আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

মোটরবাইকে সঙ্গী বহন নিষিদ্ধ

প্রকাশিত : ২৩ জানুয়ারী ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ বোমা হামলাসহ নাশকতা ঠেকাতে সারাদেশে মোটরসাইকেলে চালক ছাড়া অন্য কোন যাত্রী বা সঙ্গী বহন নিষিদ্ধ করেছে সরকার। বৃহস্পতিবার সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত এ নির্দেশ বলবত থাকবে।

রাষ্ট্রপতির আদেশক্রমে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের উপসচিব মোঃ মেহেদী হাসান স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, ‘সাম্প্রতিককালে কিছু দুর্বৃত্ত মোটরসাইকেল ব্যবহার করে বিভিন্ন যানবাহনে বোমা হামলাসহ ব্যাপক সহিংসতা ও নাশকতা চালাচ্ছে। এ ধরনের নাশকতা ও সহিংসতা রোধ এবং জননিরাপত্তা নিশ্চিতকল্পে ১৯৮৩ সালের মোটর ভেহিক্যালস অধ্যাদেশ (১৯৮৩ সালের ৫৫ নম্বর অধ্যাদেশ)-এর ৮৮ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে পুনরাদেশ না দেয়া পর্যন্ত সরকার সারাদেশে মোটরসাইকেলে চালক ব্যতীত অন্য কোন যাত্রী বা সঙ্গী বহন এতদ্বারা নিষিদ্ধ করল। জনস্বার্থে জারিকৃত এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।’

বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের অবরোধ-হরতালে রাজধানীসহ বিভিন্ন স্থানে যানবাহনে পেট্রোলবোমা, ককটেল হামলার ঘটনা ঘটছে। মোটরসাইকেলে করে দুষ্কৃতিকারীরা এ হামলা চালাচ্ছে বলে অভিযোগ রয়েছে। ১৭ জানুয়ারি মৎস্য ভবনের সামনে পুলিশের গাড়ি লক্ষ্য করে পেট্টোলবোমা ও ককটেল বিস্ফোরণ ঘটিয়ে মোটরসাইকেলে পালিয়ে যায় দুই দুষ্কৃতি। এর আগেও দশম জাতীয় সংসদ নির্বাচনের আগে গত বছরের ২৮ ডিসেম্বর মোটরসাইকেলে চালক ব্যতীত অন্য আরোহী বহনের নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। পরে ২ জানুয়ারি নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয় বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ)। চলমান রাজনৈতিক পরিস্থিতিতে আবারও মোটরসাইকেলে যাত্রী পরিবহনে নতুন করে নির্দেশনা জারি হলো।

প্রকাশিত : ২৩ জানুয়ারী ২০১৫

২৩/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: