রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

সংসদে ফরমালিন নিয়ন্ত্রণ বিল উত্থাপন

প্রকাশিত : ২২ জানুয়ারী ২০১৫

সংসদ রিপোর্টার ॥ ফরমালিন অপব্যবহারে সর্বোচ্চ যাবজ্জীবন কারাদ-ের বিধান রেখে বুধবার জাতীয় সংসদে ফরমালিন আমদানি, উৎপাদন, পরিবহন, মজুদ, বিক্রয় ও ব্যবহার নিয়ন্ত্রণ এবং ক্ষতিকর রাসায়নিক পদার্থ হিসেবে এর অপব্যবহার রোধে ‘ফরামিলন নিয়ন্ত্রণ বিল-২০১৫’ উত্থাপন করা হয়েছে।

বুধবার জাতীয় সংসদ অধিবেশনে বিলটি উত্থাপন করেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। পরে এটি অধিকতর যাচাই-বাছাই করে আগামী ১৫ দিনের মধ্যে রিপোর্ট প্রদানের জন্য বিলটি বাণিজ্য মন্ত্রণালয় সংক্রান্ত স্থায়ী কমিটিতে পাঠানো হয়েছে। এর আগে গত ২০১৪ সালের ১ জুলাই মন্ত্রিসভার বৈঠকে বিলটির খসড়া অনুমোদন দেয়ার পর খসড়া বিলটি আইনে পরিণত করতে জাতীয় সংসদে পাঠানো হয়।

বিলে ফরমালিনের অপব্যবহারে যাবজ্জীবন কারাদ- ও ২০ লাখ টাকা অর্থদ-ের বিধান রাখা হয়েছে। এছাড়া লাইসেন্স প্রদানের ক্ষেত্রে শর্ত ভঙ্গ করলেই সাত বছরের কারাদ- ও পাঁচ লাখ টাকা জরিমানার বিধান রাখা হয়েছে। বিলে ফরমালিন উৎপাদনে ব্যবহৃত যন্ত্রপাতি অবৈধভাবে রাখার জন্য ২ থেকে ১০ বছর পর্যন্ত কারাদ- এবং ৫ থেকে ২০ লাখ টাকা পর্যন্ত শাস্তির বিধান রয়েছে।

উত্থাপিত বিলে অবৈধভাবে ফরমালিন মজুদের জন্য ২ থেকে ৭ বছর কারাদ- ও সর্বোচ্চ ৫ লাখ টাকা জরিমানার প্রস্তাব করা হয়েছে। আইনে এ ধরনের অপরাধ ধর্তব্য এবং জামিন অযোগ্য বলে গণ্য হবে এবং ভ্রাম্যমাণ আদালতকে বিচারের ক্ষমতা দেয়া হয়েছে। আইনটি বাস্তবায়নে প্রতি জেলা ও উপজেলা পর্যায়ে ‘ফরমালিন নিয়ন্ত্রণ কমিটি’ গঠন করা হবে।

প্রকাশিত : ২২ জানুয়ারী ২০১৫

২২/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: