কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ইয়েমেনে আল কায়েদার বিরুদ্ধে মার্কিন অভিযান স্থগিত

প্রকাশিত : ২৫ জানুয়ারী ২০১৫

ইরান সমর্থিত হুতি বিদ্রোহীরা ইয়েমেনের নিয়ন্ত্রণ গ্রহণ করার পর যুক্তরাষ্ট্র সে দেশে আল কায়েদা জঙ্গীদের বিরুদ্ধে কিছু সন্ত্রাসবাদবিরোধী তৎপরতা সাময়িকভাবে বন্ধ করে দিয়েছে। মার্কিন কর্মকর্তারা শুক্রবার এ কথা বলেন। দুই মার্কিন নিরাপত্তা কর্মকর্তা বলেন, ইয়েমেনে যুক্তরাষ্ট্র সমর্থিত সরকারের পতন যুক্তরাষ্ট্রের সন্ত্রাসবাদবিরোধী অভিযানকে ‘অসাড়’ করে দিয়েছে। এবং জঙ্গী নেটওয়ার্কের শক্তিশালী অংশ আরব উপদ্বীপের আল কায়েদার (একিউএপি) বিরুদ্ধে ওয়াশিংটনের লড়াই বড় ধরনের ধাক্কা খেয়েছে। খবর ইয়াহু নিউজের।

মার্কিন কর্মকর্তারা বলেন, আরব বিশ্বের এই দরিদ্রতম দেশ ক্রমশ গৃহযুদ্ধের দিকে ধাবিত হচ্ছে; এই ক্রমবর্ধমান আশঙ্কার মধ্যে প্রেসিডেন্ট প্রধানমন্ত্রী ও মন্ত্রিসভার আকস্মিক পদত্যাগের পর যেসব তৎপরতা বন্ধ রাখা হয়েছে তার মধ্যে ড্রোন হামলাও আছে।

অনেক মার্কিন কর্মচারী দক্ষিণাঞ্চলীয় আল আন্নাদ বিমানঘাঁটিতে ইয়েমেনী সেনাবাহিনীর সঙ্গে কাজ করছে। ওই গোয়েন্দা চৌকি থেকে আল কায়েদার ইয়েমেনী শাখা একিউএপির ওপর নজর রাখা হয়।

দুই জাপানী জিম্মির ভাগ্য অনিশ্চিত

জাপান শনিবার ইসলামিক স্টেট জঙ্গীদের হাতে বন্দী দুই জাপানী জিম্মির প্রাণ রক্ষার সংগ্রাম কখনও ‘পরিত্যাগ না করার’ অঙ্গীকার করেছে। শুক্রবার মুক্তিপণ দেয়ার সময়সীমা যন্ত্রণাদায়ক নীরবতার মধ্য দিয়ে শেষ হয়েছে। ফ্রিল্যান্স সাংবাদিক কেনজি গোতো এবং স্বনিযুক্ত ঠিকাদার হারুনা ইউকাওয়া যাকে গোতো মুক্ত করতে গিয়েছিলেন তারা এখনও বেঁচে আছেন কিনা তাদের মুক্তিদানের সময়সীমা উত্তীর্ণ হওয়ার একদিন পরেও তা জানা যায়নি। আটককারী আইএস জঙ্গীদের কাছ থেকে কোন বক্তব্যও পাওয়া যায়নি। খবর এএফপির। জঙ্গীরা ৭২ ঘণ্টার মধ্যে ২০ কোটি ডলার মুক্তিপণ না দিলে জিম্মিদের হত্যার হুমকি দেয়। শুক্রবার গ্রিনিচ মান সময় ৫টা ৫০ মিনিটে (জাপানী সময় বেলা ২টা ৫০ মিনিট) ওই সময়সীমা উত্তীর্ণ হয়।

প্রকাশিত : ২৫ জানুয়ারী ২০১৫

২৫/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: