আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

আজ জিতলেই ফাইনালে অস্ট্রেলিয়া

প্রকাশিত : ২৩ জানুয়ারী ২০১৫
  • ত্রিদেশীয় ওয়ানডে সিরিজ, ইংলিশদের চোখ প্রতিশোধে

স্পোর্টস রিপোর্টার ॥ আরেকবার বিশ্বকাপের আগে ইংল্যান্ডকে পরখ করে দেখার সুযোগ স্বাগতিক অস্ট্রেলিয়ার। আসন্ন বিশ্বকাপে এ দুটি দলই উদ্বোধনী ম্যাচে পরস্পরের বিরুদ্ধে মাঠে নামবে। আজ কার্লটন মিড ত্রিদেশীয় ওয়ানডে সিরিজে ফিরতি ম্যাচে আবার মুখোমুখি হচ্ছে অস্ট্রেলিয়া-ইংল্যান্ড। গত শুক্রবার সিডনিতে সিরিজের উদ্বোধনী ম্যাচে ইংলিশদের নাজেহাল করেছিল অসিরা। এক সপ্তাহ পর এবার হোবার্টে দেখা হচ্ছে দু’দলের। প্রথম দুই ম্যাচ জিতে সিরিজে সবচেয়ে ভাল অবস্থানে অসিরা। আজ প্রথম ম্যাচের পুনরাবৃত্তি ঘটাতে পারলেই ফাইনাল নিশ্চিত হবে তাদের। তবে ডেভিড ওয়ার্নার ও শেন ওয়াটসন হ্যামস্ট্রিং ইনজুরির কারণে আজ মাঠে নামতে পারবেন না। আর অধিনায়ক জর্জ বেইলি আগের ম্যাচে ভারতের বিরুদ্ধে সেøা ওভার রেটের জন্য নিষিদ্ধ থাকায় নামতে পারবেন না। আর এ সুযোগটাই কাজে লাগাতে চায় ইংলিশরা। অসিদের বিরুদ্ধে প্রতিশোধ নিয়ে ভাল অবস্থানে যেতে চায় তারা। প্রথম ম্যাচে হারলেও ভারতকে দ্বিতীয় ম্যাচে উড়িয়ে দিয়ে আত্মবিশ্বাসটাও ফিরে পেয়েছে ইংলিশরা। ম্যাচটি বাংলাদেশ সময় সকাল ৯টা ২০ মিনিটে শুরু হবে।

সিডনিতে ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচটার দিকে দৃষ্টি ছিল সবার। কারণ বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচের দুই প্রতিপক্ষকে মাত্র মাসখানেক আগেই ময়দানী লড়াইয়ে দেখার সুযোগ। কিন্তু সফরকারী ইংল্যান্ড নতুন অধিনায়ক ইয়ন মরগানের অধীনে আঁচড় কাটতে পারেনি অসিদের ওপর। তবে ইংল্যান্ডকে হারাতে বেশ ঝক্কি পোহাতে হয়েছে তাদের। শেষ পর্যন্ত তিন উইকেটের যে জয় এসেছিল সেটার পেছনে অন্যতম অবদান রেখেছিলেন মারদাঙ্গা ওপেনার ওয়ার্নার। খেলেছিলেন ১১৫ বলে ১২৭ রানের দুর্দান্ত এক ইনিংস। কিন্তু এবার সেই ওয়ার্নারকে ছাড়াই নামতে হবে অসিদের। হ্যামস্ট্রিংয়ে টান পড়ার কারণে আগেই তাঁকে বিশ্রাম দেয়া নিশ্চিত করেছিল অস্ট্রেলিয়া দল। এবার নতুন করে আরও দুই অপরিহার্য ব্যাটসম্যানকে বাইরে রেখেই খেলতে হবে। কারণ সেøা ওভার রেটের কারণে নিষেধাজ্ঞা থাকায় মিডলঅর্ডারের ভরসা অধিনায়ক বেইলি স্বয়ং খেলতে পারবেন না এবং অনুশীলনের সময় বৃহস্পতিবার বেলেরিভ ওভালে হ্যামস্ট্রিংয়ের টান পড়ায় বিশ্রামে চলে গেছেন অভিজ্ঞ অলরাউন্ডার ওয়াটসন। প্রথম ম্যাচ থেকে বোঝা গেছে ব্যাটিং গভীরতায় যে দলটি এগিয়ে সে দলটিই জয়ী হবে। সেদিক থেকে আজকের ম্যাচে অস্ট্রেলিয়ার চ্যালেঞ্জ দুর্বল হয়ে পড়া ব্যাটিং লাইনআপ নিয়ে লড়ে ভাল করার। তবে তাদের জন্য ভাল একটি পরিসংখ্যান আছে সঙ্গী হিসেবে। এখন পর্যন্ত হোবার্টে দুইবার ইংল্যান্ডের মুখোমুখি হয়ে দু’বারই জিতেছে অসিরা।

অসিদের ব্যাটিং কিছুটা দুর্বল হয়ে পড়াটা সুসংবাদ ইংলিশদের জন্য। দুই ম্যাচেই ইংলিশ ব্যাটসম্যানরা দারুণ নৈপুণ্য দেখিয়েছেন। সবচেয়ে বড় কথা অসিদের বিরুদ্ধে প্রথম ম্যাচেই দীর্ঘদিন পর রান খরা কাটিয়েছেন অধিনায়ক মরগান। করেছেন শতক। যে ওয়ার্নারের কারণে শেষ পর্যন্ত হারতে হয়েছিল তিনি আজ নেই। আর দ্বিতীয় ম্যাচে দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছিল ইংল্যান্ড। যদিও উদ্বোধনী উইকেট দুই ম্যাচেই বেশি রান যোগ করতে পারেনি। দুই ম্যাচেই ব্যর্থ হয়েছেন মঈন আলী, তবে দ্বিতীয় ম্যাচে হার না মানা ৮৮ রানের দারুণ এক ইনিংস খেলে দলের মাথা ব্যথাটা একটু হলেও কমিয়েছেন ইয়ান বেল। আজ আর ৯৮ রান করতে পারলেই ইংল্যান্ডের ওয়ানডে ইতিহাসে সর্বাধিক রান সংগ্রাহক হয়ে যাবেন তিনি। পল কলিংউড ওয়ানডের ইতিহাসে ইংলিশদের হয়ে সর্বাধিক ৫০৯২ রান করেছেন। বেলের রান এখন ৪৯৯৫। ওয়ানডাউনে নেমে তরুণ জেমস টেইলরও ৫৬ রানের অপরাজিত একটি ইনিংস খেলেছেন। বোলিং বিভাগেও দারুণ করেছে ইংল্যান্ড দুই ম্যাচেই। দ্বিতীয় ম্যাচে ভারতীয় দলকে বিপর্যস্ত করেছেন ডেপসার স্টিভেন ফিন একাই ৫ উইকেট নিয়ে। তাঁকে যোগ্য সঙ্গ দিয়ে জেমস এ্যান্ডারসনও চার উইকেট শিকার করেন। ৯ উইকেটে ভারতকে বিধ্বস্ত করে সিরিজে দারুণভাবে ঘুরে দাঁড়ানো ইংল্যান্ড তাই এখন বেশ অনুপ্রাণিত ও উজ্জীবিত। প্রথম ম্যাচে ক্রিস ওকসও অসিদের বিরুদ্ধে ৪ উইকেট নেন। সবমিলিয়ে আজ বোলিং বিভাগ সমন্বিতভাবে জ্বলে উঠলে অসিদের দুর্বল হয়ে পড়া ব্যাটিং বিভাগ তছনছ হয়ে যেতে পারে। প্রায় ৪ বছর পর অসিরা দলে ভিড়িয়েছে ক্যামেরন হোয়াইটকে। ২০১১ সালের এপ্রিলে সর্বশেষ ওয়ানডে খেলেছিলেন হোয়াইট। এছাড়াও নেয়া হয়েছে শন মার্শকে। ওয়াটসনের ঘাটতি পূরণের জন্য আনা হয়েছে ময়সেস হেনরিকসকে। ওয়ানডেতে অস্ট্রেলিয়ার ২২তম অধিনায়ক হিসেবে স্টিভেন স্মিথ দেবেন দলকে নেতৃত্ব। আজ জিতলেই তিনি দলকে সিরিজের ফাইনালে পৌঁছে দিয়ে ওয়ানডে অধিনায়ক হিসেবে দারুণভাবে শুরু করবেন অভিযানটা।

প্রকাশিত : ২৩ জানুয়ারী ২০১৫

২৩/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: