কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ

ইনজুরিতে ধুঁকছেন মালিঙ্গা!

প্রকাশিত : ২৩ জানুয়ারী ২০১৫
  • নিউজিল্যান্ডের বিরুদ্ধে অনিশ্চিত এই লঙ্কান পেসার

স্পোর্টস রিপোর্টার ॥ বিশ্বকাপের আগেই বিশ্বকাপ মঞ্চে নিজেদের ঝালিয়ে নেয়ার দারুণ সুযোগ। এবার যৌথভাবে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড আয়োজন করবে বিশ্বকাপ। পেসবান্ধব এ দুটি দেশের উইকেটে নিজেদের পেস বিভাগকে ঝালিয়ে নেয়ার মোক্ষম সুযোগ ছিল নিউজিল্যান্ডের বিরুদ্ধে চলমান ৭ ম্যাচের ওয়ানডে সিরিজে। তবে এখন পর্যন্ত চার ওয়ানডে হয়ে যাওয়ার পরও মাঠে নামতে পারেননি শ্রীলঙ্কার পেস স্তম্ভ লাসিথ মালিঙ্গা। ইনজুরির কারণে গোঁড়ালিতে অস্ত্রোপচার করানো মালিঙ্গা এখনও ম্যাচ খেলার মতো ফিট হয়ে উঠতে পারেননি। তাই আজ সিরিজের পঞ্চম ওয়ানডেতেও তাঁকে পায়নি লঙ্কানরা। যদিও চলতি সিরিজের শেষদিকেই ফেরার কথা ছিল গতিময় পেসারের। কিউইরাও পেসার এডাম মিলনেকে ফেরাতে পারেনি ইনজুরি থেকে পুরোপুরি সেরে না ওঠায়। তবে সিরিজের শেষ ম্যাচে মিলনে ফিরবেন বলে জানিয়েছেন নিউজিল্যান্ড কোচ মাইক হেসন।

গত বছর সেপ্টেম্বরে গোঁড়ালির ইনজুরির জন্য অস্ত্রোপচার করান মালিঙ্গা। এ কারণে টানা দুটি ওয়ানডে সিরিজে ভারত ও ইংল্যান্ডের বিরুদ্ধে খেলতে পারেননি তিনি। তবে দলের পেস আক্রমণের পুরোধা মালিঙ্গাকে ছাড়া পেসবান্ধব পরিবেশে বিশ্বকাপ খেলার বিষয়টা চিন্তাই করতে পারে না শ্রীলঙ্কা। তাই তাঁকে বিশ্বকাপ স্কোয়াডে রাখা হয়েছে। চলমান ওয়ানডে সিরিজেই মালিঙ্গার ফেরার কথা ছিল। কিন্তু চারটি ওয়ানডে ইতোমধ্যেই হয়ে গেছে। তৃতীয় ওয়ানডে বৃষ্টিতে ভেস্তে যাওয়ার পর নিউজিল্যান্ড ২-১ ব্যবধানে এগিয়ে আছে। সমতা ফেরানোর ম্যাচে আজ ডানেডিনে পঞ্চম ওয়ানডেতে মুখোমুখি তারা। তবে এ ম্যাচেও দলে ফেরেননি মালিঙ্গা। লঙ্কানদের সে জন্য ব্যাটিং শক্তির ওপরই বিশেষভাবে ভরসা রাখতে হচ্ছে। তিন অভিজ্ঞ তিলকারতেœ দিলশান, কুমার সাঙ্গাকারা ও মাহেলা জয়াবর্ধনে লঙ্কানদের ব্যাটিং ভরসা। এই ত্রয়ী এখন পর্যন্ত গত ৯ ইনিংসেই করেছেন ৫২২ রান। অথচ গত ১৯ ইনিংসে দলের বাকি ব্যাটসম্যানরা জয়াবর্ধনের এককভাবে করা ২২৫ রানের চেয়েও কম রান করেছে। সে কারণে প্রতিপক্ষতে ঠেকাতে শক্ত বোলিং বিভাগ জরুরী ছিল লঙ্কানদের। কিন্তু এখন পর্যন্ত বোলিংয়ের নেতৃত্ব সামনে থেকে দেয়ার জন্য মালিঙ্গার গতিকে সমর্থন হিসেবে পায়নি তারা। শেষ পর্যন্ত চলতি সিরিজে কী ফিরতে পারবেন এ অভিজ্ঞ পেসার? সিরিজ জিততে হলে লঙ্কানদের আর তিন ম্যাচের মধ্যে দুটিতেই জিততে হবে।

স্বাগতিক ব্ল্যাক ক্যাপস শিবিরও খুব সুবিধায় নেই। পেসার মিলনে পঞ্চম ওয়ানডেতে নেই। ইনজুরির কারণে তিনি ডানেডিনে পরের ওয়ানডেতেও থাকবেন না বলে নিশ্চিত করেছেন কিউই কোচ হেসন। তবে সিরিজের শেষ ওয়ানডেতে তিনি ফিরবেন এমনটাই জানিয়েছেন তিনি। নেলসনে চতুর্থ ওয়ানডে চলার সময় শরীরের এক পাশে টান লাগে মিলনের। কিন্তু হেসন দাবি করেছেন খুব মারাত্মক কোন ইনজুরি নয় মিলনের। তবে গ্রোয়েন ইনজুরি কাটিয়ে ফিরেছেন অভিজ্ঞ কাইল মিলস। তিনি না ফিরলেও আজ একাদশে দেখা যেতে পারে আরেক পেসার ট্রেন্ট বোল্টকে। কিন্তু বর্তমানে কিউই পেস বিভাগে সবচেয়ে গতিময় মিলনের দ্রুত ফেরাটাই কাম্য তাদের জন্য। এ বিষয়ে হেসন বলেন, ‘তিনি ১৫০ কিলোমিটার বেগে বোলিং করেন। তাঁর সক্ষমতা ও যোগ্যতা নিয়ে আরও কিছু কাজ করতে হবে। কারণ ফিটনেসের ওপর জোর খাটিয়ে শতভাগ পাওয়া সম্ভব নয়। যে কেউ ইনজুরি থেকে ফিরেই নিজেদের সর্বোচ্চ গতিটা প্রদর্শন করতে পারেন না।’

প্রকাশিত : ২৩ জানুয়ারী ২০১৫

২৩/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: