আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সিঙ্গাপুরকে হারাল বাংলাদেশ

প্রকাশিত : ২৪ জানুয়ারী ২০১৫
  • বাংলাদেশ ৩- সিঙ্গাপুর

স্পোর্টস রিপোর্টার ॥ আগের ম্যাচে জিতলে এক গৌরবময় ইতিহাসের খুবই সন্নিকটে চলে যাওয়ার সুবর্ণ সুযোগ ছিল। কিন্তু ওমানের কাছে দুর্ভাগ্যজনকভাবে হেরে সে স্বপ্নের অপমৃত্যু ঘটে বাংলাদেশ জাতীয় হকি দলের। এখন লক্ষ্য সান্ত¡নাসূচক পঞ্চম স্থানের অধিকার হওয়ার। সেটা হওয়ার পথে শুক্রবার একধাপ এগিয়ে গেল লাল-সবুজ জার্সিধারীরা (বিশ্ব র‌্যাঙ্কিং ৩০)। সিঙ্গাপুরে অনুষ্ঠিত ‘ওয়ার্ল্ড হকি লীগ’-এর দ্বিতীয় পর্বের স্থান নির্ধারণী ম্যাচে বাংলাদেশ ৩-০ গোরে হারিয়েছে সিঙ্গাপুরকে (র‌্যাঙ্কিং ৩৮)। এর ফলে বাংলাদেশের সামনে এখন সুযোগ আছে পঞ্চম হয়ে ফেরার। প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় কোয়ার্টারে (নতুন নিয়ম অনুযায়ী এখন এক ঘণ্টার হকি ম্যাচে ১৫ মিনিট করে মোট চারটি ধাপেÑ অর্থাৎ চারটি কোয়ার্টারে খেলা হচ্ছে) একটি করে গোল করে বাংলাদেশ। ১৩ মিনিটে গোল করে দলকে এগিয়ে দেন শিটুল ফরহাদ (১-০)। জুবায়ের হাসান নিলয় ব্যবধান দ্বিগুণ করেন ২৯ মিনিটে (২-০)। ৩৪ মিনিটে তৃতীয় গোলটি করেন মইনুল ইসলাম কৌশিক (৩-০)। সিঙ্গাপুরকে হারানোয় বাংলাদেশের ষষ্ঠ স্থান নিশ্চিত হলো। এখন পঞ্চম স্থানের জন্য বাংলাদেশকে রবিবার লড়তে হবে ইউক্রেনের বিপক্ষে। শুক্রবার স্থান নির্ধারণী ম্যাচে ইউক্রেন ৪-২ গোলে পরাভূত করে মেক্সিকোকে। স্বাগতিক সিঙ্গাপুর লড়বে সপ্তম স্থানের জন্য মেক্সিকোর বিপক্ষে।

আশাভঙ্গের বেদনা যে কেমন, সেটি বৃহস্পতিবার মর্মে মর্মে উপলব্ধি করেছেন জিমি-চয়ন-অসীম-ক্ষিসা-খোরশেদরা। জয়ের একেবারে কাছাকাছি এসে টাইব্রেকারে হার। শেষ পর্যন্ত টাইব্রেকারে হেরে ওয়ার্ল্ড হকি লীগের সেমিফাইনাল খেলার স্বপ্ন ছত্রখান হয়ে যায় বাংলাদেশের। বৃহস্পতিবার টুর্নামেন্টের তৃতীয় কোয়ার্টার ফাইনালে ওমান টাইব্রেকারে ২-০ গোলে হারায় বাংলাদেশকে। নির্ধারিত সময়ের খেলা শেষ হয় ৩-৩ গোলে। এই ম্যাচে জিতলে বাংলাদেশ সেমির চার দলের মধ্যে সেরা তিন দলের একটিতে পরিণত হয়ে তৃতীয় পর্বে খেলার সুযোগ পেত। সেখানে আরও বেশকিছু ম্যাচ সুযোগ পেত তারা। কিন্তু সেটা না হওয়ায় তৃতীয় পর্বে যাওয়ার সুবর্ণ সুযোগ হাতছাড়া করল তারা। উল্লেখ্য, ওয়ার্ল্ড হকি লীগের প্রথম রাউন্ডে চ্যাম্পিয়ন হয়েছিল স্বাগতিক বাংলাদেশ। এ আসরে কখনই দ্বিতীয় পর্বের গ-ি পেরোতে পারেনি বাংলাদেশ। এবার এ আসরের জন্য বাংলাদেশ দল সাভারের বিকেএসপিতে ৪৫ দিন অনুশীলন করে।

মজার ব্যাপারÑ সিঙ্গাপুর যাওয়ার আগে বাংলাদেশ দলের নতুন অধিনায়ক কৃষ্ণ কুমার অভিযোগ করে বলেছিলেন, তাদের কঠিন গ্রুপে ফেলতে স্বাগতিক সিঙ্গাপুর কূটকৌশল প্রয়োগ করেছে! সেটা হলো ওরা প্রথম বাংলাদেশের গ্রুপেই ছিল। সেক্ষেত্রে কৃষ্ণদের প্ল্যান ছিলÑ পোল্যান্ডের বিরুদ্ধে অন্তত এক পয়েন্ট নিতে পারলে দুর্বল সিঙ্গাপুরকে হারানো সহজ। কিন্তু ফিজি নাম প্রত্যাহার করে নেয়ায় শক্তিশালী মেক্সিকোকে বাংলাদেশের গ্রুপে ঠেলে দেয়া হয়। আর সিঙ্গাপুর নিজেরা চলে যায় অন্য সহজ গ্রুপে। এটা তো একপ্রকার পলিটিক্সই! অবশেষে সেই সিঙ্গাপুরকে বাগে পেয়ে তাদের হারিয়ে দিয়ে কিছুটা হলেও মনের ঝাল মেটালেন কৃষ্ণরা!

এই আসরে এর আগে পুল ‘বি’ তে নিজেদের শেষ ম্যাচে পোল্যান্ডের বিপক্ষে ০-৫ গোলে শোচনীয়ভাবে হারে বাংলাদেশ। এর আগে নিজেদের প্রথম ম্যাচে শক্তিশালী জাপানের কাছে ১-৫ গোলে হেরে শুরু করলেও দ্বিতীয় ম্যাচে মেক্সিকোকে ৬-১ গোলে হারিয়ে ঘুরে দাঁড়ায় বাংলাদেশ জাতীয় হকি দল।

প্রকাশিত : ২৪ জানুয়ারী ২০১৫

২৪/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: