কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ

চট্টগ্রামে পরিবহন খাতে ক্ষতি ৭ হাজার কোটি টাকা

প্রকাশিত : ২৮ জানুয়ারী ২০১৫
  • হরতাল অবরোধ

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের ২২ দিনের অবরোধ ও হরতালে চট্টগ্রামে পরিবহন খাতে ক্ষতি হয়েছে ৭ হাজার ৪০ কোটি টাকা। পেট্রোলবোমা হামলা ও নাশকতায় প্রাণ হারিয়েছেন ২ জন এবং আহত হয়েছেন ১১৯ সাধারণ মানুষ। মঙ্গলবার বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী জানান, যাত্রী ও গণপরিবহন জিম্মি করে পরিচালিত রাজনীতি ও সহিংসতায় পরিবহন খাত ব্যাপক ক্ষতির মধ্যে পড়েছে। আর বিপদ সঙ্কুল অবস্থায় উপনীত হয়েছে জনজীবন। গণপরিবহন ব্যবহারকারী যাত্রী ও পরিবহন শ্রমিকদের চলতে হচ্ছে জীবনের ঝুঁকি নিয়ে চরম আতঙ্কের মধ্যে।

প্রতিবেদনে বলা হয়, ২২ দিনের টানা অবরোধ ও দশ দিনের হরতালে চট্টগ্রাম মহানগরী ও জেলার বিভিন্ন উপজেলায় গণপরিহনে রাজনৈতিক সহিংসতায় ২ জন নিহত এবং ১১৯ জন আহত হয়েছেন। এর মধ্যে যাত্রী ও পরিবহন শ্রমিক মিলে অগ্নিদগ্ধ হয়েছেন ২২ জন। এ সময়ের মধ্যে ১১টি বাস, মিনিবাস, হিউম্যান হলার, ১৬টি ট্রাক ও কাভার্ডভ্যান, ১৪টি সিএনজি অটোরিক্সাসহ বিভিন্ন যানবাহনে অগ্নিসংযোগ করা হয়। ভাংচুরের শিকার হয়েছে ১৪টি বাস-মিনিবাস ও হিউম্যান হলার, ৩১টি ট্রাক ও কাভার্ডভ্যান, ৭৮টি অটোরিক্সা, মোটরসাইকেল, কার ও অন্যান্য যানবাহন। একই সময়ে রেলপথে ৫ দফায় নাশকতা চালায় দুস্কৃতকারীরা।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির পক্ষ থেকে জানানো হয়, ২২ দিনের অবরোধ ও হরতালে পরিবহন খাতে ৭ হাজার ৪০ কোটি টাকার বেশি আর্থিক ক্ষতি সাধিত হয়েছে। ভয়াবহ সঙ্কটে পড়তে হয় যাত্রীদের। যেসব যানবাহন রাস্তায় নামছে তাতে জীবনের ঝুঁকির সঙ্গে যাত্রীদের দ্বিগুণ থেকে তিন গুণ পর্যন্ত ভাড়াও গুনতে হচ্ছে। প্রতিবেদনে বলা হয়, চট্টগ্রামে সহিংসতা শুরু হয় গত ৪ জানুয়ারি থেকে। তবে এর আগে গত ২ জানুয়ারি ষোলশহর রেলস্টেশনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়গামী শাটল ট্রেনের হোসপাইপ কেটে ট্রেন চলাচল বন্ধ করে দেয় সরকার দলীয় ছাত্র সংগঠনের নেতাকর্মীরা। ৮ জানুয়ারি মৌলভী বাজারের কুলাউড়ায় অবরোধকারীরা রেললাইনের ফিশপ্লেট খুলে ফেললে চট্টগ্রামগামী উদয়ন এক্সপ্রেস ট্রেন লাইনচ্যুত হয়ে পনের যাত্রী মারাত্মক আহত হন। একই দিনে চট্টগ্রামের লোহাগাড়ায় পর্যটকবাহী বাসে পেট্রোলবোমা হামলায় ৩ পর্যটক আহত হন। ১২ জানুয়ারি মিরসরাইয়ে ট্রাকে পেট্রোলবোমায় অগ্নিদগ্ধ হয়ে মৃত্যুবরণ করেন এনামুল হক (৩৬) নামের এক যাত্রী।

প্রকাশিত : ২৮ জানুয়ারী ২০১৫

২৮/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: