মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ঘোষণা

প্রকাশিত : ৩০ জানুয়ারী ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ ২০১৪ সালের বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন সাত লেখক। বৃহস্পতিবার পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করা হয়। সামগ্রিক সাহিত্যে অবদানের ভিত্তিতে সাতটি বিভাগে ৭ কবি-সাহিত্যিক ও গবেষক এবারের বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারের জন্য বিবেচিত হয়েছেন। পয়লা ফেব্রুয়ারি অমর একুশে গ্রন্থমেলার উদ্বোধনী অনুষ্ঠানে লেখকদের হাতে পুরস্কার তুলে দেয়া হবে। বৃহস্পতিবার বাংলা একাডেমি আয়োজিত সংবাদ সম্মেলনে পুরস্কারের জন্য মনোনীত লেখকদের নাম প্রকাশ করা হয়।

এ বছর কবিতায় বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পেয়েছেন শিহাব সরকার, কথাসাহিত্যে জাকির তালুকদার, প্রবন্ধে শান্তনু কায়সার, গবেষণায় ভূঁইয়া ইকবাল, মুক্তিযুদ্ধভিত্তিক সাহিত্যে আবু মোহাম্মদ দেলোয়ার হোসেন, ভ্রমণসাহিত্যে মঈনুস সুলতান ও শিশুসাহিত্যে খালেক বিন জয়েনউদ্দীন। অনুবাদ, নাটক এবং বিজ্ঞান-প্রযুক্তি ও পরিবেশ বিভাগে এ বছর কাউকে পুরস্কারের জন্য বিবেচনা করা হয়নি।

বৃহস্পতিবার বিকেলে বাংলা একাডেমির ড. মুহম্মদ ভবনের সভাকক্ষে সংবাদ সম্মেলনের মাধ্যমে পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করে একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান। এ সময় উপস্থিত ছিলেন একাডেমির সচিব মোঃ আলতাফ হোসেন, পরিচালক অপরেশ কুমার ব্যানার্জী, জনসংযোগ বিভাগের উপপরিচালক মুর্শিদুদ্দিন আহম্মদ। মোহাম্মদ আবদুল হাই, ড. জালাল আহমেদ ও ড. মোহাম্মদ মিজানুর রহমান প্রমুখ।

পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করে বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান তাঁদের ফোন করে অভিনন্দন জানান। এবারে পুরস্কার কমিটির সভাপতি ছিলেন এমিরেটাস অধ্যাপক ড. রফিকুল ইসলাম। সদস্য ছিলেন অধ্যাপক হায়াৎ মামুদ, কবি আসাদ চৌধুরী, অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম এবং কালি ও কলম সম্পাদক আবুল হাসনাত।

আগামী পহেলা ফেব্রুয়ারি অমর একুশে গ্রন্থমেলা ও আন্তর্জাতিক সাহিত্য সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুরস্কারপ্রাপ্ত লেখকদের হাতে পুরস্কার তুলে দেবেন। পুরস্কারপ্রাপ্ত লেখকদের পুরস্কার হিসেবে এক লাখ টাকার পাশাপাশি সনদপত্র ও স্মারক প্রদান করা হবে।

প্রকাশিত : ৩০ জানুয়ারী ২০১৫

৩০/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: