মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

উত্তরাঞ্চলের আট জেলায় বোরো আবাদের ধুম

প্রকাশিত : ২৫ জানুয়ারী ২০১৫

নিজস্ব সংবাদদাতা, লালমনিরহাট, ২৪ জানুয়ারি ॥ লালমনিরহাটসহ উত্তরাঞ্চলের ৮টি জেলায় বোরো ধানের চারা রোপনের ধুম পড়েছে। হরতাল-অবরোধ কৃষকের ফসল ফলানোর স্পৃহার কাছে বাধা হয়ে উঠতে পারেনি। অর্থনৈতিক কর্মকা- সচল রাখতে প্রতিটি কৃষক পরিবার নীরবে কাজ করে যাচ্ছে। কোন আগ্রহ নেই জামায়াত-শিবির-বিএনপির রাজনৈতিক কর্মকা- সম্পর্কে । বোরো চাষে মাঠে কৃষকের জন্য প্রাকৃতিক প্রতিকূলতা বাধা হয়ে উঠতে পারেনি। তবে মানবসৃষ্ট রাজনৈতিক বৈরী প্রতিকূলতা সার ও ডিজেল সরবরাহে বিপর্যয়ে ফেলবে বলে আশঙ্কা ছিল। কিন্তু সরকারের কঠোর হস্তক্ষেপ ও সাধারণ মানুষ বিরোধী দলের রাজনৈতিক কর্মকা- প্রত্যাখ্যান করায় সেই আশঙ্কা এখন নেই। লালমনিরহাট জেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আব্দুল মজিদ জানান, বর্তমানে আবহাওয়া অনুকূলে। এখন বোরো ধানের বীজতলা নতুন করে ক্ষতির সম্ভাবনা নেই। বীজতলা এখন রোপণের জন্য প্রস্তুত। রংপুর বিভাগীয় কৃষি কর্মকর্তার অফিস সূত্রে জানা গেছে, লালমনিরহাটে ৩৭৫ হেক্টর জমিতে বোরো ধানের বীজতলায় চারা তৈরি হয়েছে। রংপুর বিভাগের ৮টি জেলায় চার হাজার পাঁচ শ’ হেক্টর জমিতে উফশী, হাইব্রীড ও স্থানীয় জাতের বোরো ধানের বীজতলা তৈরি হয়েছে। বাজারে বোরো ধানের চারার সরবরাহ প্রচুর। বোরো রোপণের মৌসুমে কোন অবস্থাতেই ধানের চারার সঙ্কট সৃষ্টির আশঙ্কা নেই। পর্যাপ্ত পরিমাণ বীজতলা তৈরি হয়ে গেছে। লালমনিরহাটে ৫১ হাজার ৩০২ হেক্টর জমিতে উফশী ও হাইব্রীড জাতের ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

ফটিকছড়িতে বাড়িতে ডাকাতি ॥ ছাত্র অপহৃত

নিজস্ব সংবাদদাতা, ফটিকছড়ি, ২৪ জানুয়ারি ॥ শুক্রবার রাতে জনৈক প্রবাসীর ঘরে ঢুকে ডাকাতি করে চলে যাওয়ার সময় ডাকাত দল প্রবাসীর একমাত্র সন্তান ৮ম শ্রেণীর ছাত্র মোঃ মিনহাজুর রহমানকে অপহরণ করে নিয়ে যায়।

স্থানীয় সূত্র ও অপহৃতের আত্মীয় আবুল কালাম জানান, শুক্রবার রাত দশটার দিকে ৭/৮ জনের ডাকাতদল উপজেলার পাইন্দং ইউপির ফকিরাচান এলাকার ভূইয়াবাড়ির দুবাই প্রবাসী নুরুল আবছারের ঘরে ঢুকে অস্ত্রের মুখে গৃহকর্তী ও অন্যদের জিম্মি করে মালামাল নিয়ে যাওয়ার সময় তার একমাত্র সন্তান চট্টগ্রাম নগরীর সারমন স্কুল এ্যান্ড কলেজের মিনহাজুর রহমানকে অপহরণ করে নিয়ে যায়।

নির্বাচন স্থগিত করায় পাবনা চিনি মিলের সিবিএ নেতাদের সংবাদ সম্মেলন

স্টাফ রিপোর্টার, ঈশ্বরদী ॥ শনিবার দুপুরে পাবনা সুগার মিলস ওয়ার্কার্স ইউনিয়নের দ্বিবার্ষিক সাধারণ নির্বাচন স্থগিতের প্রতিবাদে অনুষ্ঠিতব্য নির্বাচনে অংশগ্রহণকারী সব প্রার্থীর পক্ষ থেকে মিল গেটে সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয়। এতে বক্তব্য দেনÑ সভাপতি প্রার্থী ইব্রাহিম হোসেন ও বাবুল আলম বাবু, সাধারণ সম্পাদক প্রার্র্থী আশরাফুজ্জামান উজ্জ্বল, আব্দুল লতিফ, শ্রমিক নেতা পিয়াস ও সুইট। বক্তারা অভিযোগ করে বলেন, ঘোষিত তফসিল মোতাবেক ২৭ জানুয়ারি মিলের ওয়ার্কার্স ইউনিয়নের দ্বিবার্ষিক সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা।

প্রকাশিত : ২৫ জানুয়ারী ২০১৫

২৫/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: