কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

দিনাজপুরের সাঁওতাল পল্লীতে পানির জন্য হাহাকার

প্রকাশিত : ২৯ জানুয়ারী ২০১৫
  • টিউবওয়েল উদ্ধার হয়নি

স্টাফ রিপোর্টার, দিনাজপুর ॥ পার্বতীপুর উপজেলার মোস্তাফাপুর ইউনিয়নের সাঁওতাল পল্লীর ৬৮ পরিবারে তীব্র পানি সঙ্কট দেখা দিয়েছে। ৪টি সাঁওতাল গ্রামের ৬৮টি পরিবারের টিউবওয়েল খুলে নেয়ায় দেড় শতাধিক মানুষের মধ্যে চলছে পানি নিয়ে তীব্র হাহাকার। মিলছে না গৃহস্থালি কাজকর্ম করার ও খাবার পানি। সরেজমিন ঘুরে দেখা গেছে, উত্তর চিড়াকুঠা, দক্ষিণ চিড়াকুঠা, পূর্ব চিড়াকুঠা ও পশ্চিম চিড়াকুঠা গ্রামে তীব্র খাবার পানি সঙ্কট বিরাজ করছে। তবে সাঁওতাল পল্লী থেকে লুট হওয়া মাল উদ্ধার শুরু করেছে পুলিশ। বুধবার সকালে লুট হওয়া কয়েকটি গবাদিপশু উদ্ধার করে তা আদিবাসীদের কাছে ফিরিয়ে দেয়া হয়। কারমাইকেল কলেজের ২য় বর্ষের ছাত্রী দিপালী টুডু বলেন, হামলাকারীরা ৪টি গ্রামের ৬৮টি সাঁওতাল পরিবারের ৬৮টি টিউবওয়েল খুলে নেয়ায় পানি মিলছে না। ৬৮টি সাঁওতাল পরিবারের ৬৮ টিউবওয়েলের মধ্যে বর্তমানে ৬টি টিউবওয়েল প্রশাসন দিয়েছে। এ কারণে সংসারের কাজ করতে অসুবিধা হচ্ছে। অধিকাংশ মহিলা গোসলও করতে পারছেন না।

উত্তর চিড়াকুঠা গ্রামের বিমলা টুডু বলেন, হারিকেন, কুপি না থাকায়, রাতে অন্ধকারের মধ্যে তাদের থাকতে হচ্ছে। ৪টি গ্রামের ৬৮ সাঁওতাল পরিবারের মধ্যে পূর্ব চিড়াকুঠার ম-লী হেমব্রম একটি কুপি, দক্ষিণ চিড়াকুঠার পরেশ হেমব্রমের একটি কুপি, উত্তর চিড়াকুঠা ও পশ্চিম চিড়াকুঠায় মাত্র দুইটি কুপি আছে। এছাড়া পুরো গ্রামের কোথাও আর কুপি খুঁজে পাওয়া যাবে না। বিমলা জানান, হামলাকারীরা ঘরের আসবাবপত্রের সাথে হারিকেন, কুপিও নিয়ে গেছে। ফুলমতি হেমব্রম বলেন, এক কাপড় এখনও পিন্দি আঁছো। না পারছি গোসল করিবা, না পারছি পরনের কাপড় বদলাবা।

লালমনিরহাট জেলা জার্নালিস্ট এ্যাসোসিয়েশনের কমিটি গঠন

নিজস্ব সংবাদদাতা, লালমনিরহাট, ২৮ জানুয়ারি ॥ বাংলাদেশ জার্নালিস্ট এ্যাসোসিয়েশন লালমনিরহাট জেলা শাখার ত্রিবার্ষিক পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়েছে। বুধবার লালমনিরহাট প্রেসক্লাব সম্মেলন কক্ষে সভায় সর্বসম্মতিক্রমে ওয়ালিউর রহমান রাজুকে সভাপতি (দৈনিক যায়যায়দিন/ ও আসাদুল ইসলাম সবুজকে সাধারণ সম্পাদক- দৈনিক ভোরের পাতা) করে ১৯ সদস্যবিশিষ্ট কমিটি গঠন করা হয়।

পেট্রোলবোমায় দগ্ধ ছয়জনকে রংপুর আওয়ামী লীগের সহায়তা

স্টাফ রিপোর্টার, রংপুর ॥ পেট্রোলবোমায় অগ্নিদগ্ধ হয়ে রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসাধীন ৬ ব্যক্তিকে আর্থিক সহায়তা দিয়েছে রংপুর জেলা আওয়ামী লীগ। বুধবার সকালে জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মোঃ মমতাজ উদ্দিন আহমেদ ও সাধারণ সম্পাদক রেজাউল করিম রাজুর নেতৃত্বে একটি প্রতিনিধি দল হাসপাতালে বার্ন ও পাস্টিক সার্জারি ইউনিটে যান। সেখানে তারা চিকিৎসাধীন পেট্রোলবোমায় ˜গ্ধ ৬ রোগীর খোঁজখবর নেন এবং প্রধানমন্ত্রীর নির্দেশে তাদের প্রত্যেককে ১০ হাজার টাকা করে প্রদান করেন।

ব্যবসায়ীর বাড়িতে ডাকাতি

রংপুরের মাহীগঞ্জে এক ব্যবসায়ীর বাড়িতে দুর্ধর্ষ ডাকাতির ঘটনা ঘটেছে। ডাকাতরা অস্ত্রের মুখে নগদ অর্থ, স্বর্ণালঙ্কার, মোটরসাইকেল ল্যাপটপসহ প্রায় ২০ লাখ টাকার মাল নিয়ে গেছে। এ ঘটনায় পুলিশ ৪ জনকে আটক করেছে। মঙ্গলবার রাত দুটার দিকে ডাকাতির এ ঘটনা ঘটে।

প্রকাশিত : ২৯ জানুয়ারী ২০১৫

২৯/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: