আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বেল-বেনজেমার গোলে ইজ্জত রক্ষা রিয়ালের

প্রকাশিত : ২৬ জানুয়ারী ২০১৫
বেল-বেনজেমার গোলে ইজ্জত রক্ষা রিয়ালের

স্পোর্টস রিপোর্টার ॥ পাগলামি করে ক্যারিয়ারে নবমবারের মতো লালকার্ড দেখেছেন রিয়াল মাদ্রিদের পর্তুগীজ সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। দৃষ্টিকটু ও বাজেভাবে প্রতিপক্ষের ফুটবলারকে লাথি মারায় বড়সড় নিষেধাজ্ঞার কবলেও পড়তে পারেন টানা দুইবারের ফিফা সেরা ফুটবলার। শনিবার স্প্যানিশ লা লিগায় কর্ডোবার বিরুদ্ধে ম্যাচে এই অদ্ভুতুড়ে কা- করেন সি আর সেভেন।

মেজাজ হারিয়ে ম্যাচের ৮২ মিনিটে স্বাগতিক কর্ডোবার ব্রাজিলিয়ান ডিফেন্ডার এডিমারকে আচমকাই লাথি মেরে বসেন রোনাল্ডো। ব্যর্থ আক্রমণ থেকে সফল হতে না পারা সি আর সেভেনের লাথির ধরন এতটাই বাজে ছিল যে রেফারির লালকার্ড দেখানো ছাড়া উপায় ছিল না। মাথা নিচু করে তাই মাঠ ছাড়তে হয় রোনাল্ডোকে। তখন ম্যাচে ১-১ গোলে সমতা। এমন অবস্থায় পয়েন্ট খোয়ানোর শঙ্কায় ছিল রিয়াল। এই প্রেক্ষাপটে রিয়ালের ত্রাতা হিসেবে আবির্ভূত হন গ্যারেথ বেল। ম্যাচ শেষের এক মিনিট আগে ওয়েলস তারকা পেনাল্টি থেকে গোল করে কর্ডোবার বিরুদ্ধে ২-১ গোলের ইজ্জত রক্ষার জয় এনে দেন রিয়ালকে। রিয়াল ধুঁকলেও জয় পেতে কোন সমস্যা হয়নি বাার্সিলোনা ও এ্যাটলেটিকো মাদ্রিদকে। দুই সুপারস্টার লিওনেল মেসি ও নেইমারের জোড়া গোলে ভর করে বার্সা ৬-০ গোলের বিশাল ব্যবধানে পরাজিত করে স্বাগতিক এলচেকে। ফরাসী ফুটবলার এ্যান্টোনিও গ্রিজম্যানের জোড়া গোলে চ্যাম্পিয়ন এ্যাটলেটিকো মাদ্রিদ ৩-১ গোলে হারায় রায়ো ভায়োকানোকে। নিজ নিজ ম্যাচে তিন পরাশক্তিই জয় পাওয়ায় পয়েন্ট তালিকায় কোন হেরফের ঘটেনি। ১৯ ম্যাচে ৪৮ পয়েন্ট নিয়ে সবার উপরে রিয়াল। ২০ ম্যাচ শেষে ৪৭ ও ৪৪ পয়েন্ট করে নিয়ে যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় স্থানে আছে বার্সিলোনা ও এ্যাটলেটিকো।

রোনাল্ডোর মেজাজি আচরণ আগেও দেখেছে ফুটবলবিশ্ব। তবে তার এবারের ঘটনা যারা দেখেছেন তারা বিস্মিত না হয়ে পারেননি। আকস্মিকাবে এমন করার পর অনুশোচনায় দগ্ধ হচ্ছেন সাবেক ম্যানইউ তারকা। যে কারণে তিনি এডিমারের কাছে ক্ষমাও চেয়েছেন। টুইটারে এডিমারের কাছে ক্ষমা চেয়ে রোনাল্ডো লেখেন, ম্যাচে আমার অভাবনীয় বাজে আচরণের জন্য আমি সবার কাছে, বিশেষ করে এডিমারের কাছে ক্ষমা চাচ্ছি। তবে ক্ষমা চান আর যাই করুণ না কেন, এই লজ্জাজনক ঘটনার জন্য রোনাল্ডোকে তিন ম্যাচ নিষিদ্ধ করা হতে পারে। তবে আশার কথা হচ্ছে, এবারের ফিফা ব্যালন ডি’অর জয়ী তারকাকে যেন তিন ম্যাচের বহিষ্কারাদেশ দেয়া না হয়, সে জন্য এডিমার নিজেই স্প্যানিশ ফুটবল এ্যাসোসিয়েশনের কাছে অনুরোধ জানিয়েছেন। এ প্রসঙ্গে এডিমার বলেন, আমি রোনাল্ডোকে ক্ষমা করে দিয়েছি। তার প্রতি আমার কোন রাগ নেই। রোনাল্ডো কোন হিংসাত্মক আচরণের বশবর্তী হয়ে এটা করেননি। তিনি আমার পায়ে ও মুখে ঘুষি মেরেছেন। এর থেকে বেশি কিছু নয়। তিনি আরও বলেন, ফুটবল মাঠে কত ঘটনাই ঘটে থাকে। আমি মনে করি, রোনাল্ডো আর আমার ব্যাপারটি ফুটবলেরই একটি অংশ। আমি চাই তাকে মাঠে যে শাস্তি দেয়া হয়েছে, তাই যথেষ্ট। আমি তাকে আঘাত করতে চাইনি। আশা করি রোনাল্ডো আগের মতোই বিশ্বসেরা ফুটবলার হিসেবে আছেন। ঘটনাবহুল ম্যাচটিতে ম্যাচের তৃতীয় মিনিটেই পেনাল্টি থেকে গোল করে এগিয়ে যায় স্বাগতিক কর্ডোবা। নিজেদের ডি বক্সে হাত দিয়ে বল ঠেকানোয় ডিফেন্ডার সার্জিও রামোসকে হলুদ কার্ড দেখান রেফারি আর পেনাল্টি পায় কর্ডোবা। স্পট কিক থেকে গোল করেন ফ্রান্সে জন্ম নেয়া আলজিরিয়ার স্ট্রাইকার ঘিলাস। ২৭তম মিনিটে রিয়ালকে সমতায় ফেরান ফরাসী তারকা করিম বেনজেমা। কর্নার থেকে ফরোয়ার্ড গ্যারেথ বেলের মাথা ছুঁয়ে আসা বল যায় বেনজেমার কাছে। কাছ থেকে সহজেই লক্ষ্যভেদ করেন তিনি। বিরতির পর একাধিক সহজ সুযোগ পেয়েও ব্যর্থ হয় স্বাগতিকরা। ৮২ মিনিটে লালকার্ড দেখে মাঠের বাইরে যান রিয়ালের রোনাল্ডো। দলের সবচেয়ে বড় তারকা মাঠে না থাকলেও শেষদিকে কিছুটা ভাগ্যের সহায়তা আর প্রতিপক্ষের ভুলে তিন পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে রিয়াল। ৮৯তম মিনিটে ডি বক্সের অনেকটা বাইরে থেকে নেয়া বেলের ফ্রিকিক হাত দিয়ে ঠেকানোয় দ্বিতীয় হলুদ কার্ড দেখেন কার্টাবিয়া। আর পেনাল্টি পায় রিয়াল। তা থেকেই জয়সূচক গোলটি করেন বেল।

আরেকবার জ্বলে উঠলেন লিওনেল মেসি আর নেইমার। আর তাতেই স্বাগতিক এলচের জালে গোলবন্যা করে অতিথি বার্সিলোনা। চলমান মৌসুমে এলচের বিরুদ্ধে কাতালানদের এটা চতুর্থ জয়। লীগের প্রথম পর্বে ৩-০ গোলের জেতার পর কোপা ডেল’রের শেষ ষোলোর দুই লেগ মিলিয়ে ৯-০ ব্যবধানে জয় পায় বার্সিলোনা। বার্সার হয়ে গোলের সূচনা করে জেরার্ড পিকে। ৩৫ মিনিটে গোলটি করেন স্প্যানিশ ডিফেন্ডার। বিরতির পর আরও পাঁচ গোল আদায় করে নেয় লুইস এনরিকের দল। ৫৫ ও ৮৮ মিনিটে মেসি, ৬৯ ও ৭১ মিনিটে নেইমার এবং ৯০ মিনিটে গোল করেন পেড্রো।

প্রকাশিত : ২৬ জানুয়ারী ২০১৫

২৬/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: