কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সবজি এখন কৃষকের বোঝা ॥ ক্রেতা না পেয়ে ফেলে দিচ্ছে

প্রকাশিত : ২৭ জানুয়ারী ২০১৫

মীর নাসিরউদ্দিন উজ্জ্বল, মুন্সীগঞ্জ ॥ মুন্সীগঞ্জের সুস্বাধু সবজি এখন মাথার বোঝা। টানা অবরোধ আর হরতালের কারণে এখানে সবজি বাজারজাত করা যাচ্ছে না। কৃষি বিভাগের হিসাবে প্রতিদিন অন্তত সাড়ে ৭ টন সবজি উদ্বৃত্ত থেকে বিনষ্ট হচ্ছে। তাই এখানকার সবজি বাজারে দরপতন হয়েছে। বিনষ্ট হচ্ছে ফুলকপিসহ নানা রকমের সবজি। এখানকার কৃষক এখন দিশেহারা। হাড়ভাঙ্গা পরিশ্রমের ফসল হাটে এনে ক্রেতা না পেয়ে রাগ আর ক্ষোভে তা ফেলে দিচ্ছে। যার নেতিবাচক প্রভাব পড়ছে কৃষিনির্ভর এই জনপদে। সংশ্লিষ্টরা জানান, মুন্সীগঞ্জের সবজি সব বাজারেই লোভনীয়। রাজধানী ঢাকাসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বাজারে এই সবজির কদর দীর্ঘদিনের। শুধু দেশের বাজারেই নয় ইউরোপেও এই সবজির চাহিদা রয়েছে। ছোট আকারের লাউসহ নানা সবজি নিয়মিত রফতানি হয় মুন্সীগঞ্জ থেকে। কিন্তু অবরোধ-হরতালসহ রাজনীতির আগুন সেই সম্ভাবনার আসরে পানি ঢেলে দিয়েছে। কৃষকের বুকের আশা বালুর বাঁধের মতো ভেঙ্গে গেছে। জমির কষ্টার্জিত ফসল এখন মাথার বোঝা হয়ে দাঁড়িয়েছে। সবজির বাজারগুলোতে এখন ক্রেতার বড় অভাব। ভিড় শুধু বিক্রেতার। বজ্রযোগিনীর চাষী শহিদুল ইসলাম জানান, এই অবরোধ হরতালে কৃষকের যে কী পরিমাণ ক্ষতি হয়েছে তা ভাষায় প্রকাশ করা যাবে। কৃষকের পথে বসার অবস্থা। সবজি বাজারে এনে বিক্রি করতে না পেরে প্রায় প্রতিদিনই সবজি ফেলে দিতে হচ্ছে। কাঁচা এই খাদ্যশস্য বাজারজাতের ক্ষেত্রে এবং জনদুর্ভোগ লাঘবে কারও যেন কোন কিছু করার নেই। ক্ষমতা নিয়েই সব চেষ্টা চলছে। কোন কিছুতেই পরিবর্তন হচ্ছে না। এক পাশান মনের কারণে কোটি কোটি মানুষ কষ্ট করছে।

সাতক্ষীরা সীমান্তে আটক চার

স্টাফ রিপোর্টার, সাতক্ষীরা ॥ ভারত থেকে অবৈধভাবে বাংলাদেশে প্রবেশের সময় সাতক্ষীরার সুন্দরবন সংলগ্ন শ্যামনগর উপজেলার পশ্চিম কৈখালী সীমান্ত থেকে এক দালালসহ চার বাংলাদেশী নাগরিককে আটক করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্যরা। সোমবার সকালে কৈখালী বেড়িবাঁধ সংলগ্ন এলাকা থেকে তাদের আটক করা হয়।

রাষ্ট্রপতির ছেলে পরিচয় দানকারী প্রতারক আটক

নিজস্ব সংবাদদাতা, রূপগঞ্জ, ২৬ জানুয়ারি ॥ রাষ্ট্রপতি এ্যাডভোকেট আব্দুল হামিদের ছেলে ও কিশোরগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য রেজোয়ান আহাম্মদ তৌফিকের প্রতিনিধি পরিচয়দানকারী তাজুল ইসলাম নামে এক প্রতারককে রূপগঞ্জ থানা পুলিশ আটক করেছে। রবিবার রাতে তাকে চনপাড়া পুনর্বাসন এলাকা থেকে আটক করা হয়।

প্রকাশিত : ২৭ জানুয়ারী ২০১৫

২৭/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: