মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

চরফ্যাশনে কোস্টাল রেডিও স্টেশন নির্মিত হচ্ছে

প্রকাশিত : ৩১ জানুয়ারী ২০১৫

এ আর এম মামুন, চরফ্যাশন, ভোলা ॥ জেলার চরফ্যাশনের বিচ্ছিন্ন দ্বীপ ঢালচর ইউনিয়নে স্থাপিত হচ্ছে লাইট হাউজ এ্যান্ড কোস্টাল রেডিও স্টেশন।

উপকূলীয় এলাকায় নৌ-ডাকাতি-দুর্ঘটনা রোধ, জাহাজের অবস্থান নির্ণয়, ঝড়-দুর্যোগ থেকে রক্ষা ও দিকনির্দেশনা দিতে সহায়তা করবে স্টেশনটি। এতে দেশী-বিদেশী জাহাজ নিরাপদে থাকবে।

কোরিয়ান এক্সিম ব্যাংক ও বাংলাদেশ সরকারের যৌথ অর্থায়নে সমুদ্র পরিবহন অধিদফতর তত্ত্বাবধায়নে প্রায় ৫১ কোটি ৫৭ লাখ টাকা ব্যয়ে এ স্টেশনটি নির্মিত হবে। অত্যাধুনিক এ স্টেশন তৈরির জন্য এরই মধ্যে ঢালচরে স্থান নির্ধারণ করে সাড়ে ৫ এক জমি অধিগ্রহণ করা হয়েছে। চলতি বছরের এপ্রিল মাসে টেন্ডার প্রক্রিয়া শেষে জুন মাসে কাজ শুরু হবে, আগামী ৩ বছরের মধ্যে এ কাজ শেষ হবে। এর আগে গত বছরের ১১ মার্চ একনেকের বৈঠকে এ প্রকল্প অনুমোদন হয়েছে।

সমুদ্র পরিবহন অধিদফতরের প্রকল্প পরিচালক ড. নাজমুল হক বলেন, সমুদ্রের ২শ’ কিলোমিটার নটিক্যাল মাইল ক্ষমতাসম্পন্ন লাইট হাউজ এ্যান্ড কোস্টাল রেডিও স্টেশনটি চালুর মাধ্যমে আমরা ২৪ ঘণ্টাই জাহাজ ও নৌ যানগুলোকে দুর্ঘটনা, নৌ-ডাকাতি, দুর্যোগ ও কিংবা ঝড়ের কবলে পড়লে তাৎক্ষণিকভাবে সহযোগিতা করতে পারব। তবে জাহাজগুলোতে অবশ্যই যোগাযোগের মাধ্যম হিসেবে নেটওয়াকিং ইনস্ট্রুমেন্ট থাকতে হবে। তাহলেই ২৪ সি টু ল্যাড কমিউনিকেশন তৈরি হবে।

প্রকাশিত : ৩১ জানুয়ারী ২০১৫

৩১/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: