হালকা কুয়াশা, তাপমাত্রা ১৮.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

গুয়ানতানামো বে ফিরিয়ে দেয়ার আহ্বান কিউবার

প্রকাশিত : ৩০ জানুয়ারী ২০১৫

কিউবা ওয়াশিংটনের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক হওয়ার আগে যুক্তরাষ্ট্রের প্রতি গুয়ানতানামো বেসামরিক ঘাঁটি ফিরিয়ে দেয়ার দাবি জানিয়েছে। বুধবার এক ভাষণে প্রেসিডেন্ট রাউল ক্যাস্ট্রো মার্কিন বাণিজ্য নিষেধাজ্ঞা প্রত্যাহার এবং সন্ত্রাসী দেশের তালিকা থেকে কিউবার নাম সরিয়ে ফেলারও আহ্বান জানায়। খবর বিবিসির।

গত মাসে দুই দেশ সম্পর্কে বরফ গলার কথা ঘোষণা করে কূটনৈতিক সম্পর্ক পুনর্প্রতিষ্ঠায় সম্মত হয়। ১৯৬১ তে এই সম্পর্ক বিছিন্ন হয়ে যায়। গত সপ্তাহে দুই দেশের মধ্যে উচ্চপর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়। ইতোমধ্যে কিউবার সাবেক নেতা ফিদেল ক্যাস্ট্রো দৃশ্যত রাজনৈতিক সমঝোতার বিষয় অনুমোদনের আভাস দেন। তাঁর ভাই রাউল কোস্টারিকায় ল্যাটিন আমেরিকায় ও ক্যারিবীয় রাষ্ট্রসমূহের শীর্ষ সম্মেলনে গুয়ানতানামো ফিরিয়ে দেয়ার দাবি জানিয়ে বলেন, ‘কূটনৈতিক সম্পর্ক পুনর্প্রতিষ্ঠা দ্বিগুণীয় সম্পর্ক স্বাভাবিকীকরণ প্রক্রিয়ার সূচনা। তবে, অবরোধ বজায় রেখে এবং গুয়ানতানামো নৌ-ঘাঁটির বেআইনিভাবে অধিকৃত ভূখ- ফেরত না দেয়া পর্যন্ত এটি সম্ভব নয়।’

যে ভূমির ওপর এই ঘাঁটি অবস্থিত তা ১৯০৩ এ কিউবার তৎকালীন শাসকরা যুক্তরাষ্ট্র সরকারকে ইজারা দিয়েছিল। মার্কিন কর্মকর্তারা রাউল ক্যাস্ট্রোর মন্তব্যে কোন প্রতিক্রিয়া জানায়নি। রাউল ২০০৮-এ ফিদেলের স্থলাভিষিক্ত হন। প্রেসিডেন্ট বারাক ওবামা বাণিজ্য নিষেধাজ্ঞা অবসানের জন্য কংগ্রেসের প্রতি আহ্বান জানিয়েছেন।

প্রকাশিত : ৩০ জানুয়ারী ২০১৫

৩০/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: