কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সেরেনার ষষ্ঠ নাকি শারাপোভার দ্বিতীয়?

প্রকাশিত : ৩১ জানুয়ারী ২০১৫
সেরেনার ষষ্ঠ নাকি শারাপোভার দ্বিতীয়?
  • স্বপ্নের ফাইনালে আজ মুখোমুখি শীর্ষ দুই তারকা

স্পোর্টস রিপোর্টার ॥ বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের সেরা দুই তারকা। সেরেনা উইলিয়ামস এবং মারিয়া শারাপোভা। দু’জনই পারফর্মেন্সের তুঙ্গে। বয়সে তেত্রিশকে ছাড়িয়ে গেলেও অপ্রতিরোধ্য গতিতে ছুটছেন আমেরিকান টেনিসের জীবন্ত কিংবদন্তি। তেমনি মৌসুমের শুরুতেই ব্রিজবেন ইন্টারন্যাশনাল টুর্নামেন্ট জিতে ফেবারিটের তকমাটা গায়ে মেখেই অস্ট্রেলিয়ান ওপেনের কোর্টে নামেন মারিয়া শারাপোভা। টেনিস বোদ্ধারাও বলছেন দুই যোগ্য প্রতিযোগিকেই পেল অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনাল। আর স্বপ্নের ফাইনাল জয়ের ব্যাপারে সেরেনা উইলিয়ামস এবং শারাপোভা উভয়ই বেশ আশাবাদী।

সুদীর্ঘ ক্যারিয়ারে ১৮ গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট জিতেছেন সেরেনা উইলিয়ামস। এবার সেমিফাইনালে স্বদেশী মেডিসন কেইসকে হারিয়ে ক্যারিয়ারের ২৩তম গ্র্যান্ডসøাম টুর্নামেন্টের ফাইনালে উঠার অসামান্য কীর্তি গড়েন তিনি। শুধু তাই নয়। সবচেয়ে বেশি বয়সী প্রমীলা খেলোয়াড় হিসেবে অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে উঠার রেকর্ডটাও এবার নিজের করে নিলেন কৃষ্ণকলি। আজ ফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বী মারিয়া শারাপোভাকে হারাতে পারলেই ক্যারিয়ারের ১৯ গ্র্যান্ডসøাম জয়ের মাইলফলক স্পর্শ করবেন সেরেনা উইলিয়ামস। বর্তমানে ১৮ গ্র্যান্ডসøাম জেতে টেনিসের জীবন্ত কিংবদন্তি মার্টিনা নাভ্রাতিলোভা এবং ক্রিস এভার্টের সঙ্গে যৌথভাবে অবস্থান করছেন সেরেনা। আর আজ মৌসুমের প্রথম গ্র্যান্ডসøাম জিততে পারলেই সেরেনা উইলিয়ামস ছাড়িয়ে যাবেন নাভ্রাতিলোভা এবং ক্রিস এভার্টকে।

শারাপোভার বিপক্ষে দীর্ঘ এক দশকেরও বেশি সময় ধরে লড়াই করার অভিজ্ঞতা রয়েছে সেরেনা উইলিয়ামসের। আর রাশিয়ান তারকা এমন একজন তারকা যার বিপক্ষে খেলতে সবসময়ই পছন্দ করেন সেরেনা। এ বিষয়ে তিনি বলেন, ‘তার (সেরেনা উইলিয়ামস) বিপক্ষে খেলতে আমার সবসময়ই ভাল লাগে। আমি মনে করি তার বিপক্ষে ম্যাচটা দারুণ উপভোগ্য হয়ে উঠে। এছাড়া তার বিপক্ষে খেললে কেন জানি আমার সেরাটাই খেলতে পারি।’

সেরেনার ২৩তম মেজর টুর্নামেন্টের ফাইনাল হলেও শারাপোভার কাছে নবম। আর অস্ট্রেলিয়ান ওপেনে চতুর্থ। কিন্তু রাশিয়ান টেনিস তারকার জন্য শিরোপা জয়ের পথে এবার বড় বাধা অতীত ইতিহাস। সেরেনা উইলিয়ামসের বিপক্ষে সুদীর্ঘ ক্যারিয়ারে ১৮ বার মুখোমুখি হন শারাপোভা। কিন্তু জয় পেয়েছেন মাত্র দুইবার। কিন্তু অতীত এই পরিসংখ্যান ভুলে এবার শিরোপা জিততে মরিয়া শারাপোভা। ফাইনালের আগে শারাপোভা তার সর্বাত্মক চেষ্টার কথা বলেছেন। এ বিষয়ে তিনি বলেন, ‘মৌসুমের প্রথম গ্র্যান্ডসøাম টুর্নামেন্টের ফাইনালে উঠে আমার আত্মবিশ্বাস বেড়ে গেছে। তবে এটাও ঠিক যে ফাইনাল ম্যাচটা কঠিন হবে। সে বিষয়ে কোন সন্দেহ নেই। কিন্তু আমিও একজন প্রতিদ্বন্দ্বী। আমি তার বিপক্ষে ফলাফল পরিবর্তনের লক্ষ্য নিয়েই কোর্টে নামব।’ সুদীর্ঘ ক্যারিয়ারে পাঁচ গ্র্যান্ডসøাম জিতেছেন মারিয়া শারাপোভা। ছয় বছরেরও বেশি সময় আগে প্রথমবারের মতো অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা জিতেছিলেন তিনি। সেমিতে স্বদেশী প্রতিভাবান টেনিস খেলোয়াড় একাটেরিনা মাকারোভাকে পরাজিত করে ক্যারিয়ারের নবম গ্র্যান্ডসøাম টুর্নামেন্টের ফাইনালে উঠেন মাশা। তবে প্রথম গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট উইম্বল্ডন জিতেছিলেন এই সেরেনা উইলিয়ামসকে হারিয়েই। কিন্তু সেরেনা উইলিয়ামসের কাছে সর্বশেষ ১৫ বারের মোকাবেলায় সবই হেরেছেন শারাপোভা। তবে এবার সেই ফলাফলে ভিন্নতা আনতে চান মাশা। এ বিষয়ে তার অভিমত হলো, ‘আমি মনে করি এবার তাকে হারানোর জন্য আমি প্রস্তুত। তার বিপক্ষে কোর্টে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য যা কিছু দরকার সবকিছুই করব আমি।’ শারাপোভার ভক্ত-অনুরাগীরাও চান দীর্ঘ এক দশকেরও বেশি সময় সেরেনার বিপক্ষে জয়ের খরা ঘোচাতে। তবে অপ্রতিরোধ্য গতিতে ছুটতে থাকা সেরেনার বিপক্ষে এবার কী পারবেন শারাপোভা? সময়ই বলে দেবে তার উত্তর।

প্রকাশিত : ৩১ জানুয়ারী ২০১৫

৩১/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: