কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ইউরোপের ইহুদীদের নতুন করে দেশ ত্যাগের আশঙ্কা

প্রকাশিত : ২৩ জানুয়ারী ২০১৫
  • ফ্রান্সে জঙ্গী হামলার প্রেক্ষাপটে ইসিভাইস প্রেসিডেন্টের হুঁশিয়ারি

ইউরোপীয় ইউনিয়নের একজন শীর্ষ কর্মকর্তা হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, ইউরোপে ইহুদিদের ভবিষ্যত ঝুঁকির মধ্যে পড়েছে। তিনি বলেছেন, ‘এ্যান্টি সেমিটিজম বা ইহুদী বিদ্বেষের মুখে ইউরোপে বসবাসরত ইহুদী কমিউনিটিগুলো অভিবাসী হওয়ার কথা ভাবতে পারে। খবর বিবিসি অনলাইনের।

ইউরোপীয় কমিশনের ভাইস প্রেসিডেন্ট ফ্র্যান্স টিমেরমান্স বলেছেন, একক মুদ্রা ইউরো নিয়ে ইউরোপের দেশগুলো বর্তমানে যে সঙ্কট মোকাবেলা করছে ইহুদী বিরোধিতার ইস্যুটিও একই রকম গুরুত্বের সঙ্গে বিবেচনা করা উচিত। ব্রাসেলসে বক্তৃতাকালে ইহুদীদের উদ্বেগ প্রসঙ্গে টিমেরমান্স বলেন, ‘ইউরোপের সংহতির ভিত্তিমূলে যে বিষয়গুলো রয়েছে এই ঘটনা তার প্রতি একটি চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে।’

তিনি বলেন, যুক্তরাজ্য একক মুদ্রা ইউরোতে যোগ দেবে কিনা তা নিয়ে আমরা আলোচনা করছি, অভ্যন্তরীণ বাজার সম্প্রসারণ নিয়ে কথা বলছি কিন্তু ইউরোপীয় সমাজের মৌলিক মূল্যবোধ প্রশ্নটি যদি আমরা এড়িয়ে যাই সেটি হবে একটি বড় ভুল। এটি হলো এমন এক জায়গা যেখানে আপনার বিশ্বাস যাই হোক, আপনার অতীত ইতিহাস যাই হোক, আপনার বর্ণ যাই হোক, আপনার জাতিগত পরিচয় যাই হোক যদি আপনি এই সামাজিক মূল্যবোধের বিরুদ্ধে চ্যালেঞ্জ ছুড়ে দেন আমাদের তার জবাব দিতে হবে। আমাদের জবাবটি হবে ইউরোপীয় সমাজে বসবাসরত প্রত্যেকের মনে আশা সঞ্চার করে এমন উদ্যোগ গ্রহণ করা।’

ফ্রান্সে জঙ্গী হামলার পর দেশটি সন্ত্রাসবিরোধী ব্যাপক উদ্যোগ গ্রহণ করেছে। ইউরোপের সবচেয়ে বড় ইহুদী কমিউনিটির বাস ফ্রান্সে। ফরাসী প্রধানমন্ত্রী ম্যানুয়েল র‌্যামোস বলেছেন, দেশে আগামী তিন বছরে নিরাপত্তা সংশ্লিষ্ট ২ হাজার ৬৮০টি পদ তৈরি করা হবে। এদের মধ্যে ১ হাজার ১শ’টি গোয়েন্দা পুলিশের পদ থাকবে। ৪২ কোটি ৫০ লাখ ইউরো (৪৯ কোটি ডলার) বরাদ্দ করা হবে বলে তিনি জানিয়েছেন।

এছাড়া ফরাসী প্রতিরক্ষা খাতে যে সাড়ে ৭ হাজার পদ ছেঁটে ফেলার কথা ছিল তা এখনই করা হচ্ছে না। ফ্রান্সে ৩ হাজার ব্যক্তিকে নজরদারির আওতায় রাখা হয়েছে বলেও র‌্যামোস জানিয়েছেন। এ মাসের ৯ তারিখ প্যারিসে একটি খাবারের দোকান কয়েক-জনকে জিম্মি করার চেষ্টাকালে জঙ্গীদের গুলিতে চার ইহুদী নিহত হওয়ার পর ফরাসী সরকার এসব নিরাপত্তামূলক ব্যবস্থা গ্রহণ করে। ওই হামলাকারী পরে পুলিশের গুলিতে নিহত হয়। এর দু’দিন আগে প্যারিসে একটি রঙ্গ সাময়িকীর কার্যালয়ে জঙ্গী হামলায় সাতজন নিহত হয়েছিল। এদিকে ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী থেরেসা মে’ও সে দেশে বসবাসরত ইহুদীদের নিরাপত্তার জন্য সম্ভব সবকিছু করার প্রতিশ্রুতি দিয়েছেন।

প্রকাশিত : ২৩ জানুয়ারী ২০১৫

২৩/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: