রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

রাজনীতি নিষিদ্ধ ইংলাকের

প্রকাশিত : ২৪ জানুয়ারী ২০১৫

থাইল্যান্ডের জান্তা সমর্থিত আইনসভার সাবেক প্রধানমন্ত্রী ইংলাক শিনাওয়াত্রাকে ইমপিচ করা এবং তার রাজনীতি করা ৫ বছরের জন্য নিষিদ্ধ করার পক্ষে ভোট দিয়েছে। এক বিতর্কিত চাল ভর্তুকি স্কিমে তাঁর জড়িত থাকার ঘটনাকে কেন্দ্র করে এ পদক্ষেপ নেয়া হলো। একই দিন শুক্রবার এর আগে এ্যাটর্নি জেনারেল ওই স্কিমে ইংলাকের জড়িত থাকার বিষয়ে তাকে এক ফৌজদারি মামলায়ও সম্মুখীন হতে হবে বলে ঘোষণা করেন। এতে দোষী সাব্যস্ত হলে তাঁর দশ বছরের কারাদ-ও হতে পারে। ২০১৪ সালের মে মাসে এক আদালত ইংলাককে ক্ষমতা থেকে অপসারণ করে। এর কয়েকদিন পর সেনাবাহিনী তার সরকারকেই উৎখাত করে। খবর বিবিসি, টাইম ও ইয়াহু নিউজের। থাইল্যান্ডের ন্যাশনাল লেজিসলেটিভ এ্যাসেম্বলি (এনএলএ) শুক্রবার ইংলাককে ইমপিচ করার পক্ষে ভোট দিলে সাবেক প্রধানমন্ত্রীর জন্য রাজনীতি করা ৫ বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে। তিনি এখন ফৌজদারি অভিযোগের মুখোমুখি হবেন। কর্তব্যে অবহেলার ওই অভিযোগে তাঁর কারাদ-ও হতে পারে। শিনাওয়াত্রা ও তাঁর শক্তিশালী পরিবারের প্রতি শুক্রবার থাই কর্তৃপক্ষের এই দু’দফা আঘাতে রাজনৈতিকভাবে বিভক্ত দেশটিতে উত্তেজনা আরও বৃদ্ধি পেতে পারে।

গত মে মাসে সামরিক বাহিনী দেশটির ক্ষমতা গ্রহণ করে। রাজধানীতে কয়েক মাসব্যাপী বিক্ষোভ চলার পর এক পর্যায়ে ইংলাক সরকারকে ক্ষমতাচ্যুত করা হয়। ইংলাক এখন সুপ্রীমকোর্টে ফৌজদারি অভিযোগের সম্মুখীন হবেন এবং দোষী সাব্যস্ত হলে তাঁর ১০ বছর জেল হতে পারে বলে এ্যাটর্নি জেনারেলের দফতর জানিয়েছে। তাঁর বিরুদ্ধে অভিযোগ তিনি একটি প্রকল্পের অধীনে কৃষকদের কাছ থেকে বাজারদরের চেয়ে বেশি মূল্যে চাল কিনে থাইল্যান্ডের কয়েক শ’ কোটি ডলারের ক্ষতি করেছেন। শুক্রবার ব্যাঙ্ককের রাস্তাঘাট ছিল শান্ত। বাসিন্দারা জনসমাবেশের ওপর জান্তার নিষেধাজ্ঞার প্রতি অনুগত থাকে। আইনসভা ভবনের চারপাশে নিরাপত্তা জোরদার করা হয়। সেনাবাহিনীর নিযুক্ত আইনসভা চাল ভর্তুকি স্কিমে পর্যাপ্ত সতর্কতা অবলম্বনে ব্যর্থতার জন্য একটি পৃথক ইমপিচমেন্ট প্রস্তাবে ইংলাককে দোষী সাব্যস্ত করে ভোট দেয়। এনএলএ এই ইমপিচমেন্টে রাজনীতি করা ৫ বছরের তাঁর জন্য নিষিদ্ধ করা হয়েছে। রাজনীতি থেকে তাঁকে নিষিদ্ধ করার সিদ্ধান্তের জন্য এনএলএ সদস্যদের তিন চতুর্থাংশ ভোটের প্রয়োজন হয়। এনএলএর সদস্যরা অভ্যুত্থানের নেতার জান্তা ও প্রধানমন্ত্রী প্রাইয়ুথ চান ওচার বাছাই করা। ২২০ সদস্যদের মধ্যে প্রায় ১০০ জন হয় সাবেক নয়তো বর্তমান সামরিক কর্মকর্তা। প্রাইয়ুথ বলেন, তিনি এনএলএকে ইংলাকের বিরুদ্ধে ভোট দিতে বলেননি। ইংলাক এখনও গ্রামীণ দরিদ্র জনগণের মধ্যে জনপ্রিয়, যারা ২০১১তে তাঁকে নিরঙ্কুশ নির্বাচনী জয় এনে দেয় এবং চাল স্কিম থেকে নিজেরা উপকৃত হয়।

জান্তা সমর্থিত এনএলএতে থাইল্যান্ডের প্রথম নারী প্রধানমন্ত্রীকে ইমপিচ করতে ১৯০-১৮ ভোট পড়ে। ১১ সদস্য ভোটদানে বিরত থাকেন। বৃহস্পতিবার পার্লামেন্টে ইংলাক তাঁর আসন্ন ইমপিচমেন্টকে বিদ্রƒপ করেন এবং রাজনীতি থেকে তাঁর ৫ বছরের জন্য নিষিদ্ধ করাকে তাঁর মৌলিক অধিকারের লঙ্ঘন বলে আখ্যায়িত করেন।

জেনারেল প্রাইয়ুথ চান ওচার ক্ষমতা দখল এবং বিক্ষোভ দমন ও ৬ মাসব্যাপী মেরুকরণ ও প্রায়শ সহিংস সড়ক বিক্ষোভ শান্ত করতে তাঁর নজিরবিহীন অভিযান শুরু করা থেকে ৪৭ বছর বয়সী ইংলাক নিভৃত জীবনযাপন করছিলেন। একদশক আগে ইংলাকের ভাই থাকসিন শিনাওয়াত্রা এক রক্তপাতহীন অভ্যুত্থানে ক্ষমতা থেকে অপসারিত হলে থাইল্যান্ডে রাজনৈতিক বিরোধের অন্তহীন ঘটনায় স্থবির হয়ে পড়ে।

প্রকাশিত : ২৪ জানুয়ারী ২০১৫

২৪/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: