মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

প্রধান বিচারপতির সঙ্গে আইনমন্ত্রীর বৈঠক

প্রকাশিত : ২৯ জানুয়ারী ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ বিচারক অপসারণের ক্ষমতা সংসদের হাতে-এ সংক্রান্ত খসড়া আইনের বিষয় নিয়ে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার সঙ্গে বৈঠক করেছেন আইনমন্ত্রী এ্যাডভোকেট আনিসুল হক। বৈঠক শেষে আইনমন্ত্রী সাংবাদিকদের জানিয়েছেন, এই আইনের সঙ্গে বিচারকরা সরাসরি যুক্ত। সকল বিচারকের সঙ্গে কথা বলা সম্ভব নয়। যেহেতু প্রধান বিচারপতি এই প্রতিষ্ঠানের প্রধান সেজন্য তাঁকে আইন প্রণয়নের বিষয়টি অবহিত করা হয়েছে। বুধবার বিকেল ৩টা থেকে সোয়া ৪ টা পর্যন্ত প্রধান বিচারপতির খাস কামরায় এ বৈঠক চলে।

বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, আমি প্রধান বিচারপতিকে বলেছি আইনের খসড়া আপনার কাছে পাঠাব। খসড়া দেখে আপনারা মতামত দেবেন। এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, আমি জেনেছি ১৬তম সংশোধনীর বিষয়ে হাইকোর্টে একটি রুল বিচারাধীন রয়েছে, কিন্তু কোন স্থগিতাদেশ নেই। যতক্ষণ পর্যন্ত স্থগিতাদেশ নেই সেহেতু আমাদের আইন প্রণয়ন করতে বাধা নেই। তিনি বলেন, আমরা এমন কিছু করছি না যাতে আদালত অবমাননা হয়। আদালত যদি রায় দেয় ১৬তম সংশোধনী থাকবে না , তাহলে তা থাকবে না এবং তখন আইনও হবে না।

তিনি বলেন, বিচারক নিয়োগ দেয়া সরকারের বিষয় নয়। প্রধান বিচারপতি যখন প্রস্তাব পাঠাবেন রাষ্ট্রপতি প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করে এ ব্যাপারে পদক্ষেপ নেবেন। প্রধান বিচারপতি বলেছেন আপীল বিভাগের বিচারক নিয়োগের বিষয়ে তিনি দ্রুত পদক্ষেপ নেবেন। আইনমন্ত্রী বলেন, বিচার বিভাগের যেসব সমস্যা রয়েছে তা সমাধানের বিষয় নিয়ে প্রধান বিচারপতির সঙ্গে আলোচনা হয়েছে। বিচার বিভাগের লোকবল বৃদ্ধি, আপীল ও হাইকোর্ট বিভাগ ও নিম্ন আদালতের মামলা জট দ্রুত নিষ্পত্তিতে কি ব্যবস্থা নেয়া হচ্ছে প্রধান বিচারপতি তা আমাকে জানিয়েছেন।

প্রকাশিত : ২৯ জানুয়ারী ২০১৫

২৯/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: