মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

চতুর্থ পর্বে বাউচার্ড-শারাপোভা

প্রকাশিত : ২৪ জানুয়ারী ২০১৫
চতুর্থ পর্বে বাউচার্ড-শারাপোভা

স্পোর্টস রিপোর্টার ॥ অস্ট্রেলিয়ান ওপেনের চতুর্থ পর্বে উঠেছেন মারিয়া শারাপোভা, সিমোনা হ্যালেপ, ইউজেনি বাউচার্ড এবং একাটেরিনা মাকারোভা। তবে বিদায় নিয়েছেন ইতালির তরুণ প্রতিভাবান টেনিস তারকা সারা ইরানি।

মৌসুমের প্রথম গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট অস্ট্রেলিয়ান ওপেনের দ্বিতীয় বাছাই মারিয়া শারাপোভা। এবারের আসরের অন্যতম ফেবারিট তারকাও তিনি। বছরের প্রথম মেজর এই টুর্নামেন্টের শুরু থেকেই দুর্দান্ত খেলছেন রাশিয়ান এই গ্ল্যামারগার্ল। তারই ধারাবাহিকতায় শুক্রবার মাশা ৬-১ এবং ৬-১ গেমের সহজ ব্যবধানে পরাজিত করেছেন জেরিনা ডায়েসকে। অস্ট্রেলিয়ান ওপেনের দ্বিতীয় পর্বের ম্যাচটা বেশ কঠিন হয়েছিল শারাপেভার। আর সেই ম্যাচ থেকেই যেন শিক্ষা নিয়ে এদিন কোর্টে নামেন তিনি। সরাসরি সেটে কাজাখস্তানের জেরিনা ডায়েসকে রীতিমতো উড়িয়েই দেন ২৭ বছর বয়সী এই টেনিস তারকা। এমন জয়ের পর দারুণ তৃপ্ত শারাপোভা।

এ বিষয়ে ম্যাচ শেষের সংবাদ সম্মেলনে মারিয়া শারাপোভা বলেন, ‘জেরিনা ডায়েসের বিপক্ষে ম্যাচের শুরু থেকেই চেষ্টা করেছি নিজের সেরাটা দিতে। কারণ এখানে আগের ম্যাচে আমাকে জয়ের জন্য ঘাম ঝরাতে হয়েছে। তাই আজ (শুক্রবার) শুরু থেকেই আমি আক্রমণাত্মক খেলি। এবং শেষটাও হয়েছে দারুণ। আমি মনে করি অসাধারণ একটি ম্যাচ খেলেছি।’ এ মারিয়া শারাপোভা দ্বিতীয় বাছাই। আর প্রতিপক্ষ কাজাখস্তানের জেরিনা ডায়েস ছিলেন ৩১তম বাছাই। তারপরও রাশিয়ান তারকা প্রতিপক্ষের প্রশংসা করেছেন। এ বিষয়ে তিনি বলেন, ‘আপনি যদি তাকে (ডায়েস) সুযোগ দেন, তাহলে আসলেই সে অনেক ভাল খেলতে সক্ষম। সে বয়সে অনেক তরুণ। সে কেবলই আসছে। যে কারণে তার কোন কিছুই হারানোর নেই। আর মাঝে মাঝে এমন ম্যাচগুলোই বেশ কঠিন হয়ে পড়ে।’

সুদীর্ঘ ক্যারিয়ারে পাঁচটি গ্র্যান্ডসøাম জিতেছেন শারাপোভা। আর অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা জিতেছিলেন ২০০৮ সালে।

এর পরের সময়টা মেলবোর্ন পার্কে হতাশায় কেটেছে তার। তবে এবার বেশ আশাবাদী রাশিয়ান এই গ্ল্যামারগার্ল। টুর্নামেন্টের চতুর্থ পর্বে এখন তার প্রতিপক্ষ চীনের প্যাং সুয়াই। গত মৌসুমে ইউএস ওপেনের সেমিফাইনালে উঠেছিলেন তিনি। তাই পরীক্ষাটা যে কঠিন হবে সেটা বেশ ভালই জানেন শারাপোভা। এ বিষয়ে টেনিস র‌্যাঙ্কিংয়ের সাবেক নাম্বার ওয়ান তারকা বলেন, ‘এমন কারও বিপক্ষে খেলাটা দারুণ যে এই সময়ে ভাল খেলছে। তবে তার বিপক্ষে ম্যাচটাও কঠিন হবে।’

মারিয়া শারাপোভা ছাড়াও শুক্রবার সহজেই তৃতীয় পর্বের বাধা পেরিয়েছেন তরুণ প্রতিভাবান তারকা ইউজেনি বাউচার্ড, সিমোনা হ্যালেপ এবং একাটেরিনা মাকারোভা। গত মৌসুমটা দুর্দান্ত কেটেছে কানাডার ইউজেনি বাউচার্ডের। পারফর্মেন্সের সেই ধারাবাহিকতা অস্ট্রেলিয়ান ওপেনেও ধরে রেখেছেন তিনি। শুক্রবার তৃতীয় পর্বে সপ্তম বাছাই বাউচার্ড ৭-৫ এবং ৬-০ গেমে হারিয়েছেন ফ্রান্সের ক্যারোলিন গার্সিয়াকে। আর রোমানিয়ার সিমোনা হ্যালেপ ৬-৪ এবং ৭-৫ গেমে জয় তুলে নিয়েছেন আমেরিকার বেথানি মাট্টেক সেন্ডসের বিপক্ষে। আর শারাপোভার স্বদেশী একাটেরিনা মাকারোভা ৬-৪, ৬-৪ গেমে হারিয়েছেন চেকপ্রজতান্ত্রের ক্যারোলিনা পিসকোভাকে। তবে বিদায় নিয়েছেন ইতালির সারা ইরানি। বেলজিয়ামের ইয়ানিনা উইকমায়েরর কাছে ৪-৬, ৬-৪ এবং ৬-৩ গেমে হেরে টুর্নামেন্ট থেকে ছিটকে পড়েন তিনি।

প্রকাশিত : ২৪ জানুয়ারী ২০১৫

২৪/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: