মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ফের জেঁকে বসছে শীত ॥ তীব্রতা আরও বাড়বে

প্রকাশিত : ৩১ জানুয়ারী ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ ফের জেঁকে বসেছে শীত। আজ শনিবার থেকে শুরু হতে পারে শৈত্যপ্রবাহ। সারাদেশে রাতের তাপমাত্রা এক থেকে তিন ডিগ্রী সেলসিয়াস হ্রাস পেতে পারে। আরও বৃদ্ধি পাবে শীতের তীব্রতা। উত্তর-পশ্চিমাঞ্চলে শীতের তীব্রতা ও ঘন কুয়াশা অব্যাহত রয়েছে। ঘন কুয়াশা, ঠা-া বাতাস ও বৃষ্টির কারণেই মাঝারি থেকে তীব্র শীত অনুভূত হচ্ছে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। মাঘ মাসজুড়ে শীতের আবহ থাকবে। শুক্রবারও দেশের অনেক অঞ্চলে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি ও ঠা-া বাতাসের কারণে অনুভূত হয় তীব্র শীত। অনেক এলাকায় আলু ক্ষেতে পচন রোগ দেখা দিয়েছে। শীতবস্ত্রের অভাবে শত শত দরিদ্র পরিবার কষ্ট পাচ্ছে। সরকারী ও বেসরকারী উদ্যোগ শীতবস্ত্র বিতরণ অব্যাহত রয়েছে।

আবহাওয়া অধিদফতর জানায়, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন বাংলাদেশের পশ্চিমাঞ্চল পর্যন্ত বিস্তৃত। স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

সূত্রটি আরও জানায়, ফেব্রুয়ারি মাসে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। ওই মাসের প্রথমার্ধে দেশের উত্তর ও মধ্যাঞ্চলে একটি মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। ওই মাসের প্রথমার্ধে দেশের নদ-নদীর অববাহিকা ও অন্যত্র সকালের দিকে হালকা/ মাঝারি ধরনের কুয়াশা থাকার সম্ভাবনা আছে । দিন ও রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে বৃদ্ধি পাবে। ফেব্রুয়ারি মাসের শেষের দিকে দেশের উত্তর ও মধ্যাঞ্চলে ১/২ দিন বজ্রঝড় হতে পারে বলে জানায় আবহাওয়া অধিদফতর।

আবহাওয়াবিদরা জানান, মৃদু শৈত্যপ্রবাহ বইলেও বেড়েছে শীতের তীব্রতা। এর পেছনে কয়েকটি কারণ রয়েছে। দেশের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রার পার্থক্য আবার বেড়েছে। বইছে ঠা-া বাতাস। অব্যাহত রয়েছে ঘন কুয়াশা। ফেব্রুয়ারির মাঝামাঝি পর্যন্ত দেশে শীতের আবহ থাকতে পারে।

প্রকাশিত : ৩১ জানুয়ারী ২০১৫

৩১/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: