আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

হরতাল-অবরোধ প্রত্যাহারে ইএবির আহ্বান

প্রকাশিত : ২৫ জানুয়ারী ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের অর্থনৈতিক উন্নয়নের ধারা অব্যাহত রাখার স্বার্থে অবরোধ ও হরতাল প্রত্যাহার করতে এক্সপোর্টার এ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ইএবি) পক্ষ থেকে আহ্বান জানানো হয়েছে। এ ছাড়া সরকার ও বিরোধী দুটি পক্ষের মধ্যে সংলাপের আশু কার্যকর পদক্ষেপ গ্রহণেরও আহ্বান জানানো হয়েছে।

শনিবার এক্সপোর্টার এ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ইএবি) পক্ষে সচিব এম. নাজমুল করিম স্বাক্ষরিত এক বিবৃতিতে সংস্থাটির প্রেসিডেন্ট আব্দুস সালাম মুর্শেদী এ আহ্বান জানান।

বিবৃতিতে সালাম মুর্শেদী বলেন, পরিসংখ্যানের তথ্য অনুযায়ী, একদিনের অবরোধ ও হরতালে প্রায় ২৩০০ কোটি টাকা ক্ষতিগ্রস্ত হয়। আর চলমান অবরোধ-হরতালে ২০ দিনে মোট ৪০ হাজার কোটি টাকারও বেশি ক্ষতি হয়েছে। এ পরিস্থিতিতে ৫০ বিলিয়ন ডলারের লক্ষ্যমাত্রা অর্জিত হওয়া তো দূরের কথা, এ শিল্পগুলিকে টিকিয়ে রাখাই এখন চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

আব্দুস সালাম মুর্শেদী বলেন, ২০১৩ সালের রাজনৈতিক অস্থিরতা কেটে গেল বছর (২০১৪) রাজনৈতিক স্থিতিশীলতা থাকায় শিল্পপ্রতিষ্ঠানগুলো ঘুরে দাঁড়াবার চেষ্টা করছিল। এ জন্য চীন, জাপান, কোরিয়া, রাশিয়াসহ বিশ্বের বেশ কয়েকটি দেশ বাংলাদেশে বিনিয়োগের আগ্রহ দেখিয়েছে। এতে যেমন কর্মসংস্থান বৃদ্ধি পেত তেমনি দেশের অর্থনীতিও তার লক্ষ্যমাত্রা অর্জনে অগ্রণী ভূমিকা রাখত। কিন্তু এ রকম পরিস্থিতিতে দেশের অর্থনীতি মারাত্মক ঝুঁকির মধ্যে পড়েছে এবং দেশী-বিদেশী বিনিয়োগে চরম অনিশ্চয়তা তৈরি হয়েছে।

ব্রিটিশ ব্যবসায়ী প্রতিনিধি দল আজ ঢাকায় আসছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ ব্রিটিশ ব্যবসায়ীদের ২৫ সদস্যের একটি প্রতিনিধি দল ঢাকায় আসছে আজ রবিবার। আট দিনের সফরে ঢাকায় এসে দলটি দেশের শীর্ষ ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় করবেন। ওয়েলস বাংলাদেশ চেম্বার অব কমার্সের উদ্যোগে ব্যবসায়ী প্রতিনিধি দলটি স্থানীয় ব্যবসায়ীদের সঙ্গে কথা বলবেন। বাংলাদেশে ব্যবসার সুযোগ পেতে প্রতিনিধি দলটি ঢাকা, সিলেট ও চট্টগ্রামের ব্যবসায়ীদের সঙ্গে কথা বলবেন। এ সময় ঢাকায় বৈঠক করবেন শিক্ষা ও বাণিজ্য মন্ত্রীর সঙ্গে এবং ঢাকা, সিলেট ও চট্টগ্রামের চেম্বার নেতৃবৃন্দ ও শিল্পপতিদের সঙ্গেও বৈঠক করার কথা রয়েছে তাঁদের।

প্রকাশিত : ২৫ জানুয়ারী ২০১৫

২৫/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: