আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

আজব হলেও গুজব নয়

প্রকাশিত : ২৩ জানুয়ারী ২০১৫
  • পৃথিবীর সবচেয়ে প্রাচীন মাছ

সম্প্রতি অস্ট্রেলিয়ার পশ্চিমাঞ্চলীয় উপকূলে পৃথিবীর সবচেয়ে প্রাচীন মাছের সন্ধান পাওয়া গেছে বলে দাবি একদল বিজ্ঞানীর। তাদের হিসাব অনুযায়ী মাছটির বর্তমান বয়স ৮৪ এবং এটি ১৯২৯ সালে জন্মায়। ৬০ সেন্টিমিটার দীর্ঘ এই মাছটি নিয়ে এখন বিশ্বের নামকরা বিজ্ঞানীরা গবেষণা করছেন।

জেলেদের জালে আটকাপরা এই মাছের নাম ব্রাইট রেডফিস। স্বাভাবিক নিয়ম অনুযায়ী এক একটি রেডফিস সর্বোচ্চ ৪৬ সেন্টিমিটার পর্যন্ত লম্বা হয়। কিন্তু ধৃত মাছটি কি করে আয়তনে দীর্ঘ এবং এতদিন ধরে বেঁচে ছিল, তা নিরূপণে হিমশিম খাচ্ছেন বিজ্ঞানীরা। গবেষকরা মাছের বয়স বের করার জন্য মাছের কানের মধ্যকার দাগগুলো বিচার বিশ্লেষণ করে দেখছেন। স্বাভাবিক নিয়ম অনুযায়ী একটি মাছের যত বয়স ঠিক সেই কয়েকটি দাগই মাছের কানে থাকে। তবে এই ব্রাইট রেডফিস নিয়ে পূর্ণাঙ্গ গবেষণা সম্ভব হবে এর হাড়গোড় দিয়ে, তাও আবার মাছটি মারা গেলে।

হিলারিস রিসার্চ সেন্টারের পরিচালক ক্যান ব্যাস্টন বলেন, ‘শুধু কানের দাগ দেখেই নিখুঁত বয়স বলে দেয়া সম্ভব নয়। কারণ জলবায়ু এবং পানির চাপের কারণেও মাছের কানে বাড়তি দাগ পরতে পারে। এই মাছের হাড়গুলো যখন আমরা অনুবীক্ষণ যন্ত্রের তলায় ধরতে পারব তখনই কেবল বলা সম্ভব হবে, মাছটির বয়স কত।’ এর আগে বিশ্বের সবচেয়ে বয়স্ক মাছটির বয়স ছিল ৭৮ বছর। তবে অনেকেই আশা প্রকাশ করছেন যে, ওয়েস্টার্ন ফক্সফিস নামের ওই মাছটির রেকর্ড ভেঙে দিতে পারে বর্তমান রেডফিস। ওয়েস্টার্ন ফক্সফিসটির হাড়গোড় এখন অস্ট্রেলিয়ার স্টেট ন্যাচারাল রিসোর্স ম্যানেজমেন্ট অফিসে সযতেœ সংরক্ষিত আছে। হয়ত অদূব ভবিষ্যতে রেডফিসটিরও জায়গা হবে এখানেই।

গুপ্তচর পায়রা!

আকাশ দিয়ে উড়ছিল একঝাঁক পায়রা। পায়রাগুলোর ডানায় ও পায়ে ছিল লাল-নীল কালির ছাপ। তাতেই দুশ্চিন্তায় ঘুম হারাম হয় ভিয়েতনামের গোয়েন্দাদের। ফল হিসেবে জালে বন্দী হতে হলো পায়রার সেই ঝাঁককে। থাননিয়েন নামে স্থানীয় একটি সংবাদভিত্তিক ওয়েবসাইট জানিয়েছে, ভিয়েতনামের ডানাং শহরের কিছু লোক ভেবে নেয় নিশ্চয়ই চীন গুপ্তচরবৃত্তির জন্য কবুতরগুলোকে পাঠাচ্ছে। এরপর কিছু লোক কবুতরগুলোকে জাল পেতে ধরে পুলিশের কাছে দিতে শুরু করে। গত নবেম্বর থেকে এ রকম ১৬টি কবুতর পুলিশকে দেয়া হয়।

তদন্ত করে পুলিশ জানিয়েছে, কবুতরগুলো আসলে রেসিং পায়রা। ওগুলো পাশের একটি দেশ থেকে উড়ে এসেছে। যেসব রেসিংক্লাব এগুলোর মালিক, তাদেরকেও শনাক্ত করতে পেরেছে পুলিশ। দক্ষিণ চীন সাগরের মালিকানা নিয়ে বিরোধের জেরে চীন এবং ভিয়েতনামের মধ্যে সম্পর্ক এখন খুব খারাপ। সে কারণেই পায়রার ডানায় রং দেখে চীনকে সন্দেহ করতে শুরু করে ডানাংয়ের বাসিন্দারা। প্রসঙ্গত, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়েও ব্রিটিশরা সফলভাবে গোয়েন্দা তথ্য আদান-প্রদানে কবুতর ব্যবহার করত।

ভারতের রাষ্ট্রপতি (!) ক্যাটরিনা

বলিউড হাটথ্রব ক্যাটরিনা কাইফকে পরবর্তী রাষ্ট্রপতি করা উচিত। এমনই পরামর্শ দিয়েছেন ভারতের সুপ্রীমকোর্টের সাবেক বিচারপতি এবং প্রেস কাউন্সিল অব ইন্ডিয়ার সাবেক চেয়ারম্যান মার্কন্ডেয় কাটজু। তবে এ ক্ষেত্রে একটি শর্তও দিয়েছেন তিনি। তাঁর শর্ত, শপথ গ্রহণের সময় জনপ্রিয় গান ‘শীলা কি জওয়ানি’ গাইতে হবে ক্যাটরিনাকে। সম্প্রতি নিজের ব্লগে এই প্রস্তাব দেন কাটজু। তিনি লিখেছেন, আর্থিক দিক থেকে দুর্বল ক্রোয়েশিয়া সম্প্রতি মিস গ্রেবর কিটরোবিকের মতো একজন সুন্দরী মহিলাকে রাষ্ট্রপতি নির্বাচন করেছে। তা হলে আমরা কেন পারব না?

মেট্রোরেলে এ কি দৃশ্য!

বাইরে শীতল হাওয়ার দাপটে শরীরে তীব্র কাঁপুনি। কিন্তু মাটির নিচে মেট্রোরেলে সবাই অর্ধনগ্ন। রোমানিয়ার রাজধানী বুখারেস্টের এক মেট্রোরেলে এমনই দৃশ্য দেখা গেল সম্প্রতি। ‘ওয়ার্ল্ড নো প্যান্টস সাবওয়ে রাইডস ডে’ এভাবেই পালন করেন রোমানিয়ার মেট্রোরেলের যাত্রীরা। পৃথিবীর ৬০টি দেশে এ দিবস পালিত হয়েছে। জানা যায়, এ দিবস পালনের উদ্দেশ্য দৈনন্দিন বিরস জীবনে খানিক হাস্যরস সৃষ্টি। উল্লেখ্য, এ দিবসের সূচনা হয়েছিল ২০০২ সালের ১২ জানুয়ারি আমেরিকার নিউইয়র্ক শহরে।

সাত-সতেরো প্রতিবেদক

প্রকাশিত : ২৩ জানুয়ারী ২০১৫

২৩/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: