কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ

শেষ আটে সেরেনার প্রতিপক্ষ সিবুলকোভা

প্রকাশিত : ২৭ জানুয়ারী ২০১৫
শেষ আটে সেরেনার প্রতিপক্ষ সিবুলকোভা
  • ২১ সালের পর মেজর টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনালে ভেনাস উইলিয়ামস, আজারেঙ্কা-রাদওয়ানাস্কার বিদায়

স্পোর্টস রিপোর্টার ॥ মৌসুমের প্রথম গ্র্যান্ডস্লাম টুর্নামেন্ট অস্ট্রেলিয়ান ওপেনের কোয়ার্টার ফাইনালে উঠেছেন সেরেনা উইলিয়ামস। টেনিস র‌্যাঙ্কিংয়ের নাম্বার ওয়ান এই তারকা সোমবার চতুর্থ পর্বে গার্বিন মুগুরুজাকে হারিয়ে টুর্নামেন্টের শেষ আটের টিকেট নিশ্চিত করেন। কোয়ার্টার ফাইনালে তার প্রতিপক্ষ ডোমিনিকা সিবুলকোভা। অস্ট্রেলিয়ান ওপেনের সাবেক চ্যাম্পিয়ন ভিক্টোরিয়া আজারেঙ্কাকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠেন স্লোভাকিয়ার ১১তম বাছাই সিবুলকোভা।

মৌসুমের প্রথম গ্র্যান্ডস্লাম টুর্নামেন্ট অস্ট্রেলিয়ান ওপেনের শীর্ষ বাছাই সেরেনা উইলিয়ামস। যে কারণে এবারের আসরের ফেবারিট তারকা তিনি। শুরু থেকেই নিজের সেরাটা দিয়ে খেলার চেষ্টা করছেন টেনিস র‌্যাঙ্কিংয়ের নাম্বার ওয়ান এই তারকা। সোমবার আমেরিকান টেনিসের জীবন্ত এই কিংবদন্তি ২-৬, ৬-৩ এবং ৬-২ গেমে পরাজিত করেন ২৪তম বাছাই মুগুরুজাকে। কোয়ার্টার ফাইনালে সেরেনা উইলিয়ামসের প্রতিপক্ষ এখন ডোমিনিকা সিবুলকোভা। আমেরিকান টেনিসের জীবন্ত কিংবদন্তি হিসেবে বিবেচিত সেরেনা উইলিয়ামস। সুদীর্ঘ ক্যারিয়ারে ১৮ গ্র্যান্ডস্লাম জয়ের স্বাদ পেয়েছেন তিনি। আর অস্ট্রেলিয়ান ওপেনে চ্যাম্পিয়ন হয়েছেন পাঁচবার। কিন্তু সর্বশেষ শিরোপা জিতেছিলেন ২০১০ সালে। তাই দীর্ঘদিন পর আবারও অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা জিততে মরিয়া এই আমেরিকান তারকা। শেষ ষোলোর ম্যাচ জিতে যেন তার ইঙ্গিতটাও দারুণভাবে দিয়ে দিলেন সেরেনা উইলিয়ামস। গত বছর ফ্রেঞ্চ ওপেনের চতুর্থ পর্বে এই মুগুরুজার কাছে হেরে টুর্নামেন্ট থেকে ছিটকে পড়েছিলেন সেরেনা। এবার বছরের শুরুতেই সেই হারের প্রতিশোধ নিয়ে নিলেন তিনি। তবে সেরেনা মনে করেন মুগুরুজার পারফর্মেন্স তাকে ভাল খেলার জন্য আরও বেশি অনুপ্রেরণা দিয়েছে। এ বিষয়ে ৩৩ বছর বয়সী সেরেনা উইলিয়ামস বলেন, ‘সে আমাকে অনেক বেশি ভাল খেলতে সহায়তা করেছে। ম্যাচের আগেই আমি জানতাম যে তার বিপক্ষে টুর্নামেন্টের সেরা খেলাটাই খেলতে হবে আমাকে। অথবা বিদায় নিতে হবে।’

গত মৌসুমের শেষ গ্র্যান্ডস্লাম ইউএস ওপেনের শিরোপা জিতেছিলেন সেরেনা উইলিয়ামস। সেই সঙ্গে টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থেকে মৌসুম শেষ করার অসামান্য কীর্তিও গড়েছিলেন মহিলা এককে ১৮ গ্র্যান্ডস্লামজয়ী সেরেনা উইলিয়ামস। পারফর্মেন্সের সেই ধারাবাহিকতা এখনও ধরে রেখেছেন তিনি। দীর্ঘ পাঁচ বছর পর মেলবোর্নে কোয়ার্টার ফাইনালে উঠেছেন টেনিসের কৃষ্ণকলি। তবে আসল লড়াইটা কোয়ার্টার ফাইনালেই। অস্ট্রেলিয়ান ওপেনের দুইবারের শিরোপা জয়ী ভিক্টোরিয়া আজারেঙ্কাকে পরাজিত করে শেষ আটের টিকেট নিশ্চিত করা ডোমিনিকা সিবুলকোভার বিপক্ষে। সেøাভাকিয়ার সিবুলকোভা সোমবার আজারেঙ্কাকে ৬-২, ৩-৬, ৬-৩ সেটে হারিয়েছেন। এবার হারলেও আগের নয়বারের মুখোমুখিতে আজারেঙ্কা সাতবারই জিতেছিলেন। সেরেনা উইলিয়ামসের মতো অস্ট্রেলিয়ান ওপেনের কোয়ার্র্টার ফাইনালে উঠেছেন বড় বোন ভেনাস উইলিয়ামসও। ৩৪ বছর বয়সী ভেনাস উইলিয়ামস সোমবার ৬-৩, ২-৬ এবং ৬-১ গেমে হারান পোল্যান্ডের তারকা খেলোয়াড় এ্যাগ্নিয়েস্কা রাদওয়ানাস্কাকে। ২০১০ সালের পর এবারই মেজর কোন টুর্নামেন্টের শেষ আটে উঠেন ভেনাস উইলিয়ামস।

প্রকাশিত : ২৭ জানুয়ারী ২০১৫

২৭/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: