রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

জ্বালাও পোড়াওয়ে ক্ষুব্ধ জনতার রোষের বহির্প্রকাশ ॥ গণধোলাই শুরু

প্রকাশিত : ২৫ জানুয়ারী ২০১৫
জ্বালাও পোড়াওয়ে ক্ষুব্ধ জনতার রোষের বহির্প্রকাশ ॥ গণধোলাই শুরু
  • বোমাবাজদের ধরতে পাড়া-মহল্লায় টহল দিচ্ছে মানুষ
  • গণপিটুনিতে দেশছাড়া করার ঘোষণা

স্টাফ রিপোর্টার ॥ বিএনপির ডাকা দেশব্যাপী লাগাতার অবরোধ আর খণ্ড খণ্ড হরতালে পেট্রোলবোমা হামলা, জ্বালাও-পোড়াও আর মানুষ হত্যায় অতিষ্ঠ দেশবাসী। জনতার রোষের আগুন তাই ছড়িয়ে পড়ছে সর্বত্র। শনিবার পেট্রোলবোমা মেরে পালানোর সময় ছাত্র শিবিরের তিন নেতা গণধোলাইয়ের শিকার হয়েছে। তিনজনের মধ্যে এক শিবিরকর্মীর অবস্থা গুরুতর। এছাড়াও দেশের বিভিন্ন জায়গায় সাধারণ জনতা বোমাবাজদের ধরতে একত্রিত হয়ে পাড়ায় পাড়ায় টহল দিচ্ছে। দেশের অনেক জায়গায় সাধারণ মানুষ দেশ ও জাতির শত্রু বোমাবাজদের গণপিটুনি দিয়ে দেশছাড়া করার ঘোষণা দিয়েছে।

ইতোপূর্বে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল আজিজ আহমেদ পেট্রোল বোমাবাজ দেখামাত্র গুলিসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন। অন্যদিকে শনিবার নাশকতাকারীদের ধরে দিলে ৫ লাখ টাকা পর্যন্ত পুরস্কারের ঘোষণা দিয়েছেন র‌্যাব মহাপরিচালক বেনজীর আহমেদ। পাশাপাশি পুলিশ মহাপরিদর্শক একেএম শহীদুল হক বোমাবাজসহ নাশকতাকারীদের গ্রেফতারে প্রয়োজনে যে কোন ধরনের পদক্ষেপ নিতে পুলিশকে আগাম নির্দেশ দিয়েছেন।

এদিকে শনিবার অবরোধে সারাদেশে যৌথবাহিনীর চলমান অভিযানে পাঁচ শতাধিক সন্ত্রাসী বোমাবাজসহ নানা ধরনের নাশকতাকারী গ্রেফতার হয়েছে। উদ্ধার হয়েছে পেট্রোলবোমা, গানপাউডারসহ নাশকতা চালানোর নানা উপকরণ। বিচ্ছিন্ন ঘটনার মধ্য দিয়ে দেশের বিভিন্ন জায়গায় অবরোধ পালন করেছে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট। অবরোধে কয়েকটি যানবাহন ভাংচুর, অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। অবরোধকালে অন্তত অর্ধশত মানুষ আহত হয়েছেন।

ঢাকা ॥ সকাল থেকেই রাজধানীতে যানবাহন চলাচল স্বাভাবিক ছিল। মহাখালী, গাবতলী ও সায়েদাবাদ থেকে দূরপাল্লার বাসও ছেড়ে গেছে। স্বাভাবিক ছিল ট্রেন ও লঞ্চ চলাচল। সন্ধ্যা সাড়ে ছয়টার দিকে সদরঘাট লঞ্চ টার্মিনালে টিপু-৬ নামের একটি যাত্রীবাহী লঞ্চে আগুন দেয় অবরোধকারীরা। ফায়ার সার্ভিসের ৬টি ইউনিট আগুন নেভানোর কাজ করছিল। সন্ধ্যা সাতটায় এ রিপোর্ট লেখা পর্যন্ত কোন হতাহতের খবর পাওয়া যায়নি।

নারায়ণগঞ্জ ॥ শনিবার দুপুর একটার দিকে ঢাকা-মুন্সীগঞ্জ সড়কের ফতুল্লার কাশিপুর এলাকায় ঢাকাগামী দীঘিরপাড় পরিবহনের একটি বাস ১০/১৫ জন নাশকতাকারী ব্যারিকেড দিয়ে গতিরোধ করে। এ সময় লাঠিসোটা দিয়ে ভাংচুরের পর তারা পেট্রোলবোমা মেরে গাড়িতে আগুন দেয়। এতে আতঙ্কে গাড়ির যাত্রীরা নেমে যায়। এ সময় আশপাশের লোকজন ধাওয়া দিয়ে নাশকতাকারী তিন শিবিরকর্মীকে ধরে ফেলে। তাদের কাছে থাকা একটি ব্যাগ থেকে উদ্ধার হয় পাঁচটি পেট্রোল বোমা ও গান পাউডার। এ সময় বাসের যাত্রী ও জনতা তিন শিবির নেতাকর্মীর ওপর চড়াও হয়। জনতা তাদের গণধোলাই দেয়। গণধোলাই শেষে দিয়ে তিন শিবির নেতাকর্মীকে পুলিশে সোপর্দ করে জনতা। আহত তিন শিবির নেতাকর্মীকে নারায়ণগঞ্জ জেলা সদরের খানপুরের তিন শ’ শয্যা হাসপাতালে ভর্তি করা হয়। এদের মধ্যে মাহমুদ নামে এক শিবিরকর্মীর অবস্থা গুরুতর। পুলিশ জানায়, গণধোলাইয়ের শিকার হওয়া শিবির নেতাকর্মীরা ছাত্র শিবিরের প্রশিক্ষিত বোমা তৈরি, মজুদ ও সরবরাহকারী। তারা নিজেরাও বোমাবাজি করে। গত ৬ জানুয়ারি থেকে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের ডাকা অবরোধে গ্রেফতারকৃতরা নারায়ণগঞ্জ, ফতুল্লাহ, পাগলাসহ আশপাশের এলাকায় যানবাহন ভাংচুর, অগ্নিসংযোগ ও বোমাবাজি করে আসছিল। তারা বোমাবাজির পাশাপাশি বোমা তৈরি করে নিজ দলের বোমাবাজ নেতাকর্মীদের কাছে হস্তান্তর করে থাকে।

ফতুল্লা মডেল থানার এসআই আবদুল আজিজ জানান, আটক শিহাব ফতুল্লা ইসলামী ছাত্র শিবিরের সাধারণ সম্পাদক, আবু সাঈদ (৩৫) ও মাহমুদ শিবিরকর্মী।

এদিকে গত বৃহস্পতিবার বাসে আগুন দেয়ার সময় ধরা পড়ে গণধোলাইয়ের শিকার হওয়া হোটেল বয় শফিকুল ইসলাম শনিবার আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দী দিয়েছে। এক ছাত্রদল নেতার নির্দেশে সে ধরা পড়ার দিন নারায়ণগঞ্জ কলেজের সামনে নারায়ণগঞ্জ-চিটাগাং রোডে চলাচলকারী ‘বন্ধু পরিবহনের’ একটি বাসে আগুন দেয়ার চেষ্টা করেছিল। তার পিতার নাম শাহাদাত হোসেন। বাড়ি নরসিংদী জেলার মাধবদী থানার নোয়াদ্দার গ্রামে। শফিকুলের তথ্যমতে শহরের গলাচিপা এলাকা থেকে গ্রেফতার করা হয় মোটর মেকানিক শামীমকে। শামীমও আদালতে এক ছাত্রদল নেতার নির্দেশ আর টাকার লোভে বাসে আগুন দিতে গিয়েছিল।

রাজশাহী ॥ শুক্রবার দিবাগত রাত একটার দিকে জেলার মতিহার থানাধীন কাপাশিয়া এলাকায় একটি বাসে ও একটি ট্রাক ভাংচুর শেষে তাতে পেট্রোল বোমা দিয়ে আগুন দেয় অবরোধকারীরা। এছাড়া শুক্রবার রাত ৩টার দিকে একই এলাকায় অবরোধকারীদের ধাওয়া খেয়ে নিয়ন্ত্রণ হারিয়ে একটি বাস খাদে পড়ে গেলে ২৫ যাত্রী আহত হন। দশজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

বরিশাল ॥ শুক্রবার রাতে নগরীর শহীদ আবদুর রব সেরনিয়াবাত সেতুর ঢালে সারবাহী ও ঢাকা-বরিশাল মহাসড়কের গৌরনদীর কটকস্থল নামক এলাকায় বাঁশবাহী দুটি ট্রাকে পেট্রোলবোমা নিক্ষেপ করলে ট্রাকচালক ও হেলপার দগ্ধ হন। আজ জেলাটিতে হরতালের ডাক দিয়েছে ২০ দলীয় জোট।

নাটোর ॥ শুক্রবার রাতে জেলার লালপুরে একটি বরই বোঝাই ট্রাকে পেট্রোলবোমা মেরে আগুন দেয়া হয়। ঘটনায় জড়িত থাকার অভিযোগে জামায়াত নেতা রাকিবুল ইসলামসহ দুই জনকে গ্রেফতার করেছে পুলিশ।

মানিকগঞ্জ ॥ ঢাকা আরিচা মহাসড়কে লোহার কাঁটা বসিয়ে যানবাহনের চাকা পাংচার করে দিয়েছে ছাত্র শিবিরের নেতাকর্মীরা। পুলিশ লোহার পেরেকসহ শিবিরের দুই নেতাকর্মীকে গ্রেফতার করেছে। গ্রেফতারকৃতরা ঘটনার দায় স্বীকার করেছে।

চুয়াডাঙ্গা ॥ শুক্রবার রাতে জেলার দামুড়হুদা উপজেলার জয়রামপুর কাঁঠালতলা নামক স্থানে একটি ট্রাক ভাংচুর করে অবরোধকারীরা। এতে চালক আবদুস সাত্তার (৫৫) গুরুতর আহত হন।

জামালপুর ॥ শহরের শহীদ মিনার থেকে বিক্ষোভ মিছিল করে কথাকলি মার্কেট, সকাল বাজার ও বকুলতলা এলাকায় অন্তত ১০টি অটোরিক্সা ভাংচুর করে অবরোধকারীরা।

গাইবান্ধা ॥ আধাবেলা হরতাল চলাকালে জেলার পলাশবাড়ীর মুচিরতেকানী এলাকায় মালবাহী একটি ট্রাকে আগুন দেয় অবরোধ-হরতালকারীরা।

কুমিল্লা ॥ শুক্রবার রাতে জেলার চৌদ্দগ্রামের ফকিরবাজার এলাকায় মুজিব সেনা ক্লাবে অগ্নিসংযোগ করে অবরোধকারীরা। পরে অফিসে বোমা মারে। এছাড়া ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের জগন্নাথ, চিওড়া ও আমজাদের বাজার এলাকায় কয়েকটি যানবাহন ভাংচুরের ঘটনা ঘটে।

নোয়াখালী ॥ জেলার বিভিন্ন জায়গায় কয়েকটি যানবাহন ভাংচুর ও পেট্রোল বোমা দিয়ে ট্রাক পুড়িয়ে দেয়ার মধ্য দিয়ে শনিবার হরতাল পালন করে ২০ দলীয় জোট। পেট্রোলবোমার আগুনে দগ্ধ হন চালক নুরনবী (৩৫) ও হেলপার জামশেদ (২৮)। পুলিশ বিএনপি-জামায়াতের ২৪ নেতাকর্মীকে গ্রেফতার করেছে।

চাঁদপুর ॥ জেলার বিভিন্ন জায়গায় বিক্ষিপ্ত মিছিল, বোমাবাজি আর কয়েকটি সিএনজি ভাংচুর করে অবরোধকারীরা। পেট্রোল বোমায় সিএনজি চালক দগ্ধ হয়েছেন।

প্রকাশিত : ২৫ জানুয়ারী ২০১৫

২৫/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: