে এসএসসি পরীক্ষা দেয়ার জন্য রাজনৈতিকগুলোর প্রতি হরতাল-অবরোধ প্রত্যাহারসহ নাশকতা বন্ধের দাবি জানান হয়।

রাজবাড়ী ॥ দেশজুড়ে পেট্রোলবোমা ছুড়ে মানুষ হত্যা, আন্দোলনের নামে সহিংসতার প্রতিবাদে ও ধ্বংসাত্মকমূলক এসব কর্মসূচী বন্ধের দাবিতে শনিবার সকালে পৃথক পৃথকভাবে দুটি মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

সকাল ১০টায় সুশাসনের জন্য প্রচারিভযান (সুপ্র) রাজবাড়ী জেলা শাখার উদ্যোগে রাজবাড়ী শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি চত্বরে এক ঘণ্টাব্যাপী মানববন্ধন চলাকালে এটিএম রফিক উদ্দিনের সভাপতিত্বে বক্তব্য রাখেন ফকীর আব্দুল জব্বার, আকরাম হোসেন প্রমুখ।

এরপর বেলা সাড়ে ১১টায় বাংলাদেশ ছাত্র ইউনিয়ন রাজবাড়ী জেলা সংসদের উদ্যোগে একই স্থানে অভিন্ন দাবিতে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

নারায়ণগঞ্জ ॥ অবরোধের নামে গাড়ি পোড়ানো ও সহিংসতার প্রতিবাদে মানববন্ধন করেছে নারায়ণগঞ্জ নাগরিক কমিটি। ‘পুড়ছে মানুষ জ্বলছে দেশ, গর্জে উঠো বাংলাদেশ’Ñ এই সেøাগানকে সামনে রেখে শনিবার বেলা এগারোটায় শহরের বঙ্গবন্ধু সড়কে নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন কর্মসূচী পালন করা হয়। নারায়ণগঞ্জ নাগরিক কমিটির সভাপতি এ বি সিদ্দিকের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক আব্দুর রহমান, জেলা সিপিবির সভাপতি হাফিজুল ইসলাম প্রমুখ।

নোয়াখালী ॥ ‘সহিংসতা বন্ধ কর, জননিরাপত্তা নিশ্চিত কর’ এই সেøাগান নিয়ে রাজনৈতিক কর্মসূচীর নামে হিংসাত্মক কার্যকলাপের প্রতিবাদে নোয়াখালীতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার সকালে ‘সাধারণ জনগণ’ নোয়াখালীর ব্যানারে নোয়াখালী প্রেসক্লাব চত্বরে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মাগুরা ॥ শান্তির দাবিতে দেশের চলমান সংঘাত ও সহিংসতার প্রতিবাদে মাগুরায় মানববন্ধন করেছে সুশাসনের জন্য প্রচারাভিযান (সুপ্র)। শনিবার দুপুরে মাগুরা শহরের চৌরঙ্গী মোড় এম আর রোডে অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন সুপ্র মাগুরা জেলা সম্পাদক মোঃ আব্দুল হালিম, বেসরকারী সংস্থা ইসাডো নির্বাহী পরিচালক আবু ইমাম মোঃ বাকের, এনজিও কর্মকর্তা কাজী তারিকুজ্জামান মুকুল প্রমুখ।

সুনামগঞ্জ ॥ সংঘাত ও সহিংসতা নয়- চাই শান্তি, নিরাপত্তা, গণতান্ত্রিক পরিবেশ ও স্বাভাবিক বেঁচে থাকার অধিকারের দাবিতে শনিবার সকাল সাড়ে ১০টায় শহরের ট্রাফিক পয়েন্টে সুশাসনের জন্য প্রচারাভিযান সুপ্র-এর জেলা কমিটি এ মানববন্ধন কর্মূসচী পালন করেছে।

নীলফামারী ॥ বিএনপি-জামায়াত কর্তৃক অবৈধ অবরোধ-হরতালের নামে সারাদেশে পেট্রোলবোমা হামলা করে শ্রমিক হত্যা এবং অবৈধ অবরোধ ও হরতাল প্রত্যাহারের দাবিতে নীলফামারীতে বাস ট্রাকসহ বিক্ষোভ মিছিল-সমাবেশ করেছে জাতীয় শ্রমিক লীগ নীলফামারী জেলা শাখা।

দিনাজপুর ॥ ‘সংঘাত ও সহিংসতা নয়- চাই শান্তি, নিরাপত্তা, গণতান্ত্রিক পরিবেশ ও স্বাভাবিক বেঁচে থাকার অধিকার’ এই সেøাগানকে সামনে রেখে শনিবার দিনাজপুর শহরের মহারাজা স্কুল মোড়ে সুশাসনের জন্য প্রচারাভিযান-সুপ্র জেলা কমিটি দিনাজপুর চলমান সংঘাত ও সহিংসতার প্রতিবাদে মানববন্ধন কর্মসূচী পালন করে।

পটুয়াখালী ॥ বিএনপি জামায়াতের হরতাল অবরোধসহ সহিংস সব কর্মসূচী ও পেট্রোলবোমা মেরে মানুষ মারার প্রতিবাদে পটুয়াখালীতে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের উদ্যোগে মানববন্ধন ও অবস্থান কর্মসূচী অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল ১০টায় পটুয়াখালী চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মোঃ মতিউর রহমানের সভাপতিত্বে স্থানীয় লঞ্চঘাট চত্বরে ঘণ্টাব্যাপী এ কর্মসূচী অনুষ্ঠিত হয়।

প্রকাশিত : ১ ফেব্রুয়ারী ২০১৫

০১/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: