আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

গাজীপুরে সিনথেটিক কারখানায় ভয়াবহ আগুন, দুই শ্রমিক আহত

প্রকাশিত : ২৫ জানুয়ারী ২০১৫
  • ৫ কোটি টাকার ক্ষতি

নিজস্ব সংবাদদাতা, গাজীপুর, ২৪ জানুয়ারি ॥ গাজীপুরের কোনাবাড়িতে শনিবার এক সিনথেটিক কারখানায় ভয়াবহ অগ্নিকা-ের ঘটনা ঘটেছে। আগুনে কারখানার চারটি ইউনিটের মেশিনপত্র, সিনথেটিক, কাপড়, সুতাসহ বিভিন্ন মালামাল পুড়ে গেছে। ফায়ার সার্ভিসের ১৬টি ইউনিট প্রায় ৬ ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনে। আগুন নেভাতে গিয়ে দুই শ্রমিক আহত হয়েছেন। এদিকে অগ্নিকা-ের ঘটনা তদন্তের জন্য গাজীপুর জেলা প্রশাসন ও ফায়ার সার্ভিসের পক্ষ থেকে পৃথক দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আগুনে অর্ধশত কোটি টাকারও বেশি ক্ষয়ক্ষতি হয়েছে বলে কারখানা কর্তৃপক্ষ দাবি করেছে।

ফায়ার সার্ভিস ও কারখানার সূত্রে জানা গেছে, গাজীপুর মহানগরের কোনাবাড়ি বিসিক শিল্প এলাকায় কাদের সিনথেটিক ফাইবার্স কারখানার কম্পাউন্ডে ওই কারখানার ৪টি ইউনিটের ৪টি ভবন রয়েছে। এছাড়াও একই ক্যাম্পাসে কারখানা ভবনসংলগ্ন রয়েছে কর্মকর্তা কর্মচারীদের জন্য চারতলা আবাসিক ভবন। শনিবার সকাল সাড়ে ৭টার দিকে কারখানার স্পিনিং সেকশনের দ্বিতল টিনশেড ভবনের নিচতলায় সিনথেটিক মেশিনের ফলস সিলিংয়ে আগুনের সূত্রপাত হয়। সকালে নাইট শিফ্ট শেষ হওয়ার পর ডে শিফটের কর্মীরা যখন কাজে যোগদানের জন্য কারখানায় প্রবেশ করছিল তখনই অগ্নিকা-ের ঘটনা ঘটে। মুহূর্তেই আগুন সিলিংয়ের ডাস্ট এবং সিনথেটিক কাপড় ও সূতাসহ দাহ্য পদার্থে ছড়িয়ে নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। আগুনের লেলিহান শিখা কারখানার ওই ভবনসহ পার্শ্ববর্তী নিটিং, কমপেক্ট ও অপর তিনটি ভবনেও ছড়িয়ে পড়ে ভয়াবহ আকার ধারণ করে। এ তিনটি ভবনের মধ্যে দুটি দ্বিতল টিনশেড ভবন, অপরটি তিনতলা ভবনের উপরের তলায় টিনশেড রয়েছে। আগুনের ভয়াবহতা ও প্রচ- ধোঁয়ার কারণে পার্শ্ববর্তী আবাসিক ভবনের লোকজনের মাঝে আতঙ্ক দেখা দেয়। এ সময় ওই ভবনে অবস্থানরত কর্মকর্তা-কর্মচারীরা দিগ্বিদিক ছোটাছুটি শুরু করে এবং পানি ছিটিয়ে আগুন নিয়ন্ত্রণ করার চেষ্টাকালে দুই শ্রমিক আহত হন।

খবর পেয়ে ঢাকা সদর দফতর, সাভার ইপিজেড, কালিয়াকৈর, জয়দেবপুর, টঙ্গী ও মির্জাপুর ফায়ার সার্ভিসসহ আশপাশের কয়েকটি স্টেশনের ১৬টি ইউনিট আগুন নেভানোর কাজে যোগ দেয়। কিন্তু পানি স্বল্পতার কারণে আগুন নেভানোর কাজে বিঘœ ঘটে। প্রায় দেড় ঘণ্টা চেষ্টার পর ফায়ার সার্ভিসের কর্মীরা দুপুর দেড়টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে। এরই মধ্যে পুড়ে গেছে ওই কারখানার চারটি ভবনের মেশিনপত্রসহ বিপুল পরিমাণ সিনথেটিক কাপড় ও সুতাসহ বিভিন্ন মালামাল। বিকেলে ৫টা পর্যন্ত পুরোপুরি আগুন নেভাতে ডাম্পিংয়ের কাজ করছিল ফায়ার সার্ভিসের কর্মীরা। আগুনের তাপে ভবনের কয়েক স্থানে ফাটল দেখা দিয়েছে।

প্রকাশিত : ২৫ জানুয়ারী ২০১৫

২৫/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: