কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সাংবিধানিক উপায়েই রাষ্ট্রীয় সমস্যা সমাধান করতে হবে ॥ স্পীকার

প্রকাশিত : ২৫ জানুয়ারী ২০১৫

সংসদ রিপোর্টার ॥ জাতীয় সংসদের স্পীকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, সাংবিধানিক গণতন্ত্র শুধুমাত্র সাংবিধানিক প্রক্রিয়ার মাঝেই অবস্থান করতে পারে। গণতান্ত্রিক সরকার ব্যবস্থায় সংবিধানই হচ্ছে রাষ্ট্র পরিচালনার মূল চাবিকাঠি। তাই রাষ্ট্রের যে কোন সমস্যার সমাধান করতে হলে সাংবিধানিক প্রক্রিয়া অনুসরণের মাধ্যমেই করতে হবে।

শনিবার দুপুরে জাতীয় জাদুঘরের মিলনায়তনে প্রধানমন্ত্রীর অর্থ বিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান রচিত ‘কনস্টিটিউশনাল ডেমোক্রেসি-নট ডেথ স্কোয়াডস এগেইন’ শীর্ষক বইয়ের প্রকাশনা উৎসব অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে স্পীকার এসব কথা বলেন। তিনি বলেন, গণতান্ত্রিক দেশে অনির্বাচিত সরকারের দেশ শাসন করার সুযোগ নেই- তা বইটিতে বিস্তারিতভাবেই উঠে এসেছে।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচটি ইমাম, সাবেক প্রধান বিচারপতি ও আইন কমিশনের চেয়ারম্যান এবিএম খায়রুল হক, সুপ্রীমকোর্টের সিনিয়র আইনজীবী ব্যারিস্টার এম আমির-উল ইসলাম, পানি সম্পদমন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. মিজানুর রহমান, ড. মিজানুর রহমান শেলী, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক হারুন-উর-রশিদ প্রমুখ আলোচনায় অংশগ্রহণ করেন। বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার পঙ্কজ শরন, জাতীয় জাদুঘরের মহাপরিচালক অধ্যাপক ফয়জুল লতিফ চৌধুরী, বিটিভির মহাপরিচালক আসাদ মান্নান, ড. রওনক জাহান প্রমুখ উপস্থিত ছিলেন। বইটি প্রকাশ করেছে মাওলা ব্রাদার্স।

প্রধান অতিথির বক্তব্যে স্পীকার আরও বলেন, সাংবিধানিক কাঠামোর মধ্যেই কেবল গণতন্ত্র বিকশিত হতে পারে। কেননা গণতান্ত্রিক সরকার ব্যবস্থায় সংবিধানই হচ্ছে রাষ্ট্র পরিচালনার মূল চাবিকাঠি। বইয়ের বিভিন্ন দিক তুলে ধরে তিনি বলেন, বইটিতে লেখক ৫ জানুয়ারির নির্বাচন এবং সমসাময়িক সাংবিধানিক আইন ও গণতন্ত্র নিয়ে আলোকপাত করেছেন। গণতান্ত্রিক ব্যবস্থায় অনির্বাচিত কোন সরকারের দেশ শাসন করার সুযোগ নেই- সে বিষয়টিও বইতে উঠেছে। এছাড়া ধ্বংসাত্মক কার্যক্রম, সহিংসতা বেড়ে যাচ্ছে- তাও চিত্রায়িত হয়েছে বইয়ে।

এইচটি ইমাম বলেন, বর্তমানে যারা দেশব্যাপী সহিংসতা চালাচ্ছে তাদের সঙ্গে আইএসআই, মুসলিম ব্রাদারহুডসহ আন্তর্জাতিক সন্ত্রাসী গ্রুপের সম্পর্ক রয়েছে। একাত্তরে মানবতাবিরোধী যে সহিংসতা হয়েছিল, তার পুনরাবৃত্তি গত নির্বাচনের আগে ও বর্তমানে ঘটাচ্ছে বিএনপি। তিনি বলেন, বর্তমান সরকারের ওপর আন্তর্জাতিক মহলের পুরো সমর্থন রয়েছে। যার ফলে কমনওয়েলথ পার্লামেন্টারি এ্যাসোসিয়েশন (সিপিএ) ও ইন্টার-পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ) পদে বাংলাদেশের প্রার্থী জয়ী হয়েছেন।

প্রকাশিত : ২৫ জানুয়ারী ২০১৫

২৫/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: