আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

নতুন সৌদি বাদশাহর

প্রকাশিত : ৩১ জানুয়ারী ২০১৫
  • প্রশাসনে বড় ধরনের রদবদল প্রয়াত বাদশাহর দুই ছেলে অপসারিত

সৌদি আরবের নতুন বাদশাহ সালমান তাঁর ক্ষমতা সুদৃঢ় করতে বৃহস্পতিবার মন্ত্রিসভা ও দেশের কয়েকটি গুরুত্বপূর্ণ পদে রদবদল করেছেন। এর মধ্যে প্রয়াত বাদশাহ আবদুল্লাহর দুই ছেলেকে অপসারণ এবং গোয়েন্দা সংস্থাগুলোর শীর্ষ পদে নতুন কর্মকর্তা নিয়োগের বিষয় রয়েছে। খবর এএফপির।

সৌদি টেলিভিশনে প্রচারিত একাধিক নির্দেশ জারির মাধ্যমে প্রশাসনে রদবদল করা হয়েছে। এছাড়াও বরখাস্তের তালিকায় বন্দর কর্তৃপক্ষ, জাতীয় দুর্নীতি দমন কমিশন ও ধর্মীয় পুলিশের শীর্ষ কর্মকর্তারা রয়েছেন। প্রায় ৯০ বছর বয়সে বাদশাহ আব্দুল্লাহ মারা যাওয়ার পর নতুন বাদশাহ সালমান সিংহাসনে বসার এক সপ্তাহ পরই এ ঘোষণা এলো। সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) জানায়, সালমান গোয়েন্দা প্রধান প্রিন্স খালিদ বিন বান্দার বিন আবদুল আজিজ আল সউদকে তার পদ থেকে সরিয়ে দিয়ে রাজকীয় ফরমান জারি করেন। জেনারেল খালিদ বিন আলী বিন আব্দুল্লাহ আল-হুমাইদানকে মন্ত্রীর মর্যদায় নতুন গোয়েন্দা প্রধান করা হয়েছে। পৃথক এক ফরমানে প্রয়াত বাদশাহর ভাইয়ের ছেলে বান্দার বিন সুলতানকে জাতীয় নিরাপত্তা পরিষদের মহাসচিব ও বাদশাহর উপদেষ্টার পদ থেকে অপসারণ করা হয়েছে। প্রিন্স বান্দার সৌদি আরবের নিরাপত্তা পরিষদে যোগ দেয়ার আগে ২০০৫ সাল পর্যন্ত দীর্ঘ ২২ বছর যুক্তরাষ্ট্রে সৌদি আরবের রাষ্ট্রদূত ছিলেন। সৌদি আরবের প্রয়াত বাদশাহ আব্দুল্লাহর দুই ছেলে মক্কা অঞ্চলের গভর্নর প্রিন্স মিশাল ও রাজধানী রিয়াদের গভর্নর প্রিন্স তুর্কিকেও অপসারণ করা হয়েছে।

বাদশাহ আব্দুল্লাহর অন্য ছেলে মিতেবকে আগের পদেই রাখা হয়েছে। তিনি প্রায় দুই লাখ সদস্যের ন্যাশনাল গার্ডের দায়িত্বে রয়েছেন। একই সঙ্গে সালমান ৩১ সদস্যের নতুন মন্ত্রিসভা ঘোষণা করেছেন। এতে বেশ কয়েকটি নতুন মুখ আনা হয়েছে। তবে তেলমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও অর্থমন্ত্রী নিজ পদে বহাল রয়েছেন। এর আগে আব্দুল্লাহ মারা যাওয়ার কয়েক ঘণ্টার মধ্যে সালমান তার ছেলে মোহাম্মদ বিন সালমানকে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব দেন।

প্রকাশিত : ৩১ জানুয়ারী ২০১৫

৩১/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: