কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

আওয়ামী লীগ অফিসে আগুন

প্রকাশিত : ২৩ জানুয়ারী ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ রাজপথে অবরোধ-হরতালকারীদের পদচারণা নেই বললেই চলে। তবুও বিছিন্নভাবে ককটেল বিস্ফোরণ, চোরাগোপ্তা হামলা চালিয়ে যানবাহন ভাংচুর ও অগ্নিসংযোগসহ নাশকতামূলক ঘটনার মধ্যদিয়ে আতঙ্ক সৃষ্টির চেষ্টা অব্যাহত রেখেছে বিএনপি-জামায়াত জোট। বৃহস্পতিবার সারাদেশে টানা অবরোধের মধ্যে ঢাকা ও খুলনা বিভাগে সকাল-সন্ধ্যা হরতাল কর্মসূচী চলাকালে যানবাহন চলাচলসহ সবকিছুই ছিল স্বাভাবিক। রাজধানীর অধিকাংশ এলাকায় যানজট লক্ষ্য করা গেছে। এদিকে নাশকতার অভিযোগে সারাদেশে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে আটক হয়েছে বিএনপি জোটের অনেক নেতাকর্মী। অবরোধ-হরতালে রাজধানীর চিত্র : অবরোধের মধ্যে হরতাল কর্মসূচী চলাকালে রাজধানীতে সচিবালয়, আদালত অঙ্গন ও মতিঝিল বাণিজ্যিক এলাকাসহ রাজধানীর সব অফিস-আদালতেই স্বাভাবিক কাজকর্ম হয়েছে। অধিকাংশ শিক্ষাপ্রতিষ্ঠানও খোলা ছিল।

অবরোধ-হরতাল চলাকালে বৃহস্পতিবার দুপুরের দিকে বিভিন্ন শ্রেণী-পেশার খেটে খাওয়া মানুষ বিএনপি চেয়ারপার্সনের গুলশান কার্যালয় ঘেরাও করতে যায়। তবে পুলিশ তাদের খালেদা জিয়ার কার্যালয়ের সামনে যেতে বাধা দিলে তারা ৮৬ নম্বর সড়কের দুই মাথায় অবস্থান করে অবরোধ প্রত্যাহার করতে খালেদা জিয়াকে দুই দিনের আল্টিমেটাম দিয়ে সেখান থেকে চলে আসে। নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয় ছিল তালাবদ্ধ। তবে সেখানেও পুলিশ প্রহরা ছিল।

দুপুর ২টায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য কার্যালয়ের সামনে ককটেল বিস্ফোরণ করে অবরোধকারীরা। কোতোয়ালি থানার ওসি আবুল হাসান সাংবাদিকদের জানান, উপাচার্য কার্যালয় ভবনের প্রধান ফটকের সামনে একটি ককটেল বিস্ফোরিত হয়। তবে এতে কেউ হতাহত হননি।

ঢাকার বাইরে থেকে স্টাফ রিপোর্টার, নিজস্ব সংবাদদাতা ও সংবাদদাতারা জানান,

চাঁদপুর ॥ চাঁদপুর জেলা আওয়ামী লীগ অফিস আগুন দিয়ে জ্বালিয়ে দিয়েছে অবরোধকারীরা। এতে অফিসে থাকা চেয়ার-টেবিল ও বঙ্গবন্ধুর ছবি সম্বলিত প্রতিকৃতি পুড়ে ছাই হয়ে যায়। পুলিশ জানায়, বৃহস্পতিবার ভোর সোয়া ৫টায় শহরের কালীবাড়ি এলাকায় পেট্রোল দিয়ে জেলা আওয়ামী লীগ অফিসে আগুন ধরিয়ে দেয়া হয়।

হবিগঞ্জ ॥ ঢাকা-সিলেট মহাসড়ক নাশকতার কবল থেকে মুক্ত করতে হবিগঞ্জের বাহুবল উপজেলার বিভিন্ন স্থানে প্রথমবারের মতো বিশেষ অভিযান চালিয়ে অন্তত ২০ জনকে আটক করেছে যৌথবাহিনী।

চট্টগ্রাম ॥ ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মিরসরাই উপজেলার জোরারগঞ্জ থানার বারইয়াহাট বাজার এলাকায় গত বুধবার গভীর রাতে রহস্যজনক আগুনে পুড়েছে রফতানির পণ্যবাহী একটি কাভার্ডভ্যান। চট্টগ্রাম বন্দর অভিমুখী এ পরিবহনে ছিল পাকিস্তানে রফতানির উদ্দেশে প্রস্তুত তোয়ালে। এদিকে চট্টগ্রামে বুধবার রাতে পুলিশী অভিযানে গ্রেফতার হয়েছে বিএনপি ও জামায়াতের ১৯ নেতাকর্মী । চট্টগ্রামের অতিরিক্ত পুলিশ সুপার (বিশেষ শাখা) নাইমুল হাসান সাংবাদিকদের জানান, বুধবার রাতভর অভিযানে জেলার মিরসরাই, সীতাকু-, ফটিকছড়ি, হাটহাজারী, চন্দনাইশ, সাতকানিয়া ও লোহাগাড়া থেকে মোট ১৯ জনকে গ্রেফতার করা হয়েছে।

লক্ষ্মীপুর ॥ বিভিন্ন নাশকতার কর্মকা-ে জড়িত থাকার অভিযোগে লক্ষ্মীপুরে জামায়াত-শিবিরের ১৪ জন, বিএনপির দু’জনসহ ৩৪ নেতাকর্মীকে গেফতার করেছে পুলিশ।

নোয়াখালী ॥ নোয়াখালীতে কাভার্ডভ্যানে আগুন দিয়েছে অবরোধকারীরা। এছাড়া একটি পিকআপ লক্ষ্য করে পেট্রোলবোমা নিক্ষেপ এবং পাঁচটি সিএনজি অটোরিক্সা ভাংচুরের ঘটনা ঘটেছে। সিএনজি ভাংচুরের ঘটনায় চালকসহ তিনজন আহত হয়েছেন। নাশকতা সৃষ্টির চেষ্টার অভিযোগে বুধবার রাত থেকে বৃহস্পতিবার ভোর পর্যন্ত ১০ জনকে আটক করেছে পুলিশ।

রাজশাহী ॥ রাজশাহী শহরে নিরাপত্তাবাহিনীর পাহারার মধ্যেই ঢাকামুখী গাড়িবহরে তা-ব চালায় জামায়াত-শিবির। অবরোধকারীদের পেট্রোলবোমা ও ঢিলের আঘাতে ক্ষতিগ্রস্ত হয়েছে অন্তত ১৫টি যানবাহন। নগরীর বিনোদপুর এলাকায় এ হামলার ঘটনা ঘটে।

এদিকে যাত্রীবাহী বাসে পেট্রোলবোমা হামলায় নারী দগ্ধের ঘটনায় বিএনপির যুগ্ম-মহাসচিব মিজানুর রহমান মিনু এবং রাজশাহী সিটি মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুলের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। মঙ্গলবার রাতে এসআই তৌহিদুল ইসলাম বাদী হয়ে মামলাটি দায়ের করলেও বুধবার রাতে পুলিশ বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেছে। একই মামলায় মিনু, বুলবুল ছাড়াও ২৯ জনের নাম উল্লেখ করে ৫০ থেকে ৬০ জনকে অজ্ঞাত আসামি করা হয়েছে।

বরিশাল ॥ বরিশাল মহানগরে নাশকতার মদদদাতা জাহাঙ্গীর খানকে বুধবার মধ্যরাতে গ্রেফতার করেছে ডিবি পুলিশ। জাহাঙ্গীর ২৫নং ওয়ার্ড বিএনপির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক। ওইদিন রাতেই কোতোয়ালি মডেল থানায় সোপর্দ করার পর বৃহস্পতিবার দুপুরে আদালতের মাধ্যমে জাহাঙ্গীর খানকে জেলহাজতে প্রেরণ করা হয়।

টাঙ্গাইল ॥ অবরোধ-হরতালের সমর্থনে মিছিলের প্রস্তুতিকালে জেলা যুবদল, ছাত্রদল ও শ্রমিক দলের সাধারণ সম্পাদকসহ ১০ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। এ ঘটনার প্রতিবাদে টাঙ্গাইল জেলায় রবিবার সকাল-সন্ধ্যা হরতাল আহ্বান করেছে জেলা বিএনপি। আটককৃত ১০ জনের মধ্যে জেলা যুবদলের সাধারণ সম্পাদক আশরাফ পাহেলী, জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক শফিকুর রহমান, শ্রমিক দলের সাধারণ সম্পাদক একেএম মনিরুল হক, শহর ছাত্রদলের সভাপতি মারুফ সারোয়ার, জেলা ছাত্রদলের যুগ্ম-সম্পাদক কেএম তৌহিদুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক মিজানুর রহমান রয়েছেন।

দিনাজপুর ॥ বুধবার রাতে দিনাজপুরে পৃথক দুটি উপজেলায় মালবোঝাই ট্রাকে পেট্রোলবোমা ছুড়ে অগ্নিসংযোগ করেছে দুর্বৃত্তরা। এই ঘটনায় দুটি ট্রাকের চালকসহ পাঁচজন দগ্ধ হয়েছেন।

নারায়ণগঞ্জ ॥ বৃহস্পতিবার বিকেল সাড়ে ৩টায় ঢাকা-মুন্সীগঞ্জ সড়কের ফতুল্লা থানার ভোলাইল এলাকায় একটি মাইক্রোবাস ও একটি ট্রাকে আগুন দিয়েছে অবরোধ সমর্থকরা। ১০-১২ জন যুবক মাইক্রোবাস ও ট্রাকটির গতিরোধ করে এবং আরোহীদের নািময়ে দিয়ে পেট্রোল ঢেলে আগুন ধরিয়ে দেয়। এ সময় মাইক্রোবাসচালক ফজলুল হককে মারধর করা হয়।

বগুড়া ॥ ককটেল নিক্ষেপের সময় বগুড়ায় যুবদলের দুই কর্মীকে গ্রেফতার করার পর ভ্রাম্যমাণ আদালতে সোপর্দ করলে তাদের প্রত্যেককে এক বছর করে সশ্রম কারাদ- দেয়া হয়। পুলিশ জানায়, বুধবার রাত ১১টার দিকে শহরের মফিজ পাগলার মোড়ে মোটরসাইকেলযোগে যাওয়ার সময় এই দুই যুবক ককটেল বের করে নিক্ষেপের চেষ্টা করলে পুলিশ তাদের ধরে ফেলে। একই দিন সকালে শহরতলীর নিশ্চিন্তপুরে দুর্বৃত্তরা একটি ট্রাকে আগুন লাগায় অবরোধকারীরা। এদিকে বৃহস্পতিবার বিকেল পর্যন্ত নাশকতার অভিযোগে পুলিশ ২৫ ব্যক্তিকে গ্রেফতার করে।

ঝালকাঠি ॥ নলছিটি উপজেলার মালিপুর গ্রামে উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও যুবলীগ নেতা দুলাল শরীফের বাসায় দুর্বৃত্তরা আগুন দিয়ে এশটি মোটরসাইকেল এবং এই পরিবারের রান্নাঘর পুড়িয়ে দিয়েছে। বুধবার রাত ৩টার দিকে এই ঘটনা ঘটে। এ ব্যাপারে দুলাল শরীফ বাদী হয়ে নলছিটি থানায় মামলা দায়ের করেছেন। একই রাতে ঝালকাঠি সদর উপজেলার বিনয়কাঠি ইউনিয়নের কল্যাণকাঠি গ্রামের বাজারসংলগ্ন এলাকায় রাখা আমিনুল ইসলাম নামের মালিকানাধীন একটি লেগুনা পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা। বুধবার রাত ২টার দিকে এই ঘটনা ঘটে।

সিলেট ॥ সিলেট-জকিগঞ্জ সড়কে চারটি যানবাহনে গানপাউডার ছিটিয়ে আগুন দেয়া হয়েছে। এরমধ্যে দুটি বাস, একটি লেগুনা (হিউম্যান হলার) ও একটি সিএনজিচালিত অটোরিক্সা।

জামালপুর ॥ জামালপুরে চারটি অটোরিকক্সা ভাংচুর করেছে হরতাল সমর্থকরা। হরতালে পিকেটিং করার সময় পুলিশ একজনকে আটক করে। দুপুরে মাদারগঞ্জ উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় ও হাসপাতালের পাশ থেকে পরিত্যক্ত অবস্থায় দুটি ককটেল উদ্ধার করে পুলিশ।

নাটোর ॥ অবরোধের সমর্থনে নাটোরে মহাসড়কে বিক্ষোভ মিছিল করে বিএনপি-জামায়াতের নেতাকর্মীরা। বৃহস্পতিবার শহরের আলাইপুরের জেলা বিএনপির অস্থায়ী কার্যালয়ের সামনে থেকে দলের নেতাকর্মীরা একটি বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি নিয়ে স্টেশন বাজারের দিকে যাওয়ার সময় পুলিশের উপস্থিতি টের পেয়ে তারা দলীয় কার্যালয়ের সামনে ফিরে গিয়ে সমাবেশ করে।

গাজীপুর ॥ গাজীপুরে দুপুরে অবরোধ ও হরতাল সমর্থক বিএনপি-জামায়াতের কর্মীদের পেট্রোলবোমার আগুনে ভস্মীভূত হয়েছে যাত্রীবাহী একটি লেগুনা। আগুনে গাড়িটি পুড়ে গেলেও যাত্রীদের কেউ আহত হননি। এ ঘটনায় জড়িত সন্দেহে পুলিশ তিনজনকে আটক করেছে। এ ছাড়াও বুধবার রাতে গাজীপুর মহানগরের চান্দনা চৌরাস্তা মোড়ে ছালছাবিল পরিবহনের যাত্রীবাহী একটি বাসে অগ্নিসংযোগ করেছে অবরোধ ও হরতাল সমর্থকরা।

মাগুরা : মাগুরায় হরতাল-অবরোধে নাশকতা সৃষ্টির আশঙ্কা ও মামলা থাকায় পুলিশ বিএনপি-জামায়াতের ১১ নেতাকর্মীকে গ্রেফতার করেছে।

সীতাকু- ॥ বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের ডাকা টানা অবরোধে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সীতাকু-ে নাশকতা রোধে সহিংসতার ১৮টি স্থান পুলিশ চিহ্নিত করলেও রাতে মহাসড়কের সীতাকু-ে চোরাগোপ্তা হামলা ও ককটেল বিস্ফোরণ ঘটে চলেছে। পুলিশ-বিজিবিসহ যৌথবাহিনীর কঠোর সর্তকতার মধ্যে বন্ধ করা যাচ্ছে না এ চোরাগোপ্তা হামলা ও ককটেল বিস্ফোরণ।

ভোলা ॥ ভোলা সদর উপজেলার বাপ্তা ইউনিয়নের মুছাকান্দি এলাকা থেকে দুপুরে পাঁচটি ককটেলসহ শাহেন শাহ (৪০) নামে এক বিজেপিকর্মীকে ডিবি পুলিশ গ্রেফতার করেছে। তার বিরুদ্ধে নাশকতার অভিযোগ রয়েছে। আটককৃত শাহেন শাহ ওই গ্রামের তছির বেপারীর ছেলে।

নরসিংদী ॥ অবরোধের মধ্যে জামায়াতের ডাকে নরসিংদীতে বৃহস্পতিবার সকাল-সন্ধ্যা হরতালের কোন প্রভাব পড়েনি । বিভিন্ন হাট-বাজারে দোকানপাট ,ব্যবসা প্রতিষ্ঠান, কল-কারখানাসহ শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খোলা ছিল। ব্যাংক-বীমা, অফিস-আদালতের কাজকর্ম ছিল স্বাভাবিক।

চৌদ্দগ্রাম ॥ কুমিল্লার চৌদ্দগ্রামে বৃহস্পতিবার ভোরে পৃথক অভিযান চালিয়ে পাঁচ জামায়াতকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। চৌদ্দগ্রাম থানার ওসি উত্তম কুমার চক্রবর্তী জানান, গ্রেফতারকৃতদের বিরুদ্ধে গাড়ি ভাংচুর, অগ্নিসংযোগ ও পুলিশের কাজে বাধাদানের অভিযোগে থানায় একাধিক মামলা রয়েছে। আদালতের মাধ্যমে তাদেও জেলহাজতে প্রেরণ করা হয়।

বাগেরহাট ॥ বাগেরহাটে পুলিশের ওপর নাশকতার পরিকল্পনার অভিযোগে বৃহস্পতিবার ভোরে জেলা সদর, রামপাল ও ফকিরহাট থানা এলাকায় অভিযান চালিয়ে বিএনপি ও জামায়াতের তিন কর্মীকে গ্রেফতার করা হয়েছে।

বোয়ালমারী ॥ বৃহস্পতিবার ভোরে ফরিদপুরের বোয়ালমারী পৌর সদরের সোতাশি মোমিন মার্কেটের সামনে থেকে জামায়াত-শিবিরের তিনজনকে আটক করেছে থানা পুলিশ। বিকেলেই তাদের আদালতে চালান দেয়া হয়।

প্রকাশিত : ২৩ জানুয়ারী ২০১৫

২৩/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: