মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

আজ মাঠে গড়াচ্ছে বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল

প্রকাশিত : ২৯ জানুয়ারী ২০১৫
আজ মাঠে গড়াচ্ছে বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল
  • বেঙ্গল টাইগার্স বনাম মালয়ান টাইগার দ্বৈরথ, সিলেটে উদ্বোধনী ম্যাচে জিততে মরিয়া বাংলাদেশ-মালয়েশিয়া দু’দলই

স্পোর্টস রিপোর্টার ॥ দীর্ঘ ও বহুল প্রতীক্ষিত আন্তর্জাতিক ফুটবল আসর ‘বঙ্গবন্ধু গোল্ডকাপ’ শুরু হচ্ছে আজ থেকে। বিকেল ৫টায় সিলেট জেলা স্টেডিয়ামে উদ্বোধনী ম্যাচে ‘হারিমাউ মালায়া’ বা ‘মালয়ান টাইগার’ খ্যাত আসিয়ান অঞ্চলের দেশ মালয়েশিয়ার বিরুদ্ধে ‘বেঙ্গল টাইগার্স’ খ্যাত স্বাগতিক বাংলাদেশ জাতীয় ফুটবল দল মুখোমুখি হবে। ১৯৯৯ সালে সর্বশেষ এ আন্তর্জাতিক ফুটবল আসর অনুষ্ঠিত হয়েছিল। আগেই সিলেটে পৌঁছে বাংলাদেশ দল অনুশীলন শুরু করেছে। আর মঙ্গলবার সিলেটে পৌঁছে মালয়েশিয়া দল। টুর্নামেন্ট উপলক্ষে সংস্কার কাজ শেষ করে সিলেট স্টেডিয়ামও প্রস্তুত ম্যাচ আয়োজনের জন্য।

আন্তর্জাতিক কোন ফুটবল আসর বাংলাদেশে হয়নি অনেকদিন। ১৫ বছর পর এবার হতে যাচ্ছে বঙ্গবন্ধু গোল্ডকাপের তৃতীয় আসর। আন্তর্জাতিক ফুটবল সংস্থা (ফিফা) এ আসরের স্বীকৃতি দেয়াতে আসরটি প্রতিটি অংশ নেয়া দেশগুলোর কাছেই গুরুত্ব পাচ্ছে। ‘এ’ গ্রুপে ১৬৫ ফিফা র‌্যাঙ্কিংধারী বাংলাদেশের সঙ্গে আছে ১৫৪ র‌্যাঙ্কিংধারী মালয়েশিয়া এবং ১৭২ র‌্যাঙ্কিংধারী শ্রীলঙ্কা।

বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) সভাপতি কাজী মোঃ সালাউদ্দিনের আশাÑ এ টুর্নামেন্টে অন্তত সেমিফাইনাল খেলবে বাংলাদেশ। দলের ডাচ্ কোচ লোডভিক ডি ক্রুইফেরও তেমন আশা। তিনি মালয়েশিয়াকে নিজেদের চেয়ে কঠিন প্রতিপক্ষ মনে করলেও অপর প্রতিপক্ষ শ্রীলঙ্কাকে সহজ প্রতিপক্ষই মনে করছেন। সেক্ষেত্রে তাঁর লক্ষ্য হচ্ছেÑ গ্রুপ রানার্সআপ হয়ে সেমিফাইনাল খেলা নিশ্চিত করা। সালাউদ্দিন ঘোষণা করেছেন বাংলাদেশ দল মালয়েশিয়াকে হারাতে পারলে দলের খেলোয়াড়, কোচ তথা ৩০ সদস্যের সবাই পাবেন ১ লাখ টাকাÑ অর্থাৎ ৩০ লাখ টাকা। বাংলাদেশ এ পর্যন্ত মালয়েশিয়ার সঙ্গে ম্যাচ খেলেছে ৩টি। দুটি বিশ্বকাপ বাছাইয়ে, একটি আন্তর্জাতিক প্রীতি ম্যাচে। বিশ্বকাপ বাছাইয়ে দুটি ম্যাচে বাংলাদেশ হেরেছে। ১৯৯৭ সালে ১৬ মার্চ শাহ আলমে ০-২ এবং এবং একই বছরের ৩১ মার্চ জেদ্দায় ০-১ গোলে।

এ টুর্নামেন্টের জন্য বাংলাদেশ জাতীয় দল সাভারের জিরানির বিকেএসপিতে তিন সপ্তাহ অনুশীলন করে (সিলেট যাওয়ার আগে) দলের সহকারী কোচ সাইফুল বারী টিটুর অধীনে। বাবার মৃত্যুর কারণে ক্রুইফ বাংলাদেশে সময় মতো আসতে না পারলেও ইন্টারনেটের মাধ্যমে তিনি টিটুকে প্রয়োজনীয় দিক-নির্দেশনা দেন। সে অনুযায়ীই টিটু দলকে কোচিং করান। সর্বশেষ মোকাবেলায় ২০১২ সালে কুয়ালালামপুরে ১-১ গোলে ড্র করে বাংলাদেশ।

গত ২৫ মার্চ বঙ্গবন্ধু গোল্ডকাপের জন্য স্বাগতিকরা চূড়ান্ত দল ঘোষণা করে। দলে আছে ২৩ ফুটবলার। গত রবিবার সাভারের বিকেএসপিতে অনুষ্ঠিত জাতীয় দল বনাম শেখ জামাল ধানম-ি ক্লাব লিমিটেড অনুশীলন ম্যাচের পরই খেলোয়াড়দের পারফর্মেন্স দেখে দল চূড়ান্ত করেন জাতীয় দলের ডাচ্ কোচ লোডভিক ডি ক্রুইফ। বাদ পড়েন পাঁচ ফুটবলার। এরা হলেনÑ ডিফেন্ডার আরিফুল ইসলাম (ঢাকা মোহামেডান), মোহাম্মদ লিংকন (শেখ জামাল ধানম-ি), মিডফিল্ডার আতিকুর রহমান ফাহাদ (চট্টগ্রাম আবাহনী), রুবেল মিয়া (শেখ জামাল ধানম-ি) এবং স্ট্রাইকার আমিনুল ইসলাম সজীব (টিম বিজেএমসি)।

এখন দেখার বিষয়, শক্তিশালী মালয়ান টাইগারদের হারিয়ে শুভসূচনা করতে পারে কি না বেঙ্গল টাইগাররা। এদিকে সিলেটে গতকাল দু’দলই মিডিয়ার মুখোমুখি হয়ে জানায় জয় শুরু চায় তারা। বাংলাদেশের অধিনায়ক মামুনুল ইসলাম মামুন মালয়েশিয়াকে হারাতে প্রবল আত্মবিশ্বাসী। কোচ সাইফুল বারী টিটুও দল নিয়ে দারুণ আশাবাদী।

বাংলাদেশের চূড়ান্ত স্কোয়াড ॥ মাজহারুল ইসলাম, রায়হান হাসান, নাসির উদ্দিন চৌধুরী, ইয়াসিন খান, ইয়ামিন আহমেদ চৌধুরী মুন্না, মোনায়েম খান রাজু, মামুনুল ইসলাম, সোহেল রানা, তকলিস আহমেদ, শাখাওয়াত হোসেন রনি, জামাল ভূঁইয়া, শহীদুল আলম, আতিকুর রহমান মিশু, নাসিরুল ইসলাম, জাহিদ হোসেন, তপু বর্মণ, ওয়াহেদ আহমেদ, জাহিদ হাসান এমিলি, হেমন্ত ভিনসেন্ট বিশ্বাস, রাসেল মাহমুদ লিটন, মিঠুন চৌধুরী, আবদুল বাতেন কোমল এবং শাহেদুল আলম।

প্রকাশিত : ২৯ জানুয়ারী ২০১৫

২৯/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: