কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

তৃতীয় পর্বে সেরেনা-রাদওয়ানাস্কা

প্রকাশিত : ২৩ জানুয়ারী ২০১৫
তৃতীয় পর্বে সেরেনা-রাদওয়ানাস্কা
  • অস্ট্রেলিয়ান ওপেন থেকে ওজনিয়াকির বিদায়

স্পোর্টস রিপোর্টার ॥ অস্ট্রেলিয়ান ওপেনের দ্বিতীয় পর্বে জয় পেয়েছেন সেরেনা উইলিয়ামস, ভেনাস উইলিয়ামস, ডোমিনিকা সিবুলকোভা, পেত্রা কেভিতোভা এবং এ্যাগ্নিয়েস্কা রাদওয়ানাস্কার মতো তারকারা। তবে মৌসুমের প্রথম গ্র্যান্ডসøাম টুর্নামেন্টের চতুর্থ দিনে ছিটকে পড়েছেন ক্যারোলিন ওজনিয়াকি। বৃহস্পতিবার ড্যানিশ টেনিস তারকাকে পরাজয়ের স্বাদ উপহার দিলেন দীর্ঘদিন ধরেই ফর্মহীনতায় ভুগতে থাকা ভিক্টোরিয়া আজারেঙ্কা। টেনিস র‌্যাঙ্কিংয়ের সাবেক নাম্বার ওয়ান তারকা ভিক্টোরিয়া আজারেঙ্কা বৃহস্পতিবার টুর্নামেন্টের দ্বিতীয় পর্বে ৬-৪ এবং ৬-২ গেমে হারিয়েছেন অষ্টম বাছাই ক্যারোলিন ওজনিয়াকিকে। মৌসুমের প্রথম মেজর টুর্নামেন্টের দ্বিতীয় পর্ব থেকেই বিদায় নিয়ে হতাশ ওজনিয়াকি। আর তৃতীয় পর্বের টিকেট নিশ্চিত করে বেলারুশ সুন্দরী ভিক্টোলিয়া আজারেঙ্কা উচ্ছ্বসিত।

অস্ট্রেলিয়ান ওপেনের মহিলা এককে ফেবারিট তারকা সেরেনা উইলিয়ামস। দ্বিতীয় পর্বেও দারুণ জয় তুলে নিয়েছেন তিনি। টেনিস র‌্যাঙ্কিংয়ের বর্তমান শীর্ষ তারকা সেরেনা উইলিয়ামস দ্বিতীয় পর্বে ৭-৫ এবং ৬-০ গেমে হারিয়েছেন রাশিয়ান খেলোয়াড় ভেরা জোনারেভাকে। তুলনামুলকভাবে প্রতিপক্ষ ছিল দুর্বল। কিন্তু প্রথম সেটে যেন দুর্দান্ত লড়াই করেছেন জোনারেভা। আর প্রথম সেট থেকে শিক্ষা নিয়েই দ্বিতীয় সেটে ভাল খেলেছেন আমেরিকান টেনিসের জীবন্ত কিংবদন্তি। ম্যাচ শেষের সংবাদ সম্মেলনে সেরেনা উইলিয়ামস নিজের অনুভূতির কথা তুলে ধরেন। সেখানে প্রতিপক্ষের প্রশংসাও করেছেন তিনি, ‘প্রকৃতপক্ষে তার (ভেরা জোনারেভা) শুরুটা হয়েছিল দুর্দান্ত। প্রথম থেকেই আক্রমণাত্মক খেলেছে সে। সেই তুলনায় আমি শুধু তার সার্ভগুলো দেখে দেখে খেলেছি। এক সময় আমার মাথায় এলো, ‘সেরেনা তুমি এখানে ভাল পারফর্মেন্স করেছ। তাই তোমার কিছুই হারানোর নেই। মজা করও এবং নিজেকে উপভোগ কর। তখনই আমি আরও ভাল পারফর্মেন্স করি।’ ছোট বোন সেরেনার মতো তৃতীয় পর্বের টিকেট নিশ্চিত করেছেন বড় বোন ভেনাস উইলিয়ামসও। তৃতীয় পর্বে উঠার লড়াইয়ে সাতটি গ্র্যান্ডসøাম জয়ী ভেনাস উইলিয়ামস ৬-২, ৬-৩ গেমে সহজেই হারিয়েছেন স্বদেশী লরেন ডেভিসকে। সেরেনার বয়স তেত্রিশ। আর তার চেয়ে এক বছরের বড় ভেনাস উইলিয়ামস। কিন্তু বয়সের ফ্রেমে নিজেদের বেঁধে রাখতে চান না উইলিয়ামস পরিবারের দুই কন্যা। তাই তো টেনিস বিশ্বে ভেনাস কিছুটা নিষ্প্রভ থাকলেও দুর্দো-প্রতাপে লড়াই করে যাচ্ছেন সেরেনা উইলিয়ামস। গত মৌসুমের শেষটাও দারুণভাবে করেছেন তিনি। ইউএস ওপেনের শিরোপা জেতা ছাড়াও টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থেকে বছর শেষ করেছেন কৃষ্ণকলি। আর টেনিসে এখনও তার অসাধারণ পারফর্মেন্সের পেছনে বড় বোন ভেনাস উইলিয়ামসেরই ভূমিকা অনেক তাৎপর্যপূর্ণ বলে মনে করেন সেরেনা। ২০০২ সালে উইম্বল্ডনে প্রথম শিরোপা জিতেছিলেন ভেনাস। শেষটি ২০০৮ সালে। তাও সেই উইম্বল্ডনেই। এর পর গত অর্ধযুগেরও বেশি সময় গেছে কোন গ্র্যান্ডসøাম জয় ছাড়াই। তাও হতাশা নয় বরং দারুণভাবেই খেলে যাচ্ছেন টেনিসকে শিল্প মনে করে।

শারাপোভা-সেরেনারা যখন তৃতীয় পর্বের টিকেট নিশ্চিত করেছেন। তখন তরুণ প্রতিভাবান খেলোয়াড় হিসেবে তাদের পথেই হেঁটেছেন ইউজেনি বাউচার্ড, সিমোনা হ্যালেপ এবং ডোমিনিকা সিবুলকোভাও। বৃহস্পতিবার সেøাভাকিয়ার ১১তম বাছাই সিবুলকোভা ৬-২, ৬-০ গেমে হারিয়েছেন বুলগেরিয়ার সভেতালানা পিরনকোভাকে। এছাড়া পোল্যান্ডের ষষ্ঠ বাছাই এ্যাগ্নিয়েস্কা রাদওয়ানাস্কা ৬-০ এবং ৬-১ গেমে হারিয়েছেন সুইডেনের জোহান্না লারসনকে। নতুন মৌসুম শুরুর আগেই মার্টিনা নাভ্রাতিলোভাকে কোচ হিসেবে নিয়োগ দিয়েছেন রাদওয়ানাস্কা। আর তার অধীনেই দুর্দান্ত খেলছেন এই পোলিশ তারকা। তবে বৃহস্পতিবারের বড় চমক ছিল কেবল ক্যারোলিন ওজনিয়াকির বিদায়। ক্যারিয়ারের শুরু থেকেই আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিলেন এই ড্যানিশ কন্যা। কিন্তু কখনই গ্র্যান্ডসøাম জেতা হলো না তার।

প্রকাশিত : ২৩ জানুয়ারী ২০১৫

২৩/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: