রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ডি-৮ সম্মেলনে যোগ দিতে তেহরান গেলের শিল্পমন্ত্রী

প্রকাশিত : ২৬ জানুয়ারী ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ ইরানে অনুষ্ঠেয় চতুর্থ ডি-৮ শিল্পমন্ত্রী পর্যায়ের সম্মেলনে অংশ নিতে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু রবিবার সকালে তেহরানের উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন। সোমবার তেহরানে এ সম্মেলন শুরু হবে। ২৮ জানুয়ারি তেহরান ঘোষণার মধ্য দিয়ে এটি শেষ হবে।

সম্মেলনে শিল্পমন্ত্রী দুই সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন। শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ ফরহাদ উদ্দিন প্রতিনিধিদলে সদস্য হিসেবে অন্তর্ভুক্ত রয়েছেন। এতে বাংলাদেশ ছাড়াও ডি-৮ ভুক্ত অন্য সাতটি দেশের শিল্পমন্ত্রীরা অংশ নেবেন। এর পাশাপাশি আয়োজিত ওয়ার্কিং গ্রুপের সভায় সদস্যভুক্ত দেশের ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা এবং শিল্প ও বাণিজ্য প্রতিনিধিদলের সদস্যরা সক্রিয়ভাবে অংশ নেবেন।

তেহরানে অনুষ্ঠেয় এবারের সম্মেলনে শিল্পমন্ত্রী ডি-৮ সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক বাণিজ্য বাড়ানোর ওপর গুরুত্ব দেবেন। তিনি সংস্থার সদস্য দেশগুলোর মধ্যে আন্ত:বাণিজ্য বৃদ্ধির লক্ষ্যে সংস্থার ওয়ার্কিং গ্রুপের কার্যক্রম শক্তিশালী করার পাশাপাশি সদস্য দেশগুলোর চেম্বার ও ট্রেড বডির মধ্যে যোগাযোগ বৃদ্ধির তাগিদ দেবেন। সফরকালে শিল্পমন্ত্রী ইরান সরকারের বিভিন্ন মন্ত্রী ও উর্ধতন কর্মকর্তাদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হবেন। তিনি ইরানের বিভিন্ন হাইটেক শিল্পপার্ক পরিদর্শন এবং শিল্প উদ্যোক্তাদের সঙ্গে মতবিনিময় করবেন। বাংলাদেশ, মিসর, ইন্দোনেশিয়া, ইরান, মালয়েশিয়া, নাইজিরিয়া, পাকিস্তান ও তুরস্কের উন্নয়ন সহযোগিতামূলক সংস্থা হিসেবে ডি-৮ পরিচিত।

প্রকাশিত : ২৬ জানুয়ারী ২০১৫

২৬/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: