কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ব্রিটেন আর যুক্তরাষ্ট্র মিলে সাইবার যুদ্ধের মহড়া

প্রকাশিত : ২৪ জানুয়ারী ২০১৫

বিবিসি বাংলা ॥ ব্রিটেন এবং যুক্তরাষ্ট্র পরস্পরের বিরুদ্ধে সাইবার যুদ্ধের মহড়া চালানোর সিদ্ধান্ত নিয়েছে। মূলত সাইবার হামলা এবং সাইবার অপরাধীদের দমনের জন্য সতর্কতা বাড়াতে দুই দেশ একযোগে এই মহড়া চালাবে। ব্রিটিশ প্রধানমন্ত্রীর দফতর দশ নম্বর ডাউনিং স্ট্রিট থেকে জানানো হয়েছে, এ বছরের শেষ নাগাদ কয়েক দফায় এই মহড়া শুরু হবে। প্রথম দফায় সাইবার হামলার মহড়া হবে আর্থিক খাতের বিরুদ্ধে। এই হামলায় টার্গেট করা হবে ব্রিটেনের ব্যাংক অব ইংল্যান্ড, বিভিন্ন বাণিজ্যিক ব্যাংক, সিটি অব লন্ডন এবং নিউইয়র্কে পুঁজি বাজারের কেন্দ্র ওয়াল স্ট্রিটকে। ওয়াশিংটনে প্রেসিডেন্ট ওবামা এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের মধ্যে এক বৈঠকের পর এই পরিকল্পনার কথা ঘোষণা করা হয়। দুই দেশের নিরাপত্তা গোয়েন্দা সংস্থা এম-আই-ফাইভ এবং এফবিআইর এজেন্টরা যৌথভাবে কাজ করতে সাইবার নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে। সম্প্রতি যুক্তরাষ্ট্রে সনি পিকচার্সের ওপর সাইবার হামলার পর যুক্তরাষ্ট্রে সাইবার নিরাপত্তা নিয়ে উদ্বেগ বাড়ছে। ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন বলেছেন, সাইবার হামলা এখন তাদের জন্য এক বিরাট হুমকি হয়ে দাঁড়িয়েছে।

বাণিজ্যমেলায় তথ্যপ্রযুক্তি পণ্য নিয়ে আয়োজন

আইটি ডট কম প্রতিবেদক ॥ রাজধানীর শেরেবাংলা নগরে চলছে মাসব্যাপী ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলার ২০তম আসর। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত চলমান মেলায় প্রদর্শিত হরেক রকমের পণ্য। অনলাইনেও যাবে কেনাকাটা। তবে সেটা নিদিষ্ট পণ্যের ক্ষেত্রে।তবে এবারের মেলায় তথ্যপ্রযুক্তি আয়োজনেরও কমতি নেই। ডিজিটাল ক্যামেরা, হোম থিয়েটারসহ ব্র্যান্ডের বিভিন্ন ইলেক্ট্রনিক্স পণ্যের সমাহারে জমে উঠেছে রাজধানীর আগারগাঁওয়ে অনুষ্ঠিত বাণিজ্যমেলা। প্রযুক্তি পণ্যের পাশাপাশি ক্রেতা আকর্ষণে মেলায় রয়েছে নানা রকম প্রাযুক্তিক আয়োজন। তবে মেলায় ওয়াইফাই স্পট কিংবা মেলার স্টল সম্পর্কে নির্দেশিকা সংবলিত কিয়স্কের অভাব বোধ করছেন অনেকে। ই-শপে কিস্তিতে ল্যাপটপ গত তিন বছর ধরে মেলা প্রাঙ্গণের মধ্যবর্তী স্থানে রয়েছে ডিআইটিএফ ই-শপের প্যাভিলিয়ন। মেলায় এসে কিংবা বাইরে থেকেই বেশ কয়েকটি ব্র্যান্ডের পণ্য কেনা যাচ্ছে এই ওয়েব থেকে। ব্র্যান্ডগুলোর মধ্যে রয়েছে আরএফএল, রোমানিয়া, বেঙ্গল, প্রাণ, এক্সট্যাসি, রঙ, স্কয়ার, পোলার, রানার, সাদাকালো, গাজী গ্রুপ, অ্যাড্রয়েট, আফজাল হানি, বর্ণালী, প্রবর্তনা, খুবসুরতি ও পিবিএস। এর বাইরেও ফিউচার সল্যুশন ফর বিজনেস লিমিটেড পরিচালিত প্যাভিলিয়নে রয়েছে তিনটি ই-শপ। বাংলাদেশ ব্র্যান্ড শপ, চালডাল ডট কম এবং ই-সুফিয়ানা। এখানে চাল-ডাল থেকে, মাছ-মাংসসহ নিত্যপ্রয়োজনীয় সব পণ্যই রয়েছ। আছে স্মার্ট ব্যাংকিং সেবা। এখান শিক্ষার্থী ও গৃহিণীদের জন্য শপিং কার্ড সেবা চালু করেছে যমুনা ব্যাংক। প্লাস্টিক কার্ড নিলে এক হাজার টাকা পর্যন্ত গিফট ভাউচার দিচ্ছে ফার্স্ট সিকিউরিটি ব্যাংক। মেলা উপলক্ষে লেনেভো, এইচপি ও ডেল এই তিন মডেলের ল্যাপটপ ক্রয়ে ১২ থেকে ২৪ মাসের কিস্তি সুবিধা মিলছে ডিআইটিএফ ই-শপে। এগুলোর দাম ৩১ হাজার ৯০০ টাকা থেকে ৪৩ হাজার টাকার মধ্যে। এফএসবি ব্যবস্থাপনা পরিচালক সাদেকা হাসান সেঁজুতি জানান, মেলা থেকে অর্ডার করা হলে পছন্দের পণ্য বাড়িতে পৌঁছে দেয়ার পাশাপাশি ঘরে বসে অনলাইনে পণ্যের অর্ডারও নিচ্ছেন তারা।

প্রযুক্তি পণ্যে ছাড় ও উপহার

মেলায় বেশ কয়েকটি নতুন মডেলের স্মার্টফোন ও ট্যাব এনেছে দেশীয় প্রতিষ্ঠান ওয়ালটন। জিএফ-২ মডেলের স্মার্টফোন এবং ৮এক্স ও ১০এক্স মডেলের ওয়াল প্যাডসহ মোট ২৬টি মডেলের মোবাইল ফোন প্রদর্শিত হচ্ছে। আছে ওয়ালটনের প্রিমো জেড, প্রিমো আরএইচ, প্রিমো জিএম মিনি ও প্রিমো জিএফ-৩ মডেলের মোবাইল ফোন। এগুলোর দাম তিন হাজার ৮৯০ টাকা থেকে শুরু করে ৩০ হাজার ৯৯০ টাকার মধ্যে। মেলা উপলক্ষে ২ থেকে ৫ শতাংশ পর্যন্ত মূল্য ছাড় দিচ্ছে কোম্পানিটি। প্রতিষ্ঠানটির সিনিয়র প্রিন্সিপাল অফিসার আকরামুজ্জামান বলেন, মেলায় প্রযুক্তিনির্ভর এসব পণ্য সাশ্রয়ী মূল্যে ও ১২ মাসের সহজ কিস্তিতে বিক্রি করা হচ্ছে। জিপির স্টার গ্রাহকরা খুচরা মূল্যের ওপর ১০ শতাংশ ছাড় পাচ্ছেন। নির্দিষ্ট পণ্যে ২০ শতাংশ পর্যন্ত ছাড় দেয়া হচ্ছে। সিঙ্গারের প্যাভিলিয়নে অ্যাপল ম্যাকবুক পাওয়া যাচ্ছে ৮৭ হাজার থেকে সর্বোচ্চ ১ লাখ ৯০ হাজার টাকার মধ্যে। এলজি, সিম্ফনি, হুয়াই ব্র্যান্ডের বিভিন্ন মডেলের স্মার্টফোনও এখানে প্রদর্শিত হচ্ছে। সনির প্যাভিলয়নে পাওয়া যাচ্ছে তিনটি ভিন্ন মডেলের পানিরোধক সুবিধার সনি এক্সপেরিয়া মোবাইল। ৫৯ হাজার ৯০০ টাকার এই মোবাইলটিতে চার্জ থাকে সাত দিন পর্যন্ত।

মেলায় স্মার্টওয়াচ-টু এনে বেশ সাড়া ফেলেছে সনি। এটি বিক্রি হচ্ছে ৯ হাজার ৯৯০ টাকায়। সনির প্যাভিলিয়নে রয়েছে ২৬ রকমের ডিজিটাল ক্যামেরা। এসব ক্যামেরায় ২ থেকে ৩ হাজার টাকার নগদ ছাড় ছাড়াও সঙ্গে একটি ক্যারিকেস উপহার দেওয়া হচ্ছে বলে জানালেন র‌্যাংগস ইলেক্ট্রনিকসের সহকারী ব্যবস্থাপক মাজহারুল হাসান। তিনি বললেন, প্রদর্শিত হাইটেক ক্যামেরার মধ্যে সনি কিউএক্স টেন মডেলের ক্যামেরাটি পানির ১৫ ফুট নিচের ছবিও তুলতে সক্ষম। এটি বিশেষ সফটওয়্যারের মাধ্যমে মোবাইল থেকে পরিচালনা করা যায়। এসব ক্যামেরার দাম ৩ হাজার থেকে ২০ হাজার টাকার মধ্যে। বিশেষ প্রযুক্তির ‘এ্যাকশনক্যাম’ ভিডিও ক্যামেরাটি আঁকাবাঁকা পাহাড়ী রাস্তা বা চলন্ত অবস্থায় স্থির/ভিডিওচিত্র ধারণের উপযোগী বলে জানান প্যাভিলিয়নের ব্যবস্থাপক আশফাক হোসেন। এ ক্যামেরার দাম যথাক্রমে ১৯ হাজার ৯০০ ও ২৯ হাজার ৯০০ টাকা। মেলায় বিভিন্ন মডেলের টিভির পসরা সাজিয়েছে সিঙ্গার, স্যামসাং, ওয়ালটন, সনি, প্রাণ-আরএফএল, যমুনাসহ বেশ কিছু ব্র্যান্ড। এর মধ্যে ফোর-কে, স্মার্ট বা ইন্টারনেট টিভির প্রতি আগ্রহ বেশি দর্শনার্থীদের। মেলায় ক্যাশব্যাক অফার দিয়ে এলইডি টিভি বিক্রি করছে যমুনা ইলেকনট্রনিক্স। এসব টিভির দাম ১৯ হাজার ৫০০ থেকে শুরু করে এক লাখ ৫ হাজার টাকার মধ্যে। মেলায় প্রথমবারের মতো ‘ভিশন’ ব্র্যান্ড নামে টেলিভিশন এনেছে প্রাণ-আরএফএল। এই প্যাভিলিয়নে সর্বনিম্ন ১৬ থেকে সর্বোচ্চ ৫৫ ইঞ্চির এলইডি স্মার্ট প্রযুক্তির টেলিভিশন সাজিয়ে রাখা হয়েছে। দাম ১২ হাজার ৫০০ থেকে শুরু করে ১ লাখ ২০ হাজার টাকা পর্যন্ত। প্যাভিলিয়নের বিক্রয় নির্বাহী নাঈমুল হাসান জানান, বিশেষ করে ৩২, ৪২ ও ৫৫ ইঞ্চির টিভিগুলোর প্রতিই গ্রাহকদের আগ্রহ বেশি। বেশ কয়েকটি নতুন মডেলসহ মোট ৭৬টি মডেলের টিভি বাজারজাত করছে ওয়ালটন। সর্বনিম্ন ৯ হাজার ৫০০ থেকে শুরু করে সর্বোচ্চ ৯৯ হাজার টাকায় বিক্রি হচ্ছে এসব টেলিভিশন। ৬৫ ইঞ্চি ইউএইচডি থ্রিডি স্মার্ট টিভি রয়েছে ওয়ালটন প্যাভিলিয়নে। সিআরটি, এলসিডি এবং এলইডি টেলিভিশনের চাহিদা বাড়ার সঙ্গে সঙ্গে স্মার্ট এলইডি টিভির পসরাও রয়েছে এখানে। ৩২ থেকে ৮৪ ইঞ্চির মোট ৩৫টি মডেলের ইন্টারনেট টিভি এনেছে সনি। এখানে আছে ফোর টাইমস ফুল এইচডি ছবির সুবিধা নিয়ে ৭০ ইঞ্চি পর্দার সনি ফোরকে টিভি। এর মডেল নম্বর ডব্লিউ ৮৫০বি। এর বাইরেও মধ্যবিত্তের জন্য এক্সপিপি মডেলের ৩০ থেকে ৪০ ইঞ্চি মডেলের টিভি পাওয়া যাচ্ছে এই প্যাভিলিয়নে। এগুলোতে ভোল্টেজ সহনীয়, ধুলো-বালি ও বজ্রপাত প্রতিরোধক ব্যবস্থা রয়েছে। খুচরা মূল্যের ওপর ১০ শতাংশ পর্যন্ত ছাড় দেয়া হচ্ছে।

প্রকাশিত : ২৪ জানুয়ারী ২০১৫

২৪/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: