মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

স্বাভাবিক হয়ে আসছে জনজীবন ॥ কুমিল্লায় বাসে আগুন

প্রকাশিত : ২৪ জানুয়ারী ২০১৫
স্বাভাবিক হয়ে আসছে জনজীবন ॥ কুমিল্লায় বাসে আগুন

স্টাফ রিপোর্টার ॥ ঝিমিয়ে পড়েছে অবরোধকারীরা। তবে বিচ্ছিন্নভাবে কোন কোন এলাকায় ককটেল বিস্ফোরণ, চোরাগোপ্তা হামলা চালিয়ে যানবাহন ভাংচুর ও অগ্নিসংযোগসহ নাশকতামূলক ঘটনার মধ্যদিয়ে আতঙ্ক সৃষ্টির চেষ্টা করছে বিএনপি জোট। শুক্রবার সারাদেশে টানা অবরোধ চলাকালে যানবাহন চলাচলসহ সবকিছুই ছিল স্বাভাবিক। এদিকে অবরোধের নামে নাশকতাকারীদের গ্রেফতার করতে আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতা অব্যাহত রয়েছে। নোয়াখালীর মাইজদী থেকে অস্ত্র ও পেট্রোল বোমাসহ ৫ শিবির নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। নোয়াখালীর সেনবাগে পেট্রোল বোমাসহ ৩ শিবির কর্মীকে আটক করা হয়। সিলেটে বৃহস্পতিবার রাত ১১টায় অবরোধকারীদের পেট্রোল বোমায় এক ট্রাকচালক অগ্নিদগ্ধ হয় এবং দগ্ধচালক ট্রাকটির নিয়ন্ত্রণ হারিয়ে একটি সিএনজিকে ধাক্কা দিলে সিএনজিচালক শাজাহান উদ্দিন নিহত হয়। কুমিল্লায় অবরোধকারীদের নিক্ষিপ্ত পেট্রোল বোমার আগুনে দুটি বাস পুড়ে যায়। সিরাজগঞ্জের সলঙ্গা থানা ছাত্রলীগ কার্যালয়ে পেট্রোল ঢেলে আগুন দিয়ে পুড়িয়ে দেয়া হয়। পাবনার সাঁথিয়া উপজেলার ধূলাউরী ইউনিয়ন ছাত্রশিবিরের সভাপতিকে বোমা তৈরির সরঞ্জামাদিসহ আটক করে পুলিশ। হবিগঞ্জে এএসপির বাসভবনে ককটেল বিস্ফোরণ করে অবরোধকারীরা।

অবরোধ-হরতালে রাজধানীর চিত্র ॥ অবরোধের মধ্যে রাজধানীতে যানবাহন চলাচলসহ সবকিছুই ছিল স্বাভাবিক। শুক্রবার দুপুরের দিকে প্রজন্ম লীগের নেতাকর্মীরা বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার গুলশান কার্যালয় ঘেরাও করতে যায়। তবে পুলিশ তাঁদের খালেদা জিয়ার কার্যালয়ের সামনে যেতে বাঁধা দিলে তাঁরা ২ নম্বর গোল চত্বরের সামনে কিছুক্ষণ অবস্থান করে অবরোধ প্রত্যাহার করতে খালেদা জিয়ার প্রতি আহ্বান জানায়। শুক্রবারও নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয় ছিল তালাবদ্ধ। তবে পুলিশ প্রহরা থাকায় গ্রেফতারের ভয়ে বিএনপির কোন নেতাকর্মী সেখানে যাওয়ার চেষ্টা করেনি।

সিলেট ॥ বৃহস্পতিবার রাত ১১টায় দক্ষিণ সুরমার তেতলী এলাকায় অবরোধকারীদের পেট্রোল বোমায় এক ট্রাকচালক দগ্ধ হয়েছে। অগ্নিদগ্ধ ট্রাকচালক নিয়ন্ত্রণ হারিয়ে একটি সিএনজিকে ধাক্কা দিলে সিএনজিচালক নিহত হয়। স্থানীয় লোকজন এসে ট্রাক ড্রাইভার ও সিএনজি যাত্রীদের উদ্ধার করেন।

নোয়াখালী ॥ নোয়াখালীর মাইজদী থেকে অস্ত্র ও পেট্রোল বোমাসহ ৫ শিবির নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। শুক্রবার সকাল সাড়ে ১০টার দিকে শহরের কৃষ্ণরামপুর এলাকার একটি বাড়ি থেকে তাদের গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতদের কাছ থেকে দুটি এলজি, ৫টি পেট্রোল বোমা, ৬টি ককটেল, জিহাদী বই, ডিজিটাল ব্যানার ও লিফলেট উদ্ধার করা হয় বলে জানিয়েছে পুলিশ।

কুমিল্লা ॥ কুমিল্লায় অবরোধ-কারীদের নিক্ষিপ্ত পেট্রোল বোমার আগুনে দুটি বাস পুড়ে গেছে। শুক্রবার ভোরে নগরীর জাঙ্গালিয়া কেন্দ্রীয় বাস টার্মিনাল এলাকায় এ ঘটনা ঘটে। জানা গেছে, নগরীর জাঙ্গালিয়া কেন্দ্রীয় বাস টার্মিনালের উত্তরপার্শ্বে এশিয়া লাইন বাস কাউন্টারের সামনে রাখা ২টি বাসে শুক্রবার ভোর ৪টার দিকে মোটরসাইকেলযোগে আসা ৩ জন পেট্রোল বোমা নিক্ষেপ করে।

সিরাজগঞ্জ ॥ সিরাজগঞ্জের সলঙ্গা থানা ছাত্রলীগ কার্যালয়ে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বৃহস্পতিবার রাত ১১টার দিকে এ ঘটনা ঘটে। এ ঘটনার জন্য জামায়াত-বিএনপিকে দায়ী করেছেন স্থানীয় ছাত্রলীগের নেতৃবৃন্দ। সূত্রে জানা যায়, সন্ধ্যার পর সলঙ্গা থানা ছাত্রলীগের কার্যালয় বন্ধ করে নেতাকর্মীরা বাড়ি চলে যায়। রাতে কার্যালয়ের পিছনের জানালা দিয়ে পেট্রোল ঢেলে আগুন ধরিয়ে দেয় দুর্বৃত্তরা।

হবিগঞ্জ ॥ অবরোধকারীদের ছোড়া শক্তিশালী বোমার কবল থেকে অল্পের জন্য রক্ষা পেলেন হবিগঞ্জ সদর এএসপি (দক্ষিণ) সাজ্জাদ ইবনে রায়হান ও এএসপি (উত্তর) সাজিদুর রহমানসহ তাঁদের পরিবারবর্গ।

সেনবাগ, নোয়াখালী ॥ নোয়াখালীর সেনবাগে ঝটিকা মিছিল বের করে ১০টি গাড়ি ভাংচুর করেছে অবরোধকারীরা। শুক্রবার বিকেলে সেনবাগের সেবারহাট ও ছমিরমুন্সির হাট বাজারে এ গাড়ি ভাংচুর করা হয়। খবর পেয়ে সেনবাগ থানা পুলিশ ঘটনাস্থলে পৌঁছে শর্টগানের গুলি ছোড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এ সময় ককটেল ও পেট্রোল বোমসহ শিবিরের ৩ কর্মীকে আটক করে পুলিশ।

বগুড়া অফিস ॥ নাশকতা ও সন্ত্রাস দমনের অভিযানে বগুড়া পুলিশ শুক্রবার বিকেল পর্যন্ত ২৪ ঘণ্টায় ৭০ জনকে গ্রেফতার করেছে।

চট্টগ্রাম ॥ চট্টগ্রামের বিভিন্ন উপজেলায় পুলিশী অভিযানে বিএনপি ও জামায়াত শিবিরের ১২ নেতাকর্মীকে আটক করা হয়েছে। বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার ভোর পর্যন্ত পরিচালিত অভিযানে এদের ধরা হয়।

পাবনা ॥ সাঁথিয়া উপজেলার ধূলাউরী ইউনিয়ন ছাত্রশিবিরের সভাপতিকে বোমা তৈরির সরঞ্জামাদিসহ আটক করেছে পুলিশ। বৃহস্পতিবার ধূলাউরী বাজারের নিজ কার্যালয় থেকে পুলিশ তাকে আটক করে।

মাগুরা ॥ মাগুরায় নাশকতার আশঙ্কায় পুলিশ বিএনপি ও জামায়াতের ৫ নেতাকর্মীকে আটক করেছে। বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার সকাল পর্যন্ত অভিযান চালিয়ে তাদের আটক করে পুলিশ।

এমন বীভৎসতা জীবনে দেখিনি ॥ রাত পৌনে একটায় বার্ন ইউনিটে ছুটে যান স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডাঃ দীন মোহাম্মদ নুরুল হক ননী। তিনি বার্ন ইউনিটের বারান্দায় রাখা সারি সারি অগ্নিদগ্ধদের দেখে আঁতকে ওঠেন। কারও চোখ-মুখ পোড়া, কারও গোটা শরীর কয়লা পুড়ার মতো, কারও আর্তনাদ মরে গেলামÑ এমন দৃশ্য দেখে তাঁর চোখেও নেমে আসে জল। স্বজনহারার মতোই যেন বেদনাহত হয়ে তিনি প্রত্যেকটা রোগীর কাছে গিয়ে খোঁজখবর নেন। এ সময় বার্ন ইউনিট প্রধান ডাঃ সামন্তলাল তাঁকে ব্রিফিং দেন।

এ সময় ডাঃ দীন মোহাম্মদ নুরুল হক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের সঙ্গে কথা বলেন। বার্ন ইউনিটের ২৮ জন আগুনে পোড়া রোগীর সর্বশেষ পরিস্থিতি সম্পর্কে মন্ত্রীকে অবহিত করেন।

এরপর সাংবাদিকদের তিনি বলেন, এমন বীভৎস চিত্র জীবনে দেখিনি। এটা কিছুতেই মেনে নেয়া যায় না। এদের মধ্যে ৯ জনের অবস্থা খুবই সঙ্কটাপন্ন। সবাইকে হয়ত বাঁচানো যাবে না। যাঁরা বেচে থাকবেন তাঁরাও সারাজীবনের জন্য পঙ্গু হয়ে থাকবেন। তাঁদের সংসারের হাল ধরার কোন উপায় থাকবে না। এমন পৈশাচিক কাজ যারা করছে তারা কি একবারও এমনটি ভাবে না?

জটিল রোগী সিটের অভাবে বারান্দায় রাখাটা কতটা নিরাপদ জনকণ্ঠের এমন প্রশ্নের জবাবে ডাঃ দীন মোহাম্মদ নুরুল হক বলেন, মোট আসনের চেয়ে ডাবল রোগীকে এখানে চিকিৎসা দিতে হচ্ছে। রোগী তো বাড়ছেই। বিকল্প ব্যবস্থাও করতে হচ্ছে। সিএমএইচ থেকে মেডিসিন ও অন্যান্য লজিস্টিক সাপোর্ট আনা হচ্ছে। রোগীদের সর্বোচ্চ যতœসহকারে চিকিৎসা দেয়া হচ্ছে। সারাদেশেই তো বার্ন রোগী বাড়ছে।

প্রকাশিত : ২৪ জানুয়ারী ২০১৫

২৪/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: