কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

হোয়াটসএ্যাপে বাড়তি পাওয়া

প্রকাশিত : ৩১ জানুয়ারী ২০১৫
  • কোডাকের এলইডি লাইটসহ স্মার্টফোন

আইটি ডট কম ডেক্স ॥ বিশ্বের ১৫০টি দেশে কোনো ঝক্কি-ঝামেলা ছাড়াই হোয়াটসএ্যাপ ব্যবহার করতে হোয়াটসিম চালু করেছে ইতালির জিরো মোবাইল নামক একটি প্রতিষ্ঠান। এই সিম দিয়ে কোন ইন্টারনেট প্যাক কেনা ছাড়াই ব্যবহারকারীরা পাবেন হোয়াটসএ্যাপ ব্যবহার করার সুবিধা। হোয়াটসিমের দাম পড়বে ১০ ইউরো। তবে বাংলাদেশসহ বেশ কিছু উন্নয়নশীল দেশের জন্য এই সিমের মূল্য নির্ধারণ করা হয়েছে ৫ ইউরো বা বাংলাদেশী টাকায় ৪৫০ টাকার মতো। এছাড়া শিপিং কস্ট রয়েছে সর্বনিম্ন ৫ ইউরো। মূলত ১৫০টি দেশের ৪০০ এর বেশি মোবাইল অপারেটরের নেটওয়ার্ক ব্যবহার করে এই সিমে হোয়াটসএ্যাপ ব্যবহার করা যাবে। নতুন সিমে এক বছরের জন্য পাওয়া যাবে আনলিমিটেড টেক্সট মেসেজিং সুবিধা। তবে বিভিন্ন মাল্টিমিডিয়া মেসেজ যেমন- ছবি, ভিডিও কিংবা ভয়েস মেসেজ পাঠাতে ব্যবহারকারীকে ক্রেডিট কিনে নিতে হবে। আর এক্ষেত্রে কত ক্রেডিটে কী সুবিধা পাওয়া যাবে, সেটি নির্ভর করবে আপনি কোন দেশে সিমটি ব্যবহার করছেন, তার ওপর। হোয়াটসিম ওয়েবসাইট থেকে কেনা যাবে সংযোগটি। ১০০টি দেশে স্থানীয় অপারেটরের মাধ্যমেও এটি বিক্রির পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির। বর্তমানে হোয়াটসএ্যাপ ব্যবহারকারীর সংখ্যা মোট ৭০ কোটি। এই বিপুল সংখ্যক গ্রাহকদের জন্য এবার বিনামূল্যে হোয়াটসএ্যাপ করার সুযোগ আনছে এক ইতালীয় কোম্পানি। ওই সংস্থা বাজারে আনছে এক বিশেষ সিম, যার নাম হোয়াটসিম। এই সিমের সাহায্যে, জনপ্রিয় ম্যাসেজিং সার্ভিসটি সম্পূর্ণ বিনামূল্যে ব্যবহার করা যাবে। বিশ্বের মোট দেড়শটি দেশে এই সিমকার্ড কাজ করবে। জিরো মোবাইল সংস্থার সিইও এবং প্রতিষ্ঠাতা, ম্যানুয়াল জানেলা রেঞ্জিনিয়ার বাজারে এনেছে এই হোয়াটসিমটি। তাদের দাবি, এই সিম নিলে ডেটা কানেকশনের ওপর নির্ভরশীল থাকতে হবে না। যার ফলে যখন কোন ব্যবহারকারী বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘুরে বেড়ায়, তখন রোমিং চার্জ প্রচুর কেটে নেয়া হয় । সব জায়গায় ওয়াই-ফাই যোগাযোগও পাওয়া যায় না এবং পাওয়া গেলেও তা বিনামূল্যে পাওয়া যায় না। সব মিলিয়েই বাইরে গেলে হোয়াটসএ্যাপ ব্যবহার খরচসাপেক্ষ হয়ে যায়। সেখানেই অভাব মেটাবে হোয়াটসএ্যাপ। মাত্র ৭১৪ টাকা খরচ করে এই সিমটি পেয়ে যাবেন ব্যবহারকারীরা। এই সিম ব্যবহার করে সারা বছর বিশ্বের বিভিন্ন দেশে ঘুরে বেড়ানো যাবে এবং নিখরচায় হোয়াটসএ্যাপ করা যাবে। তবে ব্যবহারকারীকে ক্রেডিট কিনতে হবে যদি তিনি এমএমএসের মাধ্যমে ছবি, ভিডিও বা ভয়েস ম্যাসেজ পাঠান। কত ক্রেডিট কিনতে হবে, সেটা নির্ভর করছে কোথায় কোন দেশে রয়েছেন ব্যবহারকারী তার ওপর। হোয়াটসিম ওয়েবসাইট থেকে এই সিমটি কিনতে পাওয়া যাবে। খুব তাড়াতাড়ি একশটি দেশে স্থানীয় ডিস্ট্রিবিউটের কাছে হোয়াটসিম পাঠিয়ে দেয়া হবে, জানানো হয়েছে সংস্থার পক্ষ থেকে।

আইটি ডট কম ডেস্ক ॥ স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানের তালিকায় এবার নাম লেখাল একসময়ের ফটোগ্রাফি জায়ান্ট কোডাক। যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে অনুষ্ঠিত কনজিউমার ইলেক্ট্রনিক্স শো (সিইএস) ২০১৫-তে আইএম ৫ (ওগ৫) নামের অ্যান্ড্রয়েড স্মার্টফোন উন্মোচন করেছে মার্কিন প্রতিষ্ঠানটি। মোবাইল ফোন প্রযুক্তিবিষয়ক সাইট জিএসএম এরিনা জানিয়েছে, ৭২০ পিক্সেলের ৫ ইঞ্চির টাচস্ক্রিনের আইএম৫-এ আছে এলইডি ফ্ল্যাশযুক্ত ১৩ মেগাপিক্সেল মূল ক্যামেরা ও ৫ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা। হার্ডওয়্যারের মধ্যে আছে ১ জিবি র‌্যাম, ৮ জিবি বিল্ট-ইন-স্টোরেজ আর মাইক্রোএসডি কার্ড ব্যবহারের সুবিধা। ১.৭ গিগাহার্টজ অক্টা-কোর প্রসেসরের আইএম৫ চলবে অ্যান্ড্রয়েড ৪.৪ কিটক্যাট অপারেটিং সিস্টেমে। অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড ৫.০ ললিপপে আপডেট করা হবে বলে জানিয়েছে জিএসএম এরিনা। চলতি বছরের মার্চ মাসে ইউরোপের বাজারে অভিষেক হবে আইএম৫-এর। বিশ্ববাজারে বিক্রি শুরু হবে আরও পরে। ইউরোপে এর দাম হবে ২৩০ ইউরো। মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে আইএম৫-এর দাম ২৪৯ ডলার নির্ধারণ করা হয়েছে।

গুগল স্ট্রিট ভিউ বাংলাদেশ

আইটি ডট কম ডেস্ক ॥ বাংলাদেশে চালু হয়েছে গুগলের বিশেষায়িত ম্যাপিং সেবা গুগল স্ট্রিট ভিউ। প্রাথমিকভাবে শুধু ঢাকা এবং চট্টগ্রামে পাওয়া যাবে স্ট্রিট ভিউ সেবা। স্ট্রিট ভিউ ব্যবহার করে সহজেই একটি নির্দিষ্ট স্থান খুঁজে পাওয়া সম্ভব। দুই বছরের প্রচেষ্টায় অবশেষে উন্মুক্ত হলো বাংলাদেশের গুগল স্ট্রিট ভিউ। এখন অনলাইন থেকে সহজেই রাজধানী ঢাকা ও বন্দরনগরীর প্রধান প্রধান সড়ক ও অলিগলি চিনে পথ চলতে পারবেন যে কেউ। দেশের বাইরে থেকেও পরিচিত হতে পারবেন বায়ান্ন বাজার তেপ্পান্ন গলির এই শহর। আপাতত প্রধান ও শাখা সড়কগুলোর স্ট্রিট ভিউ উন্মুক্ত করা হলেও শীঘ্রই এর ব্যাপ্তি আরও বাড়বে। অলিগলির প্রতিটি সড়কই এতে সংযুক্ত হবে। প্রথম দফায় ঢাকা ও চট্টগ্রাম বিভাগের সড়কের প্যানোরমা ভিউ প্রকাশ করা হবে। অন্যান্য বিভাগের পাশাপাশি জেলা শহরকেও এর অন্তর্ভুক্ত করা হচ্ছে। গুগল স্ট্রিট ভিউতে মূলত একটি নির্দিষ্ট স্থানের পূর্ণাঙ্গ ছবি দেখার ব্যবস্থা রয়েছে। এই ছবি তোলার জন্য নিয়োজিত আছে গুগলের অসংখ্য বিশেষায়িত গাড়ি।

প্রকাশিত : ৩১ জানুয়ারী ২০১৫

৩১/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: