রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

পিঠা-পায়েসের নানা পদ

প্রকাশিত : ২৬ জানুয়ারী ২০১৫
  • পিঠা-পায়েসের রেসিপি দিয়েছেন কবিতা নাসরিন

রসে ভরা রসের ক্ষীর

যা লাগবে : খেজুরের রস- দুই লিটার, পোলাওর চাল- ১ কাপ, তেজপাতা-১টা।

যেভাবে করবেন : পোলাওর চাল ধুয়ে নিন। খেজুর রস, পোলাওর চাল, তেজপাতা এক সঙ্গে রান্না করুন। চাল ফুটে উঠলে নামিয়ে পরিবেশন করুন।

ঝুরি পিঠা

যা লাগবে : আতপ চালের ভাত হাফ কেজি, ঝুরি পিঠা বানানোর ছাঁচ।

যেভাবে করবেন : বসা ভাত রান্না করে পাটায় পিষে নিন। এখন রোদে পাটি বিছিয়ে তার উপরে ছাঁচ রেখে ভাত বাটা দিয়ে হাতের তালু দিয়ে চেপে চেপে পিঠা ফেলতে হবে। কয়েক দিন ধরে রোদে শুকাতে হবে। তারপর তেলে ভেজে নিন। এখন অর্থাৎ হাঁড়িতে গুড় ও পানি, তেজপাতা এক সঙ্গে জ্বাল দিয়ে আঠালো সিরা তৈরি করে সব ঝুরি পিঠা দিয়ে নেড়ে নেড়ে যখন সব পিঠার মধ্যে গুড় লেগে যাবে তখন নামাবেন। সঙ্গে সঙ্গে এই পিঠা খাওয়া যায়। আবার অনেক দিন সংরক্ষণ করা যায়।

কেশরি গাজর

যা লাগবে : গাজর ৫০০ গ্রাম, নারকেল কোরা ১ কাপ, খোয়া ক্ষীর পৌনে এক কাপ, চিনি দেড় কাপ, ঘি আধা কাপ, দুধ দেড় কাপ, এলাচ গুঁড়ো, জাফরান সামান্য, কিশমিশ, পেস্তা বাদাম কুচি প্রয়োজনমতো।

যেভাবে করবেন : গাজর মিহি করে কুরিয়ে (আগে ধুয়ে নেবেন) কড়াইতে গাজর ও দুধ একসঙ্গে জ্বাল দিন (অল্প আঁচে জ্বাল দেবেন)। কিছুক্ষণ জ্বাল দেয়ার পর এতে নারকেল কোরা গরম করে দুধ ও গাজরের মিশ্রণের চারপাশে একটু করে দিন ও নাড়তে থাকুন। এতে কিশমিশ, পেস্তা বাদাম ও জাফরান দিন। বেশ ঘন ও ঝরঝরে হলে নামিয়ে একটা ঘি মাখানো থালায় এক ইঞ্চি পুরু করে ঢেলে দিন। হাত দিয়ে চেপে চেপে বসান। অল্প ঠা-া হয়ে এলে চৌকো বা ইচ্ছামতো আকারে কেটে তবক লাগিয়ে দিন।

কিমা পুলি পিঠা

যা লাগবে : চালের গুঁড়া দুই কাপ, লবণ অল্প।

পুরের জন্য : সিদ্ধ কিমা, ধনে পাতা, পিঁয়াজ বেরেস্তা, লেবুর রস, মরিচ কুচি, গরম মস্লা, গুঁড়া। সব এক সঙ্গে মাখিয়ে নিতে হবে।

যেভাবে করবেন : চালের গুঁড়া লবণ পানি দিয়ে সিদ্ধ করে নিতে হবে। সিদ্ধ আটা রুটি তৈরি করে পিঠার ছাঁচের মধ্যে রেখে পুর দিয়ে পিঠা তৈরি করে তেলে ভেজে পরিবেশন করুন অথবা ভাপে সিদ্ধ করে সসের সঙ্গে পরিবেশন করুন।

পাকন পায়েস

যা লাগবে : ময়দা ১ কাপ, খোয়াক্ষীর ১০০ গ্রাম, চিনি ১ কাপ (স্বাদ অনুযায়ী), দুধ ১ লিটার, এলাচ গুঁড়ো-কিশমিশ ১ চা চামচ করে, তেল ভাজার জন্য, ঘি এক টেবিল চামচ।

যেভাবে করবেন : এক টেবিল চামচ ঘি দিয়ে ময়দায় ময়ান দিন। এরপর অল্প গরম পানি দিয়ে ময়দা মাখুন। কড়াইতে দু’তিন চামচ খোয়াক্ষীর, চিনি, এলাচগুঁড়ো দিয়ে নেড়েচেড়ে পুর বানিয়ে নিন। ওই মাখানো ময়দা থেকে ছোট ছোট লেচি কেটে বাটির মতো তৈরি করে তাতে ক্ষীরের পুর দিয়ে পুলি তৈরি করুন।

তেল গরম করে পুলিগুলো বাদামি করে ভেজে নিন। দুধ-চিনি জ্বাল দিয়ে ঘন হয়ে এলে পুলি দিন। মাখা মাখা হলে এলাচগুলো ও কিশমিশ ছড়িয়ে নামিয়ে নিন।

প্রকাশিত : ২৬ জানুয়ারী ২০১৫

২৬/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: