কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

আগামীতে তথ্যপ্রযুক্তি খাতই অর্থনীতির চালিকাশক্তি হবে ॥ অর্থমন্ত্রী

প্রকাশিত : ২৮ জানুয়ারী ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ আগামী ৫ বছরে তথ্যপ্রযুক্তি খাতে বিলিয়ন ডলার বিদেশী বিনিয়োগ আসবে বলে আশা করছেন সরকারের নীতি-নির্ধারকরা। তাঁরা বলছেন, তথ্যপ্রযুক্তি খাতই হবে অর্থনীতির মূল চালিকা শক্তি।

মঙ্গলবার সচিবালয়ে ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৫’-এর উপদেষ্টা পরিষদের সভায় সরকারের পক্ষ থেকে এ আশাবাদ ব্যক্ত করা হয়েছে। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে সভায় প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী, জ্বালানি উপদেষ্টা তৌফিক-ই-এলাহী, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, তথ্য যোগাযোগ প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী ইয়াফেস ওসমান, বিদ্যুত প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু প্রমুখ উপস্থিত ছিলেন।

আগামী ৯-১২ ফেব্রুয়ারি রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৫’ অনুষ্ঠিত হবে। এর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সভায় অথর্মন্ত্রী বলেন, ডিজিটাল ওয়ার্ল্ড মেলায় আমি শিওর, মানুষ এবার উপচে পড়বে। এই আয়োজনের মাধ্যমে জাতীয়ভাবে সচেতনতা সৃষ্টির পাশাপাশি এটা নিয়ে গর্ব করার যথেষ্ট সুযোগ রয়েছে।

ভিশন-২০২১ বাস্তবায়নে ২০১৫ সাল তথ্যপ্রযুক্তির জন্য গুরুত্বপূর্ণ বছর উল্লেখ করে তথ্য যোগাযোগ প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেন, আমরা শ্রম নির্ভর অর্থনীতিকে জ্ঞান ও প্রযুক্তি নির্ভরতায় পরিণত করতে চাই। আগামীতে তথ্যপ্রযুক্তিই হবে অর্থনীতির মূল চালিকা শক্তি। কারণ এ খাতে ট্রিলিয়ন ট্রিলিয়ন ডলার বিনিয়োগ ও বাণিজ্যের সুযোগ রয়েছে। আগামী পাঁচ বছরে এ খাতে প্রায় বিলিয়ন ডলার বৈদেশিক বিনিয়োগ আসবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি। গত বছর অনুষ্ঠিত ডিজিটাল ওয়ার্ল্ডে তিন লাখ দর্শনার্থী ছিল জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, এবার আমাদের লক্ষ্য হচ্ছে পাঁচ লাখ দর্শনার্থীর। ডিজিটাল ওয়ার্ল্ডেও মাধ্যমে আন্তর্জাতিক পর্যায়ের উদ্যোক্তাদের আকর্ষণের জন্য বাংলাদেশের অগ্রগতি তুলে ধরা হবে। সভায় এবারের ডিজিটাল ওয়ার্ল্ডের জন্য একটি মোবাইল এ্যাপসের উদ্বোধন করেন অর্থমন্ত্রী। ডিজিটাল ওয়ার্ল্ডে কী কী হতে যাচ্ছে, কী কী আছে, তা এই এ্যাপসের মাধ্যমে হাতে হাতে দ্রুত তথ্যসহ বর্ণনা পাওয়া যাবে।

প্রকাশিত : ২৮ জানুয়ারী ২০১৫

২৮/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: