মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

মানবিক বিভাগ সময় ধরে লেখ

প্রকাশিত : ২২ জানুয়ারী ২০১৫

অর্থনীতি

অর্থনীতি বিষয়টা কঠিন হলেও এতে ভাল নম্বর পাওয়া যায়। একটু মনোযোগ ও যতœসহকারে পড়লেই তা সম্ভব। এ ক্ষেত্রে গাইড বই না পড়ে পাঠ্যবই থেকে পড়া উচিত। পরীক্ষায় যে প্রশ্নের উত্তর ভাল পারো সেটা দিয়ে শুরু করা উচিত। অর্থনীতি পরীক্ষায় পাঁচটি রচনামূলক প্রশ্নের উত্তর দুই ঘণ্টার মধ্যে শেষ করার চেষ্টা করবে। আর ছোট প্রশ্নের জন্য পাবে এক ঘণ্টা। চিত্রযুক্ত প্রশ্নের উত্তর বেশি দেয়ার চেষ্টা করবে। চিত্রের ব্যাখ্যা দেবে। উত্তর অযথা বড় করার দরকার নেই। তত্ত্বের প্রশ্ন যেমনÑম্যালথাসের জনসংখ্যা তত্ত্ব, রিকার্ডের খাজনা তত্ত্ব এগুলোর ক্ষেত্রে সমালোচনা না চাইলেও দিতে হবে। কতটি পয়েন্ট দিলে উত্তর ভাল হবে এর জবাব সুনির্দিষ্ট করে দেয়া সম্ভব নয় তবে রচমানূলকে ১৭/১৮টি এবং ৫ নম্বরের প্রশ্ন উত্তরে ৮/৯ পয়েন্ট এবং পয়েন্টগুলোর পর্যাপ্ত ব্যাখ্যা দিতে হবে। প্রশ্ন অনুযায়ী চিত্র, গ্রাফ, ছক প্রদান করলে নম্বর ভাল পাওয়া যায়।

পৌরনীতি

পৌরনীতি বিষয়ে একটু ভালভাবে পড়লেই ভাল নম্বর পাওয়া যায়। এজন্য দরকার সঠিক কৌশল আয়ত্ত করা। প্রথমে সংজ্ঞা লেখার প্রসঙ্গ। ক’জন মনীষীর সংজ্ঞা দেবে তা নিয়ে তোমরা অনেকেই দ্বিধায় থাকে। সাধারণ তিনজন মনীষীর সংজ্ঞা প্রদানই যথেষ্ট। তবে মনীষীর নাম এবং কোন গ্রন্থে সংজ্ঞা প্রদান করেছেন তার উল্লেখ করলে ভাল হয়। পৌরনীতিতে প্রায়ই বড় প্রশ্নের সঙ্গে সংক্ষিপ্ত প্রশ্ন জুড়ে দেয়া হয়। অনেকেই বড় অংশটির উত্তর লিখতে যেয়ে ছোট অংশটির উত্তর লিখতে ভুলে যায়। কিন্তু মনে রাখা জরুরী যে, নির্ধারিত নম্বরটি দুটি অংশের জন্যই বণ্টন করা থাকে।

ভূগোল

নিয়মিত অনুশীলন এবং কিন্তু কৌশল অবলম্বন করে ভূগোলে আশানুরূপ নম্বর পাওয়া যায়। এই বিষয়ে ভাল করতে হলে মানচিত্র সম্পর্কে ভাল ধারণা থাকা দরকার। বিভিন্ন আন্তর্জাতিক ভৌগোলিক রেখা অক্ষাংশ-দ্রাঘিমাংশ, গ্রিনিচ মান সময়, বিভিন্ন রাষ্ট্রের ভৌগোলিক অবস্থান, বিভিন্ন রাষ্ট্রের খনিজ সম্পদ, বায়ু প্রবাহ, সমুদ্র স্রোত ইত্যাদি সম্পর্কে ভূগোলের শিক্ষার্থীদের অনুশীলন প্রয়োজন।

প্রকাশিত : ২২ জানুয়ারী ২০১৫

২২/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: