কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

শীতলক্ষ্যা নদীর পাড়ে ফের ভূমিধস

প্রকাশিত : ২৬ জানুয়ারী ২০১৫

নিজস্ব সংবাদদাতা, গাজীপুর, ২৫ জানুয়ারি ॥ গাজীপুরের কাপাসিয়ায় গাছপালা ও বাঁশ বাগানসহ শীতলক্ষ্যা নদী পাড়ের বেশ কিছু জমি আবারও আকস্মিকভাবে দেবে গেছে এবং অনেক জায়গায় ফাটল দেখা দিয়েছে। স্থানীয়রা রবিবার ভোরে এ ঘটনা দেখতে পায়। জমি দেবে যাবার ঘটনায় এলাকাবাসীর মাঝে আতঙ্ক দেখা দিয়েছে। শীতলক্ষ্যা নদী থেকে অপরিকল্পিতভাবে বালু উত্তোলনের কারণে এ ঘটনা ঘটেছে বলে স্থানীয়রা দাবি করেছে।

এলাকাবাসী জানায়, গাজীপুরের কাপাসিয়া-শ্রীপুর সড়ক ঘেঁষে কাপাসিয়া উপজেলার দস্যুনারায়ণপুর এলাকায় শহীদ তাজউদ্দিন আহমেদ বালিকা বিদ্যালয়ের পার্শ্ববর্তী ইটভাঁটি সংলগ্ন শীতলক্ষ্যা নদীর দক্ষিণ তীরে বেশ কিছু গাছপালা, একটি বাঁশ বাগান, বালির গদি ও কৃষি জমিসহ প্রায় ২ হাজার বর্গফুট জমি সমতল থেকে অন্তত ৩০ ফুট নিচে দেবে যায়। প্রায় ৩শ’ ফুট দীর্ঘ ও ১৫ থেকে ২০ ফুট চওড়া হয়ে এ ভূমি ধস হয়। এর মধ্যে স্থানীয় মনির হোসেন, জামান প্রধান, অন্তর আলী, সফিকুল ইসলামের কৃষি জমিও রয়েছে। শীতলক্ষ্যা নদীর তীর এলাকার ওই ভূমি ধসের কারণে বেশ কিছু কাঁঠাল, আম, বাঁশ ও অন্যান্য গাছ নদীর মাঝে বড় আকারের খ- মাটিতে দাঁড়িয়ে রয়েছে। শনিবার রাতের কোন এক সময় এ ঘটনা ঘটেছে।

সকালে এলাকাবাসী জমি দেবে যাবার ঘটনা দেখতে পায়। এ ঘটনা জানাজানি হলে বিভিন্ন এলাকার নারী পুরুষসহ বহু মানুষ ঘটনাস্থলে ভিড় জমায়।

একই এলাকায় একাধিকবার ভূমি দেবে যাওয়ার কারণে এলাকাবাসীর মধ্যে আতঙ্ক বিরাজ করছে। তারা এ জন্য শীতলক্ষ্যা নদী থেকে অপরিকল্পিতভাবে বালি উত্তোলন করা এবং উত্তোলিত বালু নদীর তীরে পাহাড় সমান উঁচু করে মজুদ করাকে দায়ী করছেন।

প্রকাশিত : ২৬ জানুয়ারী ২০১৫

২৬/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: